আজকের বার্তা | logo

২রা অগ্রহায়ণ, ১৪২৫ বঙ্গাব্দ | ১৬ই নভেম্বর, ২০১৮ ইং

যে ক্রিকেটারেরা রাজনীতিতে সাকিব-মাশরাফির মতো এসেছেন

প্রকাশিত : নভেম্বর ১০, ২০১৮, ২২:৩৫

যে ক্রিকেটারেরা রাজনীতিতে সাকিব-মাশরাফির মতো  এসেছেন

অনলাইন সংরক্ষণ   ///   আজ দিনটা বাংলাদেশের ক্রিকেটের জন্য বিশেষ এক দিন। আজই ক্রিকেটের কুলীন সদস্য হওয়ার ১৮ বছর পূর্ণ হলো বাংলাদেশের। আবার আগামীকাল জিম্বাবুয়ের বিপক্ষে সিরিজ নির্ধারণী টেস্ট খেলতে নামবে বাংলাদেশ। সে জিম্বাবুয়ে যাদের কাছে দেশের মাটিতে সিরিজ খোয়ানোর স্বাদটা এখন ১৭ বছর পুরোনো। পুরা দিনটাই আজ গমগম করার কথা ক্রিকেট আর টেস্ট নিয়ে। কিন্তু সাকিব আল হাসান আর মাশরাফি বিন মুর্তজা সেটা হতে দেননি।

একাদশ জাতীয় সংসদ নির্বাচনে আওয়ামী লীগের মনোনয়নপত্র সংগ্রহ করবেন বাংলাদেশের ওয়ানডে অধিনায়ক মাশরাফি ও অন্য দুই সংস্করণের নেতা সাকিব। আওয়ামী লীগের সাধারণ সম্পাদক ওবায়দুল কাদের জানিয়েছেন, তাঁরা মনোনয়নপত্র সংগ্রহের জন্য আগামীকাল রোববার সকাল সাড়ে ১০টায় ধানমন্ডি কার্যালয়ে আসবেন। আজ শনিবার দুপুরে সড়ক পরিবহন ও সেতু মন্ত্রণালয়ের জ্যেষ্ঠ তথ্য কর্মকর্তা আবু নাসের প্রথম আলোকে এ তথ্যের সত্যতা নিশ্চিত করেন। সাকিব নিজেই আজ প্রথম আলোকে তাঁর নির্বাচন করার আগ্রহের কথা জানিয়ে বলেছেন, মাগুরা-১ আসনের জন্য তাঁর মনোনয়নপত্র জমা দেবেন।

ক্রিকেটারদের রাজনীতিতে যোগ দেওয়া নতুন কিছু নয়। ইংলিশ ক্রিকেটারদের (বিশেষ করে ‘ভদ্রলোক’) তো এক সময় হরহামেশাই দেখা যেত রাজনীতিতে। সিবি ফ্রাইয়ের মতো কিংবদন্তিও আছেন এ তালিকায়। তবে উপমহাদেশে এ চর্চা একটু কম। বিশেষ করে তারকা ক্রিকেটারদের মধ্যে রাজনীতিতে সাফল্য খুব কমই পেয়েছেন। বিশ্বকাপজয়ী অধিনায়ক ইমরান খান এ ক্ষেত্রে উজ্জ্বল ব্যতিক্রম। প্রথম কোনো ক্রিকেটার হিসেবে প্রধানমন্ত্রী হয়েছেন ইমরান।

মাশরাফি-সাকিবের বাংলাদেশের ক্রিকেট অঙ্গনকে চমকে দেওয়ার দিনে একটু দেখে নেওয়া যাক উপমহাদেশে অন্য ক্রিকেটারদের রাজনৈতিক ক্যারিয়ার কেমন চলছে

মনসুর আলী খান পতৌদি
সাবেক ভারতীয় অধিনায়ক পতৌদিকে ভারতের সর্বকালের অন্যতম সেরা অধিনায়ক বলে ভাবা হয়। মনসুর আলী ১৯৯১ সালে কংগ্রেসের অধীনে ভোপাল থেকে সাধারণ নির্বাচনে প্রতিদ্বন্দ্বিতা করেন। তবে হেরে যাওয়ায় রাজনীতির ক্যারিয়ার সেখানেই শেষ হয় নবাব সাহেবের।

নভজোৎ সিং সিধু
ইদানীং টিভিতেই বেশি চমক দেখালেও সাবেক ভারতীয় ওপেনারের ক্যারিয়ারটা কিন্তু জমজমাট ছিল। ১৯ বছরের ক্যারিয়ার শেষে ২০০৪ সালে বিজেপিতে যোগ দেন। বিজেপির হয়ে অমৃতসর থেকে সাধারণ নির্বাচনে প্রতিদ্বন্দ্বিতা করে জয় পেয়েছিলেন সিধু। ২০১৬ সালে পাঞ্জাব থেকে রাজ্যসভায় তাঁকে মনোনয়ন দেওয়া হয় কিন্তু সিধু সেবার দল থেকে পদত্যাগ করেন। ২০১৭ সালে কংগ্রেসে যোগ দিয়ে অমৃতসর থেকেই আবার নির্বাচনে বিজয়ী হয়েছেন সিধু।

বিনোদ কাম্বলি
শচীন টেন্ডুলকারের স্কুলবন্ধুর ক্রিকেট ক্যারিয়ার অকালেই শেষ হয়েছিল। অভিনয়ে কিছুদিন সময় পার করে পরে রাজনীতিকেই আশ্রয় মেনেছেন কাম্বলি। লোক ভারতীতে যোগ দেওয়া কাম্বলিকে দলের সহসভাপতি নির্বাচিত করা হয়। ২০০৯ সালের বিধানসভা নির্বাচনে লোক ভারতীর হয়ে মুম্বাইয়ে প্রার্থী হয়েছিলেন কাম্বলি। ক্রিকেট ক্যারিয়ারের মতোই রাজনীতিতেও অনুজ্জ্বল কাম্বলি নির্বাচনে হেরেছিলেন।

Share Button


আজকের বার্তা

আগরপুর রোড, বরিশাল সদর-৮২০০

বার্তা বিভাগ : ০৪৩১-৬৩৯৫৪(১০৫)
ফোনঃ ০১৯১৬৫৮২৩৩৯ , ০১৬১১৫৩২৩৮১
ই-মেলঃ ajkerbarta@gmail.com

সামাজিক যোগাযোগ
Site Map
Show site map

© সর্বস্বত্ব স্বত্বাধিকার সংরক্ষিত
প্রকাশকঃ কাজী মেহেরুন্নেসা বেগম
সম্পাদক ও প্রতিষ্ঠাতাঃ কাজী নাসির উদ্দিন বাবুল
Website Design and Developed by
logo

আজকের বার্তা কর্তৃক সর্বস্বত্ব সংরক্ষিত। অনুমতি ছাড়া এই ওয়েবসাইটের কোনো লেখা, ছবি ও বিষয়বস্তু অন্য কোথাও প্রকাশ করা বেআইনি।