আজকের বার্তা | logo

২৯শে আশ্বিন, ১৪২৬ বঙ্গাব্দ | ১৪ই অক্টোবর, ২০১৯ ইং

তেল স্থাপনায় হামলায় ইরান দায়ী নিশ্চিত হলে জবাব দেবে সৌদি

তেল স্থাপনায় হামলায় ইরান দায়ী নিশ্চিত হলে জবাব দেবে সৌদি

সৌদি আরবের দুটি তেল স্থাপনায় হামলার জন্য ইরান দায়ী, তদন্তে এটি নিশ্চিত হলে জবাব দেয়ার জন্য যথাযথ পদক্ষেপ নেয়া হবে বলে জানিয়েছে সৌদি আরব।গত সপ্তাহের ওই হামলাকে ‘সব মানবজাতির বিরুদ্ধে হামলা’ আখ্যায়িত করে দেশটির পররাষ্ট্রমন্ত্রী আদেল আল জুবাইর বলেছেন, বিশ্বকে বিভক্ত করে দিতে চাচ্ছে ইরান।শনিবার তিনি বলেন, ইরানি অস্ত্র দিয়ে এ হামলা হয়েছে। কাজেই এ ঘটনার জন্য তেহরানকে জবাবদিহিতার আওতায় নিয়ে আসার এটিই যৌক্তিক।

‘আমরা নিশ্চিত যে, ইয়ামেন থেকে হামলা ঘটনা ঘটেনি, হয়েছে উত্তর দিক থেকে। তদন্তে সেটিই প্রমাণিত হয়েছে,’ বললেন এ সৌদি মন্ত্রী।ঠিক কী ধরনের পদক্ষেপ নেয়া হবে তা জানাতে অস্বীকার করে এক সংবাদ সম্মেলনে তিনি বলেছেন, রাষ্ট্রের নিরাপত্তা ও স্থিতিশীলতা নিশ্চিত করতে তদন্তের ফলের ভিত্তিতে রাজ্য যথাযথ পদক্ষেপ গ্রহণ করবে।তিনি জানান, হামলাটি ইয়েমেন থেকে করা হয়নি এটি নিশ্চিত আমরা, হামলাটি উত্তর দিক থেকে হয়েছে। তদন্তকারীরাই এটি প্রমাণ করবে।ইয়েমেনের ইরান-সমর্থিত হুতি বিদ্রোহীরা হামলাটির দায় স্বীকার করলেও সৌদি আরব তা প্রত্যাখ্যান করেছে।

১৪ সেপ্টেম্বরের ওই হামলায় সৌদি আরবের রাষ্ট্রীয় তেল কোম্পানি সৌদি আরামকোর দুটি তেল স্থাপনা ক্ষতিগ্রস্ত হয়েছে। এ স্থাপনা দুটির মধ্যে বিশ্বের সবচেয়ে বড় তেল শোধনাগারও আছে।হামলার পর পরই বিশ্বের শীর্ষ তেল রফতানিকারী দেশ সৌদির দৈনিক তেলের উৎপাদন কমে অর্ধেকেরও নিচে নেমে যায়। এতে বিশ্বের দৈনিক তেল সরবরাহ পাঁচ শতাংশ হ্রাস পাওয়ায় বিশ্ববাজারে তেলের মূল্য বেড়ে যায়।

প্রয়োজনীয় পদক্ষেপ নেয়ার বিষয়ে সৌদি আরব তার মিত্রদের সঙ্গে পরামর্শ করছে জানিয়ে এ বিষয়ে একটি অবস্থান নেয়ার জন্য বিশ্বের প্রতি আহ্বান জানিয়েছেন জুবাইর।

Share Button


দৈনিক আজকের বার্তা

প্রকাশক: মেহেরুন্নেসা বেগম
সম্পাদক: কাজী নাসির উদ্দিন বাবুল

যোগাযোগ

ঠিকানা: ৫২৫ ফজলুল হক এভিনিউ (কাকলীর মোড়), বরিশাল।
বাণিজ্যিক বিভাগ: 043163954
মোবাইল: 01916582339

Website Design & Developed By

আজকের বার্তার প্রকাশিত-প্রচারিত কোনো সংবাদ, তথ্য, ছবি, আলোকচিত্র, রেখাচিত্র, ভিডিওচিত্র, অডিও কনটেন্ট কপিরাইট আইনে পূর্বানুমতি ছাড়া ব্যবহার করা যাবে না।