এবার তাইওয়ানে করোনা আক্রান্ত রোগীর মৃত্যু

প্রকাশিত: ৪:২৬ অপরাহ্ণ, ফেব্রুয়ারি ১৬, ২০২০

করোনাভাইরাস থেকে সৃষ্ট কোভিড-১৯ নামের রোগে আক্রান্ত হয়ে আজ এক ব্যক্তির মৃত্যু হয়েছে তাইওয়ানে। চীনের বাইরে প্রাণঘাতী এই ভাইরাসে আক্রান্ত হয়ে পঞ্চম মৃত্যুর ঘটনা এটি। তাইওয়ানের সেন্ট্রাল এপিডেমিক কমান্ড সেন্টারের (সিইসিসি) বরাতে এ খবর জানিয়েছে স্থানীয় গণমাধ্যম ফোকাস তাইওয়ান।

সংবাদমাধ্যমটির প্রতিবেদনে বলা হচ্ছে, তাইওয়ানের কেন্দ্রস্থলের বাসিন্দা ৬০ বছর বয়সী ওই ব্যক্তি সম্প্রতি চীন সফর করেননি। সিইসিসির প্রধান এবং তাইওয়ানের স্বাস্থ্যমন্ত্রী শিন চুং এ খবর জানিয়ে বলেছেন, ওই ব্যক্তি কীভানে করোনাভাইরাসে আক্রান্ত হন, তা উদঘাটনের জন্য কাজ করছে কর্তৃপক্ষ।

চীনের হুবেই প্রদেশের রাজধানী উহান শহর থেকে বিশ্বব্যাপী ছড়িয়ে পড়া এই ভাইরাসে ইতোমধ্যে ফিলিপাইন, হংকং, জাপান ও ফ্রান্সেও একজন করে মারা গেছেন। প্রথমবারের মতো তাইওয়ানে এ ভাইরাসের সংক্রমণে কারও মৃত্যুর খবর পাওয়া গেলো। তাইওয়ানের আগের চারজনের মধ্যে তিনজনই চীনের নাগরিক।

সংবাদ সম্মেলনে তাইওয়ানের স্বাস্থ্যমন্ত্রী চেন শিন চুং বলেন, করোনাভাইরাস সংক্রমিত হয়ে যে ব্যক্তির মৃত্যু হয়েছে, তিনি ডায়াবেটিস ও হেপাটাইটিস বি-তেও (জন্ডিস) ভুগছিলেন। তাইওয়ানে এটাই প্রথম মৃত্যু। এছাড়া তাইওয়ানে আরও ২০ জন করোনাভাইরাস আক্রান্ত হয়ে চিকিৎসা নিচ্ছেন বলে জানান তিনি।

প্রাণঘাতী করোনাভাইরাসজনিত কোভিড-১৯ রোগে আক্রান্ত হয়ে ইতোমধ্যে ১৬ শতাধিক মানুষের মৃত্যু হয়েছে, আক্রান্তের সংখ্যা ৬৯ হাজারের বেশি। চীনের বাইরে অন্তত ৬০০ জন ভাইরাসটিতে আক্রান্ত হয়েছেন।

চিকিৎসা সেবা দেয়ার সময় অন্তত ১ হাজার ৭১৬ চিকিৎসা কর্মী মরণঘাতী এই রোগে সংক্রমিত হয়েছেন। এছাড়া করোনায় সংক্রমিত হয়ে প্রাণ হারিয়েছেন অন্তত ছয় চিকিৎসক।

চীনের হুবেই প্রদেশের রাজধানী উহানের একটি সামুদ্রিক খাবারের বাজার থেকে এই ভাইরাসের প্রাদুর্ভাব বলে ধারণা করা হচ্ছে।

Share Button