আজকের বার্তা | logo

২৯শে অগ্রহায়ণ, ১৪২৬ বঙ্গাব্দ | ১৩ই ডিসেম্বর, ২০১৯ ইং

বরিশালেও ডেঙ্গু জ্বরের প্রকোপ

বরিশালেও ডেঙ্গু জ্বরের প্রকোপ

বরিশালেও দেখা দিয়েছে ডেঙ্গু রোগের প্রকোপ। গত জুন মাসে ডেঙ্গু  জ্বরে আক্রান্ত একজন বরিশাল শেরে-ই বাংলা মেডিকেল কলেজ হাসপাতালে ভর্তি হলেও চলতি জুলাই মাসে ডেঙ্গুতে আক্রান্ত হয়ে হাসপাতালে ভর্তি হয়েছেন ৮ জন। এদিকে ডেঙ্গু রোগ নিয়ে সচেতনতা বাড়াতে আজ নগর ভবনে সংশ্লিষ্টদের নিয়ে সভা করেন সিটি মেয়র সাদিক আবদুল্লাহ। সভায় ডেঙ্গু প্রতিরোধে বৃহস্পতিবার সকাল ১১টায় নগরীর ৩০টি ওয়ার্ডে একযোগে জনচসেতনাতামূলক র‌্যালি করার সিদ্ধান্ত হয়। এছাড়া ডেঙ্গু প্রতিরোধে মশার প্রজনন স্থল ধংস করতে নগরী পরিস্কার-পরিচ্ছন্ন করা মশক নিধন কর্মসূচি জোড়ালো করার সিদ্ধান্ত হয়।

বরিশাল শেরে-ই বাংলা মেডিকেল কলেজ হাসপাতাল সূত্র জানায়, গত জুন মসে বিশ্ববিদ্যালয় ভর্তির জন্য কোচিং করতে ঢাকায় গিয়েছিলেন বরিশাল নগরীর ঝাউতলা এলাকার নাজমুল হাসানের ছেলে রিফাতুল ইসলাম। কিন্তু কোচিং শেষ না করেই কিছু দিনের মধ্যে শরীরে জ্বর নিয়ে বরিশাল ফিরে আসেন তিনি। পরে পরীক্ষা-নিরীক্ষায় তার শরীরে ডেঙ্গুর উপস্থিতি পায় চিকিৎসকরা। দ্রুত তাকে ভর্তি করা হয় শেরে-ই বাংলা মেডিকেলে। প্রায় দুই সপ্তাহ চিকিৎসার পর সুস্থ হয়ে বাড়ি ফিরে যান রিফাতুল। এরপর থেকেই ডেঙ্গুর প্রাদুর্ভাব দেখা যায় বরিশালে।
গত ১৬ জুলাই ডেঙ্গু আক্রান্ত আরও ৪ জন ভর্তি হন শেরে-ই বাংলা মেডিকেলে। তারা হলো বরিশাল নগরীর কাউনিয়া এলাকার মেজবাহ উদ্দিন (২২), বরিশাল নার্সিং কলেজের শিক্ষার্থী আফনান আশরাফি (২০), বাকেরগঞ্জ উপজেলার আরিফুল ইসলাম (৪৮) এবং পিরোজপুরের নাজিরপুরের অরুন সুতার (২৮)।

গত ১৯ জুলাই ডেঙ্গু জ¦র নিয়ে শেরে-ই বাংলা মেডিকেলে ভর্তি হন বরিশালের গৌরনদী উপজেলার মো. ফোরকান (১৯) এবং বানারীপাড়া উপজেলার গিয়াস উদ্দিন (৩০)। গত ২১ জুলাই ডেঙ্গুতে আক্রান্ত হয়ে মেডিকেলে ভর্তি হন বরিশাল সদর উপজেলার তাজুল ইসলাম (২৩) ও বরিশাল নগরীর কলেজ এ্যাভিনিউ এলাকার মোয়াজ্জেম হোসেন রুবেল (২৭)। এদের মধ্যে ২জন সুস্থ্য হয়ে বাড়ি ফিরে গেছেন।

