আজকের বার্তা | logo

২রা অগ্রহায়ণ, ১৪২৬ বঙ্গাব্দ | ১৬ই নভেম্বর, ২০১৯ ইং

বিক্রমের ‘খোঁজ পাওয়া’র খবর ভুয়া!

বিক্রমের ‘খোঁজ পাওয়া’র খবর ভুয়া!

চাঁদের মাটিতে চন্দ্রযান-২ এর অবতরণ স্বাভাবিক না হলেও ল্যান্ডার বিক্রম ‘অক্ষত’ রয়েছে বলে দাবি করেছেন ভারতের জাতীয় মহাকাশ গবেষণা সংস্থার (ইসরো) প্রধান কে. শিবান। কিন্তু বিক্রমের বর্তমান অবস্থা কী- তা এখনও জানতে পারেনি ইসরো।ইসরো প্রধান কে. শিবানের এই বক্তব্যের পর ল্যান্ডার বিক্রম নিয়ে ভিন্ন ভিন্ন খবর পাওয়া যাচ্ছে। ভারতীয় সংবাদমাধ্যম ‘আনন্দবাজার পত্রিকা’ তাদের এক প্রতিবেদনে এ খবরগুলোকে ভুয়া বলে মন্তব্য করেছে।

ওই প্রতিবেদনে বলা হয়েছে, ইসরো জানিয়েছে, ল্যান্ডার বিক্রমের সঙ্গে যোগযোগের চেষ্টা চলছে। কিন্তু এখনও সাফল্য আসেনি।গত রোববার সংস্থাটির প্রধানও জানিয়েছিলেন, চন্দ্রপৃষ্ঠে বিক্রম ‘হয়তো’ আছড়ে পড়েছে। হয়তো সেটি অক্ষতও আছে। কিন্তু এখনও তারা বিক্রমের সঙ্গে যোগযোগ করতে পারেননি।একটি সংবাদ সংস্থা ইসরোর সূত্রকে উদ্ধৃত করে নিজেদের প্রতিবেদনে জানায়, চন্দ্রপৃষ্ঠে বিক্রম সামান্য কাত হয়ে রয়েছে। কিন্তু তার ক্ষতি হয়নি। মূলত এই সংবাদের পর পরই গুজবগুলো ছড়াতে শুরু করে।

ভারতীয় আরেক সংবাদ সংস্থার বরাত দিয়ে আনন্দবাজার পত্রিকা বলছে, শিবান জানিয়েছেন, চন্দ্রযান-২ এর ল্যান্ডার বিক্রম কী অবস্থায় রয়েছে, তারা এখনও জানেন না।তবে এর আগে যে খবরগুলো প্রচার হয়েছে, তাতে ইসরো ও কে. শিবানের ব্ক্তব্যকে উদ্ধৃত করে বলা হয়েছিল, পৃষ্ঠ থেকে ১০০ কিলোমিটার ওপরে ঘুরতে থাকা মূল নভোযান বিকিরণ চিত্রের (থার্মাল ইমেজিং) মাধ্যমে চাঁদের মাটিতে বিক্রমের অবস্থান শনাক্ত করেছে।কিন্তু এই খবরগুলো কতটুকু যৌক্তিক তা নিয়ে প্রশ্ন রয়েছে। কেননা, অভিযান ব্যর্থ হওয়ার পর সংবাদমাধ্যমগুলোর সঙ্গে শিবান তেমন কোনো কথা বলেননি।

এদিকে ফেসবুক বা টুইটারে শিবানের নামে যে সকল অ্যাকাউন্ট থেকে খবরগুলো ছড়ানো হচ্ছে, তা নিয়েও চলছে বিশ্লেষণ। কারণ- ইসরো বিবৃতি দিয়ে জানিয়েছে, কে. শিবানের কোনো ব্যক্তিগত প্রোফাইল নেই।

Share Button


দৈনিক আজকের বার্তা

প্রকাশক: মেহেরুন্নেসা বেগম
সম্পাদক: কাজী নাসির উদ্দিন বাবুল

যোগাযোগ

ঠিকানা: ৫২৫ ফজলুল হক এভিনিউ (কাকলীর মোড়), বরিশাল।
বাণিজ্যিক বিভাগ: 043163954
মোবাইল: 01916582339

Website Design & Developed By

আজকের বার্তার প্রকাশিত-প্রচারিত কোনো সংবাদ, তথ্য, ছবি, আলোকচিত্র, রেখাচিত্র, ভিডিওচিত্র, অডিও কনটেন্ট কপিরাইট আইনে পূর্বানুমতি ছাড়া ব্যবহার করা যাবে না।