আজকের বার্তা | logo

৯ই অগ্রহায়ণ, ১৪২৬ বঙ্গাব্দ | ২২শে নভেম্বর, ২০১৯ ইং

ফেসবুকের মতো পোর্টাল বানাবে ভারত, সেখান চলবে বেচাকেনা

ফেসবুকের মতো পোর্টাল বানাবে ভারত, সেখান চলবে বেচাকেনা

অতি ক্ষুদ্র, ক্ষুদ্র এবং মাঝারি শিল্পের (এমএসএমই) বিকাশের জন্য এবার নতুন উদ্যোগ নিতে চলেছে ভারতের কেন্দ্রীয় সরকার। খুব শীঘ্রই এই ধরনের ব্যবসার জন্য একটি পোর্টাল তৈরি করতে চাইছে কেন্দ্র। ইতিমধ্যেই সেই মতো প্রস্তুতি শুরু হয়ে গিয়েছে। শুধু দেশের মধ্যেই নয়, ভারত এবং ভারতের বাইরের ছোট ব্যবসা ও শিল্পের যোগাযোগের মাধ্যম হবে এই পোর্টাল। ভারত সরকারের লক্ষ্য ওই পোর্টালের মাধ্যমে দেশ বিদেশের শিল্পপতিদের সঙ্গে ভারতীয় উদ্যোগপতিদের পার্টনারশিপ তৈরি হোক। একে অপরের পরিপূরক হয়ে কাজ করুক। ফেসবুকের মতো ওই পোর্টালের মাধ্যমে শুধু দেশে নয় বিদেশের বাজারেও পৌঁছে যাক ভারতীয় ছোট শিল্প।

ভারতের অতি ক্ষুদ্র, ক্ষুদ্র এবং মাঝারি শিল্প মন্ত্রণালয় সচিব অরুণকুমার পাণ্ডা সংবাদমাধ্যমকে জানান, আমরা এই বছরেই একটা ডিজিটাল প্লাটফর্ম তৈরি করব যেখানে অতি ক্ষুদ্র, ক্ষুদ্র এবং মাঝারি শিল্প নিজেদের মধ্যে তথ্য আদানপ্রদারন করতে পারবে। নতুন নতুন উদ্ভাবন হবে এবং একে অপরের উন্নতির সহায়ক হবে।তিনি আরও জানান, এখন মন্ত্রণালয়ের কাছে ৭৫ লাখ অতি ক্ষুদ্র, ক্ষুদ্র এবং মাঝারি শিল্পের তালিকা ‌রয়েছে। এই সব শিল্পকে ওই পোর্টালে যুক্ত হওয়ার আবেদন করা হবে। ভারতীয় ছোট শিল্প বিশ্বের দরবারে যেমন পৌঁছে যাবে তেমনই অন্যান্য দেশের প্রতিষ্ঠিত শিল্প প্রতিষ্ঠানের সঙ্গে যোগাযোগ করে উন্নতি করতে পারবে।

অতি ক্ষুদ্র, ক্ষুদ্র এবং মাঝারি শিল্পের প্রযুক্তিগত উন্নতির জন্য ১৯৬৯ থেকে ১৯৯৯ সাল পর্যন্ত ১৮টি টুল রুম তৈরি হয়। এখন সরকার নতুন করে ১৪৫টি এমন কেন্দ্র তৈরির পরিকল্পনা নিয়েছে। আগামী পাঁচ বছরে এগুলি গড়ে তোলা হবে।

Share Button


দৈনিক আজকের বার্তা

প্রকাশক: মেহেরুন্নেসা বেগম
সম্পাদক: কাজী নাসির উদ্দিন বাবুল

যোগাযোগ

ঠিকানা: ৫২৫ ফজলুল হক এভিনিউ (কাকলীর মোড়), বরিশাল।
বাণিজ্যিক বিভাগ: 043163954
মোবাইল: 01916582339

Website Design & Developed By

আজকের বার্তার প্রকাশিত-প্রচারিত কোনো সংবাদ, তথ্য, ছবি, আলোকচিত্র, রেখাচিত্র, ভিডিওচিত্র, অডিও কনটেন্ট কপিরাইট আইনে পূর্বানুমতি ছাড়া ব্যবহার করা যাবে না।