আজকের বার্তা | logo

১০ই চৈত্র, ১৪২৫ বঙ্গাব্দ | ২৪শে মার্চ, ২০১৯ ইং

গৌরনদীর ‘গরিবের ডাক্তার’ দাস রনবীর আর নেই

প্রকাশিত : জানুয়ারি ১৪, ২০১৯, ০০:২৪

গৌরনদীর ‘গরিবের ডাক্তার’ দাস রনবীর আর নেই

বরিশালের গৌরনদী উপজেলা স্বাস্থ্য ও পরিবার পরিকল্পনা কর্মকর্তা ও গরিবের ডাক্তার হিসেবে খ্যাত ডা. দাস রনবীর (৪৫) আর নেই। ঢাকার একটি বেসরকারি হাসপাতালে চিকিৎসাধীন অবস্থায় তিনি শনিবার রাত ১০টা দিকে পরলোক গমন করেছেনতিনি দীর্ঘদিন যাবৎ লিভার ও কিডনি রোগে আক্রান্ত ছিলেন। তিনি স্ত্রী, ২ কন্যা ও অসংখ্য আত্মীয় স্বজনসহ বহু গুণগ্রাহী রেখে গেছেন।রোববার সকাল সাড়ে ৯টার দিকে তার লাশ উপজেলা সদরে ও পরে তার কর্মস্থল উপজেলা স্বাস্থ্য কমপ্লেক্সে নেয়া হলে উপজেলা প্রশাসন ও সহকর্মীসহ হাজারো মানুষের ভালবাসায় সিক্ত হন তিনি। বিকালে গৌরনদী উপজেলার দক্ষিণ বিল্বগ্রাম এলাকায় পারিবারিক শশ্মাণে তার লাশ দাহ করা হয়।

ডা. দাস রনবীর ১৯৭৫ সালের ৫ জুলাই বরিশাল জেলার গৌরনদী উপজেলার মাহিলাড়া ইউনিয়নের ছোট একটি গ্রামে জন্মগ্রহণ করেন। এ গ্রামটির নাম ছিল মধ্য বিল্বগ্রাম। বর্তমানে এ গ্রামটি দক্ষিণ বিল্বগ্রাম নামে সুপরিচিত। এ ছোট্ট গ্রামের ছোট একটা পরিবারে তৎকালীন সমাজের পল্লী চিকিৎসক ছিলেন ডা. কৃষ্ণকান্ত দাস। তিনি ডা. দাস রণবীরের পিতা।

তিনি সেই সময়ে অনেক জনপ্রিয়তা অর্জন করেছিলেন। গরিব দুঃখীদের অসুস্থতায় তিনি স্বেচ্ছাপ্রণোদিত হয়ে রাত দিন সেবা দিতেন।তিনি প্রায় ভিজিট না নিয়েই রোগীদের সেবা দিতেন। ৫ ভাই ও ৪ বোনের মধ্যে ডা. দাস রণবীর ছিলেন সর্বকনিষ্ঠ। বড় ভাই ও সেঝ ভাই তার জন্মের আগেই কলেরা রোগে আক্রান্ত হয়ে মারা গেছে।

বাকি ৪ বোন ও ৩ ভাইয়ের মধ্যে বড় বোন হলেন হাইকোর্টের অ্যাডভোকেট আরতী রাণী দাস।তিনি বর্তমানে অবসর জীবনযাপন করছেন।

মেঝ বোন অঞ্জলী রাণী দাস সরকারি চাকরি থেকে বর্তমানে রিটায়ার্ড। বাকি দুই বোন শিক্ষকতা পেশায় নিয়োজিত আছেন। দ্বিতীয় ভাই সফটওয়্যার ইঞ্জিনিয়ার।ডাঃ দাস রণবীর এর আগে বরিশাল শের-ই বাংলা মেডিকেল কলেজ হাসপাতালে মেডিকেল অফিসার পদে জরুরি বিভাগে চাকরি করতেন।

ছুটির দিনে গৌরনদী উপজেলা সদরে চেম্বার করে ফ্রি রোগী দেখতেন। মাতা শান্তি রাণী দাস বেঁচে নেই। ডা. দাস রণবীর মধ্য বিল্বগ্রাম সরকারি প্রাথমিক বিদ্যালয়ে পড়ালেখা শেষে ভর্তি হন গৌরনদী উপজেলার পালরদী মাধ্যমিক বিদ্যালয়ে।সেখান থেকে অষ্টম শ্রেণিতে বৃত্তি পেয়ে ১৯৯০ সালে এসএসসি পরীক্ষায় ১ম বিভাগে উত্তীর্ণ হন।

১৯৯২ মালে ঢাকা নটরডেম কলেজ থেকে এইচএসসি পরীক্ষায় ১ম বিভাগে উত্তীর্ণ হন। এরপর মেডিকেল পড়তে চলে যান ময়মনসিংহ মেডিকেল কলেজে।

সেখান থেকে পাস করে এসে ২৭ তম বিসিএস পরীক্ষায় অংশ নেন তিনি। বিসিএস পরীক্ষায় উত্তীর্ণ হয়ে ২০০৮ সালে গৌরনদী উপজেলা স্বাস্থ্য কমপ্লেক্সে মেডিকেল অফিসার পদে যোগদান করেন তিনি। এর ২ বছর পর সংশ্লিষ্ট কর্তৃপক্ষ তাকে বরিশাল শের-ই-বাংলা মেডিকেল কলেজ হাসপাতালে বদলি করেন।গত বছরের সেপ্টেম্বর মাসে উপজেলা স্বাস্থ্য ও পরিবার পরিকল্পনা কর্মকর্তা পদে পদোন্নতি লাভ করে তিনি গৌরনদী উপজেলা স্বাস্থ্য ও পরিবার পরিকল্পনা কর্মকর্তা পদে যোগদান করেন।

Share Button


আজকের বার্তা

আগরপুর রোড, বরিশাল সদর-৮২০০

বার্তা বিভাগ : ০৪৩১-৬৩৯৫৪(১০৫)
ফোনঃ ০১৯১৬৫৮২৩৩৯ , ০১৬১১৫৩২৩৮১
ই-মেলঃ ajkerbarta@gmail.com

সামাজিক যোগাযোগ
Site Map
Show site map

© সর্বস্বত্ব স্বত্বাধিকার সংরক্ষিত
প্রকাশকঃ কাজী মেহেরুন্নেসা বেগম
সম্পাদক ও প্রতিষ্ঠাতাঃ কাজী নাসির উদ্দিন বাবুল
Website Design and Developed by
logo

আজকের বার্তা কর্তৃক সর্বস্বত্ব সংরক্ষিত। অনুমতি ছাড়া এই ওয়েবসাইটের কোনো লেখা, ছবি ও বিষয়বস্তু অন্য কোথাও প্রকাশ করা বেআইনি।