আজকের বার্তা | logo

৪ঠা অগ্রহায়ণ, ১৪২৫ বঙ্গাব্দ | ১৮ই নভেম্বর, ২০১৮ ইং

এশিয়া কাপের পাঁচ বিস্ময়কর রেকর্ড

প্রকাশিত : সেপ্টেম্বর ১৪, ২০১৮, ১৭:৪৯

এশিয়া কাপের পাঁচ বিস্ময়কর রেকর্ড

অনলাইন সংরক্ষণ  // কাল থেকে শুরু হবে এশিয়া কাপ। প্রথম দিনেই শ্রীলঙ্কা-বাংলাদেশ মুখোমুখি। ম্যাচ দিয়ে মাঠে গড়াবে এশিয়া কাপ। ৩৪ বছরের পুরোনো এই টুর্নামেন্ট উপহার দিয়েছে কত সুখ-দুঃখের স্মৃতি আর রাশি রাশি রেকর্ড। কিছু রেকর্ড তো যথেষ্ট বিস্ময়কর! সে সব থেকে পাঁচটির ওপর দৃষ্টি ফেলা যাক…

ফাইনালহীন টুর্নামেন্ট
এশিয়া কাপে ফাইনাল ছাড়াই শিরোপা জয়ের ঘটনাও আছে। সেটি ১৯৮৪ সালে টুর্নামেন্টটির প্রথম সংস্করণে। ভারত, পাকিস্তান ও শ্রীলঙ্কার অংশ গ্রহণে সেবার রাউন্ড রবিন লিগ ভিত্তিতে একে অপরের মুখোমুখি হয়েছিল তিনটি দল। পাকিস্তান দুটি ম্যাচ হেরে তৃতীয় হয়েছিল। শ্রীলঙ্কা এক ম্যাচ জিতে দ্বিতীয় আর ভারত দুটি ম্যাচ জিতেই চ্যাম্পিয়ন হয়।

‘ডাক’হীন ভারত
ওয়ানডে সংস্করণে এবার অনুষ্ঠিত হবে এশিয়া কাপ। টুর্নামেন্টটির আগের ১৩টি সংস্করণের মধ্যে শুধু গতবারই টি-টোয়েন্টি সংস্করণ ছিল। এ ছাড়া বাকি ১২বারই ওয়ানডে সংস্করণে খেলা হয়েছে এশিয়া কাপে। অবিশ্বাস্য হলেও সত্য, এশিয়া কাপের ওয়ানডে সংস্করণে ভারতের কোনো খেলোয়াড় আজ পর্যন্ত ‘ডাক’ মারেননি! তবে টি-টোয়েন্টির যে এক সংস্করণ মাঠে গড়িয়েছে সেখানে তিনটি ‘ডাক’ (শূন্য রানে আউট) আছে ভারতের—অজিঙ্কা রাহানে, হার্দিক পাণ্ডিয়া ও রোহিত শর্মা সেই তিন খেলোয়াড়।

এশিয়া কাপের ওয়ানডে সংস্করণে সবচেয়ে বেশিসংখ্যকবার ‘ডাক’ মারার রেকর্ড শ্রীলঙ্কার। ১৭টি ‘ডাক’ রয়েছে শ্রীলঙ্কা। ১১টি ‘ডাক’ নিয়ে বাংলাদেশ দ্বিতীয় ও ৯টি ‘ডাক’ নিয়ে তৃতীয় পাকিস্তান। এই সংস্করণে খেলোয়াড়দের মধ্যে এশিয়া কাপে সবচেয়ে বেশি ‘ডাক’ (৩) মারার রেকর্ডটি তিনজনের—মাহেলা জয়াবর্ধনে, আমিনুল ইসলাম ও সালমান বাট।

Share Button


আজকের বার্তা

আগরপুর রোড, বরিশাল সদর-৮২০০

বার্তা বিভাগ : ০৪৩১-৬৩৯৫৪(১০৫)
ফোনঃ ০১৯১৬৫৮২৩৩৯ , ০১৬১১৫৩২৩৮১
ই-মেলঃ ajkerbarta@gmail.com

সামাজিক যোগাযোগ
Site Map
Show site map

© সর্বস্বত্ব স্বত্বাধিকার সংরক্ষিত
প্রকাশকঃ কাজী মেহেরুন্নেসা বেগম
সম্পাদক ও প্রতিষ্ঠাতাঃ কাজী নাসির উদ্দিন বাবুল
Website Design and Developed by
logo

আজকের বার্তা কর্তৃক সর্বস্বত্ব সংরক্ষিত। অনুমতি ছাড়া এই ওয়েবসাইটের কোনো লেখা, ছবি ও বিষয়বস্তু অন্য কোথাও প্রকাশ করা বেআইনি।