বরিশাল স্বাস্থ্য বিভাগের কর্মকর্তারা বলছেন, ডেঙ্গু আক্রান্ত সকলেই সরকারী হাসপাতালে আসছেন না। অনেকে বেসরকারি ক্লিনিক বা হাসপাতালে ভর্তি হয়ে চিকিৎসা নিচ্ছেন। সেই তথ্য সরকারের কাছে আসে না।বরিশাল শেরে-ই বাংলা মেডিকেল কলেজ হাসপাতালের পরিচালক ডা. মো. বাকির হোসেন জানান, জুন মাসের চেয়ে জুলাই মাসে ডেঙ্গু রোগীর সংখ্যা বেড়েছে। তবে বরিশালে ডেঙ্গু পরিস্থিতি এখনও আতঙ্কিত হওয়ার মতো নয়।

তবে কারোর জ্বর হলে কোনো অবহেলা না করে প্যারাসিটামল ছাড়া অন্য কোনো ব্যাথানাশক ওষুধ সেবন করা থেকে বিরত থাকা সহ দ্রুত চিকিৎসকের স্মরনাপন্ন হওয়ার পরামর্শ দেন শেরে-ই বাংলা মেডিকেলের পরিচালক। এদিকে ডেঙ্গু ও চিকুনগুনিয়া প্রতিরোধে বরিশাল সিটি করপোরেশনের পক্ষ থেকে বিভিন্ন সচেতনতামূলক কর্মসূচি হাতে নেওয়ায় কথা জানিয়েছেন প্রধান বর্জ্য ব্যবস্থাপনা কর্মকর্তা ডা. রবিউল ইসলাম। তিনি বলেন, নগরীর ৩০টি ওয়ার্ডে ১৫ জন কর্মী প্রতিদিন মশা নিধনে হ্যান্ড স্প্রে ছিটিয়ে যাচ্ছে। পাশাপাশি ৪ সদস্যের একটি দল সরকারি অফিস, বস্তি এলাকা, ধর্মীয় প্রতিষ্ঠানে মশক নিধনের ওষুধ ছিটাচ্ছে। এছাড়া প্রতিদিন বিকেলে ফগার মেশিনের মাধ্যমে নগরীর প্রধান প্রধান সড়কগুলোতে মশক নিধনের ওষুধ ছিটানো হচ্ছে। একই সঙ্গে ড্রেনেজ ব্যবস্থা সচল রাখা সহ নগরীকে সার্বিকভাবে পরিচ্ছন্ন রাখতে প্রায় সাড়ে ৪ শ’ পরিচ্ছন্নতা কর্মী কাজ করছে।

ডেঙ্গু ও চিকনগুনিয়া রোধে জনসচেতনতা সৃষ্টির লক্ষ্যে নগরীর ৩০টি ওয়ার্ডে একযোগে সিটি করপোরেশনের উদ্যোগে র‌্যালির আয়োজন করা হয়েছে বলে জানিয়েছেন জনসংযোগ কর্মকর্তা বেলায়েত বাবলু।

Share Button


দৈনিক আজকের বার্তা

প্রকাশক: মেহেরুন্নেসা বেগম
সম্পাদক: কাজী নাসির উদ্দিন বাবুল

যোগাযোগ

ঠিকানা: ৫২৫ ফজলুল হক এভিনিউ (কাকলীর মোড়), বরিশাল।
বাণিজ্যিক বিভাগ: 043163954
মোবাইল: 01916582339

Website Design & Developed By

আজকের বার্তার প্রকাশিত-প্রচারিত কোনো সংবাদ, তথ্য, ছবি, আলোকচিত্র, রেখাচিত্র, ভিডিওচিত্র, অডিও কনটেন্ট কপিরাইট আইনে পূর্বানুমতি ছাড়া ব্যবহার করা যাবে না।