আজকের বার্তা | logo

২২শে অগ্রহায়ণ, ১৪২৬ বঙ্গাব্দ | ৫ই ডিসেম্বর, ২০১৯ ইং

বরিশালে বাড়ছে ডেঙ্গু রোগী, হাসপাতালে নানা সংকট

বরিশালে বাড়ছে ডেঙ্গু রোগী, হাসপাতালে নানা সংকট

বরিশালে ডেঙ্গু রোগীর সংখ্যা প্রতিনিয়ত বাড়ছে। এখন পর্যন্ত আতংকিত হওয়ার মতো পরিস্থিতির সৃষ্টি না হলেও বরিশাল শেরে-বাংলা মেডিকেলে চলতি মাসে ভর্তি হয়েছে ডেঙ্গু আক্রান্ত ২৬ জন রোগী। এদের মধ্যে ১৪ জন চিকিৎসা নিয়ে সুস্থ হয়ে বাড়ি ফিরলেও শনিবার পর্যন্ত হাসপাতালে চিকিৎসাধীন ১২ জন।

ডেঙ্গু রোগের চিকিৎসায় হাসপাতালে সব ধরনের ব্যবস্থা রয়েছে বলে জানিয়েছেন সংশ্লিষ্ট ওয়ার্ডের চিকিৎসক। এদিকে ঢাকা কেন্দ্রিক যাতায়াতের কারণে বরিশালেও ডেঙ্গুর প্রাদুর্ভাব দেখা দিয়েছে উল্লেখ করে এই রোগের প্রাথমিক উপসর্গ দেখামাত্র চিকিৎসকের স্মরণাপন্ন হওয়ার পরামর্শ দিয়েছেন শেরে-ই বাংলা মেডিকেলের পরিচালক ডা. বাকির হোসেন।

বরিশালে এর আগে ডেঙ্গুর তেমন প্রাদুর্ভাব ছিলো না। গত জুন মাসে বিশ্ববিদ্যালয় ভর্তি কোচিং করতে ঢাকায় গিয়ে কোচিং শেষ না করেই জ্বর নিয়ে বরিশাল ফিরে আসেন নগরীর নগরীর ঝাউতলা এলাকার রিফাতুল ইসলাম। বরিশালে পরীক্ষা-নিরীক্ষায় তার শরীরে ডেঙ্গুর উপস্থিতি পাওয়ায় দ্রুত তাকে ভর্তি করা হয় শেরে-ই বাংলা মেডিকেলে। প্রায় দুই সপ্তাহের চিকিৎসায় সুস্থ হয়ে বাড়ি ফিরে যান রিফাতুল। জুন মাসে ডেঙ্গু আক্রান্ত আর কোন রোগী ভর্তি হয়নি শেরে-ই বাংলা মেডিকেলে।

কিন্তু গত ১৬ জুলাই থেকে একে ডেঙ্গু আক্রান্ত রোগী ভর্তি হতে শুরু করে শেরে-ই বাংলা মেডিকেলে। আজ পর্যন্ত চলতি মাসে হাসপাতালে ভর্তি হয়েছে ডেঙ্গু আক্রান্ত ২৬ জন রোগী। যাদের বেশীরভাগই ঢাকা থেকে জ্বর নিয়ে বাড়ি ফিরে হাসপাতালে ভর্তি হয়েছেন। এ পর্যন্ত গত ১১ দিনে ১৪জন চিকিৎসা নিয়ে সুস্থ হয়ে বাড়ি ফিরে গেছেন। এখনও হাসপাতালে চিকিৎসা নিচ্ছেন ১২ জন।

আক্রান্তরা জানিয়েছেন, শরীর ও মাথা ব্যাথা, জ্বর এবং বমি বমি ভাব হচ্ছে তাদের। হাসপাতালে শয্যা না পাওয়া এবং টয়লেট-বাথরুম অপরিস্কার-অপরিচ্ছন্ন থাকাসহ নানা সংকটের কথা জানিয়েছেন রোগী ও তাদের স্বজনরা। হাসপাতালের মেডিসিন বিভাগের সহযোগী অধ্যাপক ডা. স্বপন কুমার সরকার জানান, ডেঙ্গু আক্রান্তদের চিকিৎসার যাবতীয় ব্যবস্থা রয়েছে শেরে-ই বাংলা মেডিকেল। দেওয়া হচ্ছে সব ধরনের ওষুধপত্র, এমনকি মশারীও।

এদিকে বরিশালে আগে ডেঙ্গুর উপস্থিতি না থাকলেও ঢাকা থেকে ডেঙ্গু আক্রান্তরা বরিশালে ফিরে আসায় এবং ঢাকা থেকে বরিশালগামী লঞ্চে এডিস মশা বরিশালে আসায় ডেঙ্গুর প্রাদুর্ভাব দেখা দিয়েছে বলে জানিয়েছেন শেরে-ই বাংলা মেডিকেলের পরিচালক ডা. মো. বাকির হোসেন। এই রোগ প্রতিরোধে বাড়ির আশপাশ পরিস্কার পরিচ্ছন্ন রাখা সহ রোগের প্রাথমিক উপসর্গ দেখামাত্র চিকিৎসকের স্মরণাপন্ন হওয়ার পরামর্শ দিয়েছেন তিনি।

বর্তমানে হাসপাতালে চিকিৎসাধীন ডেঙ্গু আক্রান্ত ১২ জনের মধ্যে ৩ জন নারী এবং ৯ জন পুরুষ। কিন্তু জায়গা সংকটের কারণে তাদের পৃথক ওয়ার্ডে চিকিৎসা দিতে পারছে না কর্তৃপক্ষ। মেডিসিন ওয়ার্ডে অন্যান্য রোগীদের সাথে একই জায়গায় চিকিৎসা দেওয়া হচ্ছে তাদের।

Share Button


দৈনিক আজকের বার্তা

প্রকাশক: মেহেরুন্নেসা বেগম
সম্পাদক: কাজী নাসির উদ্দিন বাবুল

যোগাযোগ

ঠিকানা: ৫২৫ ফজলুল হক এভিনিউ (কাকলীর মোড়), বরিশাল।
বাণিজ্যিক বিভাগ: 043163954
মোবাইল: 01916582339

Website Design & Developed By

আজকের বার্তার প্রকাশিত-প্রচারিত কোনো সংবাদ, তথ্য, ছবি, আলোকচিত্র, রেখাচিত্র, ভিডিওচিত্র, অডিও কনটেন্ট কপিরাইট আইনে পূর্বানুমতি ছাড়া ব্যবহার করা যাবে না।