বাংলা ভাষার দুরবস্থা নিয়ে নকশীকাঁথার গান

প্রকাশিত: ২:০০ অপরাহ্ণ, ফেব্রুয়ারি ১৯, ২০২০

বাংলা ভাষার দুর্গতি নিয়ে লোকগানের জনপ্রিয় ব্যান্ড ‘নকশীকাঁথা’ প্রকাশ করছে একটি নতুন গানের ভিডিও। গত বছর তৈরি করার পর থেকে বিভিন্ন মঞ্চে গানটি গেয়ে আসছে নকশীকাঁথা। আগামীকাল বৃহস্পতিবার লেজার ভিশনের অফিসিয়াল ইউটিউব চ্যানেলে ব্যতিক্রমী এ গানটির ভিডিও প্রকাশ করা হবে।

বাংলাভাষার দুর্গতি নিয়ে গানটি নকশীকাঁথা ব্যান্ড তৈরি করেছেন মধ্যযুগের কবি আব্দুল হাকিমের লেখা, ‘যে সবে বঙ্গেতে জন্মে হিংসে বঙ্গবাণী, সেসব কাহার জন্ম নির্ণয় ন জানি।, দেশি ভাষা বিদ্যা যার মন না জুয়ায়, নিজ দেশ ত্যাগী কেন বিদেশে ন যায়’ কবিতাটির অনুপ্রেরণায়।

সাজেদ ফাতেমী বলেন, ‘মাতৃভাষার মর্যাদার লড়াইয়ে কবি আব্দুল হাকিমের লেখা এ চারটি চরণ আজও বাঙালিকে শক্তি জোগায়। সেই শক্তিই আমাদের এই গান তৈরির মূল অনুপ্রেরণা। এখন আমরা নিজেরাই প্রতিনিয়ত বাংলা ভাষার ক্ষতিসাধন করছি।

অন্য ভাষার কথা বাদই দিলাম। শুধু বাংলা ভাষার কথাই বলছি । বাংলা আমাদের মায়ের মুখের ভাষা। অথচ এ ভাষায় শুদ্ধভাবে ক’জন কথা বলছি। যেকোনো স্তরের যেকোনো মানুষকে যদি বলা হয়, ৫ মিনিট শুদ্ধ বাংলায় কথা বলুন, পারবেন না। আমাদের দৈনন্দিন কতটি কাজে বাংলা ব্যবহার করছি। আমাদের দলিল দস্তাবেজে বাংলার ব্যবহার হচ্ছে কি? এমন নানা প্রশ্ন ও সেগুলোর জবাব খুঁজে পাওয়ার চেষ্টা করেছি এই গানে।’

নকশীকাঁথা ব্যান্ডের লাইনআপ-সাজেদ ফাতেমী : দলপ্রধান ও ভোকাল, জে আর সুমন : অ্যাকুইস্টিক গিটার, রাবাব ও দোতারা, বুলবুল সাহা : কাহন ও পারকেশন্স, রোমেল হাসান : মেলোডিকা ও অ্যাকোর্ডিয়ান এবং শামস : বেইজ গিটার।

Share Button