আজকের বার্তা | logo

৭ই কার্তিক, ১৪২৫ বঙ্গাব্দ | ২১শে অক্টোবর, ২০১৮ ইং

সৌরচালিত চালকবিহীন গাড়ি নিয়ে ATN NEWS এ তরুন উদ্ভাবক শাওন

প্রকাশিত : মে ১৭, ২০১৮, ২৩:৫১

সৌরচালিত চালকবিহীন গাড়ি নিয়ে ATN NEWS এ তরুন উদ্ভাবক শাওন

অনলাইন সংরক্ষণ  //প্রতিনিয়ত ঘটতে থাকা দেশ বিদেশের সড়ক দুর্ঘটনায় মানুষের প্রাণহানি আর পঙ্গুত্ব বরণে চিন্তিত হয়ে সম্পূর্ণ নিজ উদ্ভাবিত সৌরচালিত ও চালকবিহীন গাড়ি নিয়ে এবার দেশের প্রথম সারির স্যাটেলাইট টেলিভিশন ATN NEWS এর আমন্ত্রনে Yount Night নামক অনুষ্ঠানে গতরাত ১:১৫ মিনিটে হাজির হয়েছিলেন পটুয়াখালী জেলার মহিপুরের মাহবুবুর রহমান শাওন খান।
গত ২৯ এপ্রিল মহিপুর কো অপারেটিভ মাধ্যমিক বিদ্যালয়ের মাঠে পরীক্ষামূলক প্রদর্শনীর পর গোটা দেশবাসীর নজরে আসে শাওনের এ আবিষ্কার। পটুয়াখালীর জেলা প্রশাসক, কলাপাড়া উপজেলা নির্বাহী অফিসারসহ মাননীয় প্রধানমন্ত্রীর কার্যালয়ের a2i প্রকল্পের নজর কেড়েছে শাওনের সর্বশেষ এ আবিষ্কার।  তার এ আবিষ্কারকে আরো ছড়িয়ে দিতে তার আবিষ্কৃত গাড়ি সম্পর্কে দেশের বিভিন্ন জনের কৌতূহলী নানা প্রশ্নের উত্তর জানাতে গতকাল ATN NEWS এর Young Night অনুষ্ঠানের হাজির হন শাওন।

ক্ষুদে বিজ্ঞানীর উপমা পাওয়া এ তরুন সম্পূর্ণ নিজের মনের মতো নকশা, প্লাস্টিক বোর্ড, রঙিন থাই গ্লাস, লোহার অ্যাঙ্গেল এবং পুরানো অটোরিক্সার চাকা দিয়ে জ্বালানি ও চালকবিহীন এ গাড়িটি প্রস্তুত করেছে। বাংলাদেশ প্লানেটর কলেজের রোবটিক ইঞ্জিনিয়ারিং বিভাগের মেধাবী ছাত্র শাওনের উদ্ভাবিত গাড়ি ব্যবহারের মাধ্যমে সড়ক দুর্ঘটনা কমিয়ে আনতে সক্ষম হওয়া যাবে। চালকবিহীন এ গাড়ি তার সামনের পথচারীকে কখনো আঘাত করবে না, কোন যানবাহনকে চাপা দিবে না, কোন পথচারী বা যানবাহন গাড়িটির সামনে আসলে সেন্সরের মাধ্যমে গাড়িটি নিজে নিজে নিয়ন্ত্রন করতে সক্ষম হবে। গাড়িটি নিজে থেকে সিগন্যাল বাতি জ্বালিয়ে অন্য গাড়িকে সংকেত দিতে পারবে। এমনকি গাড়িটি চুরি করাও অসম্ভব। গাড়িটি কেউ স্পর্শ করলে গাড়িটি নিজেই মোবাইলে মাধ্যমে কল করে জানাতে সক্ষম হবে।

অনুষ্ঠানে মাহবুবুর রহমান শাওন খান তার এবং দেশের অন্যান্য সকল উদ্ভাবকের প্রত্যেকটি উদ্ভাবনের সুবিধা দেশের সাধারন মানুষদের মাঝে ছড়িয়ে দিতে সরকারকে নজর দিতে অনুরোধ করেন। Made in Bangladesh ব্রান্ডের স্বপ্ন বাস্তবায়নে সরকারের সহযোগিতা আহবান করেন দক্ষিণাঞ্চলের গর্ব এ তরুন।

উল্লেখ্য, মাহবুবুর রহমান শাওন নিজ মেধার পরিচয় দিয়ে ইতিমধ্যে উদ্ভাবন করেছেন –

১. চালক বিহীন গাড়ি।
(যে গাড়ি চালক ছাড়াই রাস্তায় একা একা চলতে পারে এবং নিজেকে নিয়ন্ত্রন করতে পারে)

২. সী- প্লেন ( মটর সাইকেলের ইঞ্জিন দিয়ে তৈরি)

৩. সিকিউরিটি এ্যালার্ম ( এটি নিরাপত্তা বিষয়ক যন্ত্র, আপনার  অনুপস্হিতিতে কেউ আপনার বাড়ি – অফিস ইত্যাদি যায়গায় ঢুকলে এই যন্ত্র সংকেত দিবে অার আপনার মোবাইলে  কল আসবে।  এটি বিভিন্ন বোমা বা অস্রও সনাক্ত করতে পারে )

৪. ড্রোন বিমান।

৫. স্মার্ট সুইচ (হাতের স্পর্শ ছাড়াই যেকোন যন্ত্র অন-অফ করা যায়)।

৬. স্মার্ট ফ্রিজ ( বিদ্যুৎ সাশ্রয়ী, এয়ার কন্ডিশনার হিসেবে ব্যাবহার করা যায়। এটি ১২০০ মিলি  অ্যাম্পিয়ার মোবাইলের ব্যাটারিতেও চলে। এটি রিচার্জেবল, মোবাইলের চার্জার দ্বারা রিচার্জ করা যায় )

৭. মোবাইল ফোনের মাধ্যমে সুইচ অন-অফ সিস্টেম।

Share Button


আজকের বার্তা

আগরপুর রোড, বরিশাল সদর-৮২০০

বার্তা বিভাগ : ০৪৩১-৬৩৯৫৪(১০৫)
ফোনঃ ০১৯১৬৫৮২৩৩৯ , ০১৬১১৫৩২৩৮১
ই-মেলঃ ajkerbarta@gmail.com

সামাজিক যোগাযোগ
Site Map
Show site map

© সর্বস্বত্ব স্বত্বাধিকার সংরক্ষিত
প্রকাশকঃ কাজী মেহেরুন্নেসা বেগম
সম্পাদক ও প্রতিষ্ঠাতাঃ কাজী নাসির উদ্দিন বাবুল
Website Design and Developed by
logo

আজকের বার্তা কর্তৃক সর্বস্বত্ব সংরক্ষিত। অনুমতি ছাড়া এই ওয়েবসাইটের কোনো লেখা, ছবি ও বিষয়বস্তু অন্য কোথাও প্রকাশ করা বেআইনি।