আজকের বার্তা | logo

১১ই আষাঢ়, ১৪২৬ বঙ্গাব্দ | ২৫শে জুন, ২০১৯ ইং

এবার মিললো বিধ্বস্ত লায়ন এয়ারের ভয়েস রেকর্ডার

প্রকাশিত : জানুয়ারি ১৪, ২০১৯, ১৫:০৭

এবার মিললো বিধ্বস্ত লায়ন এয়ারের ভয়েস রেকর্ডার

ইন্দোনেশিয়ার জাভা সাগরে লায়ন এয়ারের বিধ্বস্ত বিমানটির ব্ল্যাকবক্সের ভয়েস রেকর্ডার খুঁজে পাওয়া গেছে। আজ সোমবার সকাল ৮টায় এটির সন্ধান পাওয়া যায় বলে জানিয়েছেন দেশটির নৌবাহিনীর মুখপাত্র।

দেশটির নৌবাহিনীর মুখপাত্র আগুং নুগ্রোও রয়টার্সকে বলেছেন, ‘সাগরের তলদেশে আট মিটার (২৬ ফুট) গভীরে কাঁদামাটিসহ ভয়েস রেকর্ডারটির অবস্থান জানা গেছে। এতে অবশ্যই আঁচড় লেগেছে এবং এখন পর্যন্ত বলা যাচ্ছে না তা কি পরিমাণে ক্ষতিগ্রস্ত হয়েছে।’

উপপরিচালক হরিয় সাটমিকো রয়টার্সকে বলেছেন, ‘ককপিট ভয়েস রেকর্ডার (সিভিআর) পাওয়া গেছে, তবে আমরা এখনো অবস্থানের তথ্য পাইনি।গত ২৯ অক্টোবর দুইজন পাইলট ও ছয়জন কেবিনক্রুসহ ১৮৯ জন যাত্রীসহ ইন্দোনেশিয়ায় লায়ন এয়ারওয়েজের বোয়িং-৭৩৭ সিরিজের ম্যাক্স ৮ মডেলের একটি বিমান সাগরে বিধ্বস্ত হয়। এই ঘটনায় কাউকেই জীবিত উদ্ধার করা সম্ভব হয়নি। এরপর নভেম্বরে বিমানের ব্ল্যাকবক্সের ডাটা রেকর্ডার উদ্ধার করা হয়।

এই ভয়েস রেকর্ডার উদ্ধার হলে এর মাধ্যমে বিমানের পাইলট ও গ্রাউন্ড কন্ট্রোলারের শেষ কথোপকথন জানা যাবে। এছাড়া ব্ল্যাকবক্সের তথ্য যাচাই করে বিমান বিধ্বস্ত হওয়ার কারণ জানতে ৬ মাসের মতো সময় লাগবে বলে জানিয়েছেন সংশ্লিষ্ট কর্মকর্তারা।

বিবিসি বলছে, পাইলট বিমানটি বিমানবন্দরে ফিরে যাওয়ার জন্য এয়ার ট্রাফিক নিয়ন্ত্রণ কর্তৃপক্ষের কাছে অনুমতি চেয়েছিলেন।  এরপরই যোগাযোগ বিচ্ছিন্ন হয়ে যায়।তদন্তকারীরা জানান, বিমানটি প্রযুক্তিগত সমস্যার সম্মুখীন হয়েছিলো। বিমানের মূল কাঠামোটি এখনও খুঁজে পাওয়া যায়নি।

Share Button


আজকের বার্তা

আগরপুর রোড, বরিশাল সদর-৮২০০

বার্তা বিভাগ : ০৪৩১-৬৩৯৫৪(১০৫)
ফোনঃ ০১৯১৬৫৮২৩৩৯ , ০১৬১১৫৩২৩৮১
ই-মেলঃ ajkerbarta@gmail.com

সামাজিক যোগাযোগ
Site Map
Show site map

© সর্বস্বত্ব স্বত্বাধিকার সংরক্ষিত
প্রকাশকঃ কাজী মেহেরুন্নেসা বেগম
সম্পাদক ও প্রতিষ্ঠাতাঃ কাজী নাসির উদ্দিন বাবুল
Website Design and Developed by
logo

আজকের বার্তা কর্তৃক সর্বস্বত্ব সংরক্ষিত। অনুমতি ছাড়া এই ওয়েবসাইটের কোনো লেখা, ছবি ও বিষয়বস্তু অন্য কোথাও প্রকাশ করা বেআইনি।