আজকের বার্তা | logo

২৮শে অগ্রহায়ণ, ১৪২৬ বঙ্গাব্দ | ১২ই ডিসেম্বর, ২০১৯ ইং

একই বিন্দুতে ভিনগ্রহের দুই বাসিন্দা

একই বিন্দুতে ভিনগ্রহের দুই বাসিন্দা

দুজন দুই ভুবনের তারকা। আন্তর্জাতিক অঙ্গনে কাছাকাছি সময়েই আবির্ভাব দুজনের। তারা নিজ নিজ জগতে এতটাই আলো ছড়িয়েছেন যে, তাদের ভিনগ্রহের বাসিন্দা বলে স্বীকৃতি দেওয়া হয়ে গেছে। বলা হচ্ছে আর্জেন্টাইন ফুটবল জাদুকর লিওনেল মেসি আর বাংলাদেশের বিশ্বসেরা অল-রাউন্ডার সাকিব আল হাসানের কথা। এই মুহূর্তে আর্জেন্টিনার ফুটবল মানে যেমন মেসি; তেমনি বাংলাদেশের ক্রিকেট মানেও সাকিব আল হাসান। দুই মহাতারকার ক্যারিয়ারে অসংখ্য প্রাপ্তির মাঝে অপ্রাপ্তি একটাই- বিশ্বকাপ শিরোপা। এই অপ্রাপ্তিই যেন দুই ভিনগ্রহের তারকাকে এক বিন্দুতে এনে মিলিয়েছে।

ক্রিকেটে বাংলাদেশ আর ফুটবলের আর্জেন্টিনা দলের মধ্যেও অনেক পার্থক্য। আর্জেন্টিনা দুইবার বিশ্বকাপ জিতেছে। বাংলাদেশ একবারও ক্রিকেটের কোনো ফরম্যাটে বিশ্বকাপ জিততে পারেনি। কিন্তু সাকিব আল হাসান নামের এক ভিনগ্রহের ক্রিকেটারকে পেয়ে গেছে বাংলাদেশ। চলতি বিশ্বকাপে তার পারফর্মেন্সে হতবাক হয়ে গেছে গোটা বিশ্ব। এশীয়দের কট্টর সমালোচক ইংলিশ মিডিয়া পর্যন্ত বলছে, সাকিব কোনো বড় দলের ক্রিকেটার নয় বলে তাকে নিয়ে আন্তর্জাতিক মিডিয়ায় মাতামাতি কম। সাকিব যে ক্রিকেটের কত বড় একটা সম্পদ, তা এবার হাড়ে হাড়ে বুঝেছে ক্রিকেটবিশ্ব। বিশেষজ্ঞ মহল থেকে এমন দাবিও উঠেছে যে, বাংলাদেশ সেমিতে না খেললেও সাকিবকে টুর্নামেন্ট সেরার পুরস্কার দেওয়া হোক।

অন্যদিকে লিওনেল মেসি। তার জাদুকরী ফুটবলে মুগ্ধ হয়নি এমন লোক খুঁজে পাওয়া যাবে না। চিরশত্রু ব্রাজিলের সমর্থকেরাও মেসির জাদুতে মুগ্ধ। বার্সেলোনার হয়ে ক্লাব ফুটবলের এমন কোনো শিরোপা নেই যে মেসির হাতে না উঠেছে। কিন্তু জাতীয় দলের হয়ে তার হাত এখনও শূন্য! গত বছর রাশিয়া বিশ্বকাপের দ্বিতীয় রাউন্ড থেকে বিদায় নেওয়ার পর সম্প্রতি কোপা আমেরিকার সেমিফাইনাল থেকেও বিদায় নিতে হয়েছে আর্জেন্টিনাকে। আরও একটি সুযোগ হারিয়ে কেঁদেছেন মেসি। তিনি একা কীভাবে দলকে শিরোপা জেতাবেন? ইংল্যান্ড বিশ্বকাপ শেষে সাকিবেরও কি মনে হয়নি এমন কথা? বাকীদের অনুজ্জ্বল পারফর্মেন্সের মাঝে আলো ছড়িয়ে গেছেন বিশ্বসেরা অল-রাউন্ডার। যে কারণে টুর্নামেন্ট শেষ করে সাকিবের কাছে দুঃখ প্রকাশ করেছেন অধিনায়ক মাশরাফি।

ব্যক্তিগত ভাবে আর্জেন্টিনার সমর্থক সাকিব কিন্তু মেসির দারুণ ভক্ত। ঘরোয়া ক্রিকেটে ঢাকা ডায়নামাইটস কিংবা কলকাতা নাইট রাইডার্সের হয়ে শিরোপা জয়ের স্বাদ পেয়েছেন সাকিব। তিনি আরও এক দিক দিয়ে মেসির চেয়ে কিছুটা হলেও এগিয়ে। একটি আন্তর্জাতিক শিরোপা আছে সাকিবের ঝুলিতে। বিশ্বকাপের আগেই আয়ারল্যান্ডে জাতীয় দলের হয়ে প্রথমবার ত্রিদেশীয় সিরিজের শিরোপা জিতেছে বাংলাদেশ। সেই গৌরবের অংশীদার সাকিব। আর্জেন্টিনার শিরোপা খরা নিয়ে গত বছর এক সাক্ষাতকারে সাকিব বলেছিলেন, ‘আর্জেন্টিনার বাকি দলেরই সেই শক্তি নেই যে তারা মেসিকে নিয়ে বিশ্বকাপ জিতবে। এটা মেসির ব্যর্থতা নয়, আর্জেন্টিনা দলের ব্যর্থতা।’

সাকিবের ক্ষেত্রেও একই কথা প্রয়োজ্য নয় কি?

Share Button


দৈনিক আজকের বার্তা

প্রকাশক: মেহেরুন্নেসা বেগম
সম্পাদক: কাজী নাসির উদ্দিন বাবুল

যোগাযোগ

ঠিকানা: ৫২৫ ফজলুল হক এভিনিউ (কাকলীর মোড়), বরিশাল।
বাণিজ্যিক বিভাগ: 043163954
মোবাইল: 01916582339

Website Design & Developed By

আজকের বার্তার প্রকাশিত-প্রচারিত কোনো সংবাদ, তথ্য, ছবি, আলোকচিত্র, রেখাচিত্র, ভিডিওচিত্র, অডিও কনটেন্ট কপিরাইট আইনে পূর্বানুমতি ছাড়া ব্যবহার করা যাবে না।