আজকের বার্তা | logo

১৭ই চৈত্র, ১৪২৬ বঙ্গাব্দ | ৩০শে মার্চ, ২০২০ ইং

নানা আয়োজনে স্বাধীনতা দিবস উদযাপন করছে মালয়েশিয়া

নানা আয়োজনে স্বাধীনতা দিবস উদযাপন করছে মালয়েশিয়া

আজ ভ্রাতৃপ্রতীম দেশ মালয়েশিয়া উদযাপন করছে তাদের ৬২ তম স্বাধীনতা দিবস। মালয়েশিয়ার ইতিহাসে শ্রেষ্ঠতম গৌরব ও অহংকারের হারি মারদেকা এটি। পৃথিবীর মানচিত্রে নিজস্ব ভূখন্ড নিয়ে মালয় জাতির আত্মপ্রকাশ ঘটে এই দিনে। ১৯৫৭ সালের ৩১ আগস্ট ব্রিটিশদের কাছ থেকে রক্তপাতহীন প্রক্রিয়ায় স্বাধীনতা অর্জন করে দেশটি।

জাতীয় দিবসের প্যারেডে সকাল থেকে মানুষের ঢল নামে। মালয়েশিয়ার প্রশাসনিক রাজধানী পুত্রাজায়ায় স্থানীয় সময় সকাল ৮ টায় শুরু হয় স্বাধীনতা দিবসের অনুষ্ঠান। প্রতিবছর কুয়ালালামপুর শহরের প্রাণ কেন্দ্র দাতারান মারদেকায় দিবসটি উদযাপন করলেও গত বছর থেকে উদযাপিত হচ্ছে প্রশাসনিক রাজধানী পুত্রাজায়ায়। তবে দাতারান মারদেকা মাঠে রাতভর ছিল দেশি-বিদেশিসহ সাধারণ জনগনের সরগরম উপস্থিতি। পুত্রাজায়া ছাড়াও দেশটির অন্যান্য প্রদেশেও ব্যাপক আয়োজনে পালিত হচ্ছে স্বাধীনতা দিবসের অনুষ্ঠান।

এই বছরে স্বাধীনতা দিবসের শ্লোগান ছিল ‘সায়াংগী মালয়েশিয়াকু, বেরসেহ মালয়েশিয়া’ (মালয়েশিয়া আমার ভালোবাসা, পরিষ্কার মালয়েশিয়া)।
এ সময় প্রভাত ফেরিতে উপস্থিত ছিলেন রাজা ইয়াং আল সুলতান আব্দুল্লাহ রি আয়াত উদ্দিন আল – মোস্তফা বিল্লাহ শাহ প্রধানমন্ত্রী তুন মাহাথির মোহাম্মদ এবং স্ত্রী সিতি হাশমাহ মুহাম্মদ, উপ-প্রধানমন্ত্রী ওয়ান আজিজাহ, আনোয়ার ইব্রাহিম, ডিফেন্স মিনিষ্টার মোহাম্মদ সাবু এবং মন্ত্রী পরিষদের সকল সদস্যবৃন্দরা।

Share Button


দৈনিক আজকের বার্তা

প্রকাশক: মেহেরুন্নেসা বেগম
সম্পাদক: কাজী নাসির উদ্দিন বাবুল

যোগাযোগ

ঠিকানা: ৫২৫ ফজলুল হক এভিনিউ (কাকলীর মোড়), বরিশাল।
বাণিজ্যিক বিভাগ: 043163954
মোবাইল: 01916582339

Website Design & Developed By

আজকের বার্তার প্রকাশিত-প্রচারিত কোনো সংবাদ, তথ্য, ছবি, আলোকচিত্র, রেখাচিত্র, ভিডিওচিত্র, অডিও কনটেন্ট কপিরাইট আইনে পূর্বানুমতি ছাড়া ব্যবহার করা যাবে না।