দেশের শীর্ষ আঞ্চলিক পত্রিকা দৈনিক আজকের বার্তা-সংসদে তথ্যমন্ত্রী

প্রকাশিত: ১:১১ অপরাহ্ণ, ফেব্রুয়ারি ৬, ২০২০

স্টাফ রিপোর্টার ॥ দেশের শীর্ষ আঞ্চলিক পত্রিকা আজকের বার্তা দেশে ২৯৩টি আঞ্চলিক দৈনিকের মধ্যে প্রচার সংখ্যায় শীর্ষে রয়েছে বরিশাল থেকে প্রকাশিত দৈনিক আজকের বার্তা। জাতীয় সংসদে এক প্রশ্নের জবাবে এ তথ্য জানান তথ্যমন্ত্রী ড. হাছান মাহমুদ। মঙ্গলবার (৪ ফেব্রুয়ারি) সরকারি দলের সংসদ সদস্য বেনজির আহমেদের এক প্রশ্নের জবাবে এ কথা বলেন তিনি।

এসময় তথ্যমন্ত্রী ড. হাছান মাহমুদ বলেন, আঞ্চলিক দৈনিকের মধ্যে প্রচার সংখ্যায় শীর্ষে রয়েছে বরিশালের দৈনিক আজকের বার্তা। দৈনিক আজকের বার্তা বর্তমানে ৮০ হাজার ৫০ কপি পত্রিকা প্রচার করে থাকে।

সংবাদপত্রগুলোর কর্তৃপক্ষের দেওয়া তথ্যের ওপর ভিত্তি করে চলচ্চিত্র ও প্রকাশনা অধিদপ্তর (ডিএফপি) পরীক্ষা নিরীক্ষা শেষে নিয়মিতভাবে পত্রিকার প্রচার সংখ্যার এই হিসাব তৈরি করে। জাতীয় সংসদে তথ্যমন্ত্রী নিজেই দেশে আঞ্চলিক দৈনিকের মধ্যে প্রচার সংখ্যায় শীর্ষে থাকা বরিশাল থেকে প্রকাশিত দৈনিক আজকের বার্তা পত্রিকা নিয়ে আলোচনা করায় পত্রিকার পাঠক, বিজ্ঞাপনদাতা, শুভাকাঙ্খী ও পত্রিকার সর্বস্তরের কর্মকর্তা-কর্মচারীদের মধ্যে আনন্দের জোয়ার বইছে।

সংসদে আলোচনার বিষয়টি জাতীয় দৈনিক ও অনলাইন মিডিয়ায় প্রকাশ পাওয়ার পরপরই আজকের বার্তার অনেক পাঠক, বিজ্ঞাপনদাতা ও শুভাকাঙ্খীরা পত্রিকা কর্তৃপক্ষকে ফোনে ও সরাসরি অভিনন্দন জানাতে শুরু করেছেন। লিখিত জবাবে তথ্যমন্ত্রী আরো জানান, বর্তমানে দেশে প্রচলিত দৈনিক পত্রিকার সংখ্যা ১ হাজার ২৭৭টি। এরমধ্যে জাতীয় বাংলা দৈনিক ২১৮টি, আঞ্চলিক বাংলা দৈনিক ২৯৩টি এবং ইংরেজি দৈনিক পত্রিকার সংখ্যা ৪০টি।

সংসদে দেওয়া তথ্যানুযায়ী, দেশে ইংরেজি দৈনিক পত্রিকার সংখ্যা ৪০টি। এরমধ্যে ৪৪ হাজার ৮১৪টি প্রচার সংখ্যা নিয়ে শীর্ষে রয়েছে দি ডেইলি স্টার। ৪১ হাজার প্রচার সংখ্যা নিয়ে একই অবস্থানে আছে দি ডেইলি সান ও ফিনান্সিয়াল এক্সপ্রেস। ৪০ হাজার ৬শ’ প্রচার সংখ্যা নিয়ে তৃতীয় স্থানে আছে ঢাকা ট্রিবিউন; ইনডিপেনডেন্ট, অবজারভার, বাংলাদেশ পোস্ট (তিনটিরই ৪০ হাজার ৫৫০), এশিয়ান এজ ও ডেইলি ট্রাইব্যুনাল (৪০ হাজার ৫০০) এবং দি বাংলাদেশ টুডে’র রয়েছে ৪০ হাজার ১০ প্রচার সংখ্যা।

এছাড়া প্রচার সংখ্যায় শীর্ষ স্থানে দৈনিক বাংলাদেশ প্রতিদিন ও দ্বিতীয় স্থানে প্রথম আলো রয়েছে। ওই তিনটি ছাড়াও দৈনিক যুগান্তর, ইত্তেফাক, আমাদের সময়, জনকণ্ঠ, সমকাল ও সংবাদের প্রচার সংখ্যা দুই লাখের উপরে। ভোরের কাগজ, আমাদের নতুন সময়, মানবকণ্ঠ, প্রতিদিনের সংবাদ, ইনকিলাব, বাংলাদেশের খবর, আমার সংবাদ, আমাদের অর্থনীতি, মানব জমিন, ভোরের ডাক, আমার বার্তা, আলোকিত বাংলাদেশ, ভোরের পাতা, নবচেতনা, ঢাকা প্রতিদিন, বর্তমান, মুক্ত খবর, আজকালের খবর, আজকের বিজনেস বাংলাদেশ, বণিক বার্তা, জনতা, খোলাকাগজ, গণকণ্ঠ, জনবাণী, সকালের সময়, হাজারিকা প্রতিদিন, স্বাধীন বাংলা, সংবাদ প্রতিদিন, ভোরের দর্পণ, সময়ের আলো, যায়যায়দিন, আমার সময়, লাখোকণ্ঠ, গণমুক্তি, বাংলাদেশের আলো, শেয়ার বিজ কড়চা, খবর ও সমাজ সংবাদ লাখের ওপরে প্রচার সংখ্যা দেখিয়েছে ডিএফপিতে। অপর এক প্রশ্নের জবাবে ড. হাছান মাহমুদ জানান, বর্তমান সাংবাদিক বান্ধব প্রধানমন্ত্রী শেখ হাসিনা সারাদেশের সাংবাদিকদের কল্যা

ণে বাংলাদেশ সাংবাদিক কল্যাণ ট্রাস্ট গঠন করেছেন। যার মাধ্যমে সরকার অসুস্থ, অসচ্ছল ও দুর্ঘটনায় আহত সাংবাদিকদের বিশেষ আর্থিক ও চিকিৎসা সুবিধা প্রদান করছেন। তিনি আরো জানান, ইতোমধ্যে ৯ম ওয়েজবোর্ডের গেজেট প্রকাশ করা হয়েছে। ওয়েজবোর্ড রোয়েদাদ বাস্তবায়নকারী পত্রিকাসমূহে সমান হারে বিজ্ঞাপন প্রদান করার জন্য পদক্ষেপ গ্রহণ করা হয়েছে। চলচ্চিত্র শিল্পীদের জন্য একটি কল্যাণ ট্রাস্ট গঠনের কাজ এগিয়ে চলছে বলেও তিনি জানান। উল্লেখ্য, দেশে ২৯৩টি আঞ্চলিক দৈনিকের মধ্যে প্রচার সংখ্যায় শীর্ষে থাকা আজকের বার্তা পত্রিকার পরিচালনায় রয়েছেন প্রকাশক মেহেরুন্নেসা বেগম, সম্পাদক কাজী নাসির উদ্দিন বাবুল।

Share Button