আজকের বার্তা | logo

২২শে অগ্রহায়ণ, ১৪২৬ বঙ্গাব্দ | ৬ই ডিসেম্বর, ২০১৯ ইং

বাংলাদেশের বিরোধিতায় আইওআরএ সদস্যপদ পায়নি মিয়ানমার

বাংলাদেশের বিরোধিতায় আইওআরএ সদস্যপদ পায়নি মিয়ানমার

বাংলাদেশের বিরোধিতায় এ বছর মিয়ানমার ইন্ডিয়ান ওশান রিম অ্যাসোসিয়েশনের (আইওআরএ) সদস্য হতে চেয়েও পারেনি মিয়ানমার। বৃহস্পতিবার (৭ নভেম্বর) পররাষ্ট্র মন্ত্রণালয় এ তথ্য জানিয়েছে।

জানা যায়, বেশ কিছুু দেশ সমর্থন জানালেও সিএসও সভায় বাংলাদেশ মিয়ানমারের সদস্যপদ আবেদনের বিরোধিতা করে বলেছে দেশটির অসহযোগিতা এবং রোহিঙ্গা শরণার্থীদের প্রত্যাবাসনের প্রতিশ্রুতি পালনের ঘাটতি রয়েছে।

বাংলাদেশ বলেছে, মিয়ানমার একটি দায়িত্বশীল রাষ্ট্র হওয়ার বিষয়ে তার ইচ্ছা প্রদর্শন করতে ব্যর্থ হয়েছে। দেশটির আন্তর্জাতিক মানদণ্ড এবং বিধিগুলোর প্রতি শ্রদ্ধার অভাব রয়েছে। যেহেতু, আইওআরএ সনদের মৌলিক নীতিমালার অধীনে অনুচ্ছেদ ২ (গ) অনুযায়ী, সমস্ত স্তরের সকল বিষয় ও ইস্যুতে সিদ্ধান্ত ঐকমত্যের ভিত্তিতে নেয়া হবে, তাই বাংলাদেশের বিরোধিতার কারণে মিয়ানমারের সদস্যপদ আবেদন বাতিল এবং মুলতবি করা হয়।

উল্লেখ্য, ৫-৭ নভেম্বর সংযুক্ত আরব আমিরাতের আবুধাবিতে ২১তম ইন্ডিয়ান ওশান রিম অ্যাসোসিয়েশন (আইওআরএ) কাউন্সিল অব সিনিয়র অফিসার্স (সিএসও) সভা অনুষ্ঠিত হয়। আইওআরএ’র ২২ সদস্য রাষ্ট্রের প্রতিনিধি এবং ৯ সংলাপ অংশীদার এ সভায় অংশ নেয়। এ সভায় বাংলাদেশের পররাষ্ট্র মন্ত্রণালয়ের একটি প্রতিনিধি অংশ নেয়।

এ সভায় ২০১৯ সালের অক্টোবর থেকে ২০২১ সালের অক্টোবর পর্যন্ত ভাইস চেয়ারম্যান পদটি আনুষ্ঠানিকভাবে বাংলাদেশের কাছে হস্তান্তর করা হয়। পরবর্তী সময়ে ২০২১ সালের ২০ অক্টোবর থেকে দুই বছরের মেয়াদে বাংলাদেশ চেয়ারম্যানের দায়িত্ব গ্রহণ করবে। সংযুক্ত আরব আমিরাত আনুষ্ঠানিকভাবে ২০১৯ সালের অক্টোবর থেকে ২০২১ সালের অক্টোবর মেয়াদে চেয়ারের দায়িত্বভার গ্রহণ করে। এ সভায় অনেকগুলো গুরুত্বপূর্ণ বিষয় নিয়ে আলোচনা হয় এবং কয়েকটি গুরুত্বপূর্ণ সিদ্ধান্ত গৃহীত হয়েছে।

পররাষ্ট্র মন্ত্রণালয় জানায়, বাংলাদেশ তৃতীয় আইওআরএ ব্লু ইকোনমি মন্ত্রিসভা সম্মেলন সম্পর্কে প্রতিবেদনটিও উপস্থাপন করেছিল যা ২০১৯ সালের ৫ সেপ্টেম্বর ঢাকায় অনুষ্ঠিত হয়। সম্মেলনে আন্তরিকভাবে অংশ নেওয়ার জন্য বাংলাদেশ সমস্ত সদস্য দেশ এবং সংলাপ অংশীদারদের ধন্যবাদ জানায়। ব্লু অর্থনীতি বিষয়ক সম্মেলনের সফল আয়োজনের জন্য বাংলাদেশকে ধন্যবাদ জানানো হয় সভায় এবং ভারত মহাসাগর অঞ্চলে ব্লু অর্থনীতি বিকাশের কেন্দ্রে ঢাকা ঘোষণাপত্র রাখার প্রতিশ্রুতি পুনর্ব্যক্ত করে।

Share Button


দৈনিক আজকের বার্তা

প্রকাশক: মেহেরুন্নেসা বেগম
সম্পাদক: কাজী নাসির উদ্দিন বাবুল

যোগাযোগ

ঠিকানা: ৫২৫ ফজলুল হক এভিনিউ (কাকলীর মোড়), বরিশাল।
বাণিজ্যিক বিভাগ: 043163954
মোবাইল: 01916582339

Website Design & Developed By

আজকের বার্তার প্রকাশিত-প্রচারিত কোনো সংবাদ, তথ্য, ছবি, আলোকচিত্র, রেখাচিত্র, ভিডিওচিত্র, অডিও কনটেন্ট কপিরাইট আইনে পূর্বানুমতি ছাড়া ব্যবহার করা যাবে না।