আজকের বার্তা | logo

৫ই ভাদ্র, ১৪২৫ বঙ্গাব্দ | ২০শে আগস্ট, ২০১৮ ইং

টেংরাগিরি বনাঞ্চলের পাশে বিদ্যুৎকেন্দ্র স্থাপন বাতিলের দাবিতে বাতিলের দাবিতে মানববন্ধন

প্রকাশিত : মে ১৬, ২০১৮, ০০:১৯

টেংরাগিরি বনাঞ্চলের পাশে বিদ্যুৎকেন্দ্র স্থাপন বাতিলের দাবিতে বাতিলের দাবিতে মানববন্ধন

অনলাইন সংরক্ষণ // পরিবেশ অধিদপ্তরের ছাড়পত্র ছাড়াই বরগুনার টেংরাগিরি সংরক্ষিত বনাঞ্চলের পাশে কয়লাভিত্তিক তাপ বিদ্যুৎকেন্দ্র স্থাপনের উদ্যোগ অবিলম্বে বাতিলের দাবিতে বরিশালে মানববন্ধন করা হয়েছে।

মঙ্গলবার বেলা ১১টার দিকে নগরীর অশ্বিনীকুমার হল চত্বরে সচেতন নাগরিক কমিটি (সনাক) বরিশালের উদ্যোগে এ মানববন্ধন কর্মসূচি পালিত হয়।

সনাক বরিশাল সহসভাপতি অধ্যাপক শাহ সাজেদার সভাপতিত্বে মানববন্ধনে বক্তব্য রাখেন- সনাক এরসিএফজি বিষয়ক উপকমিটির সদস্য ও স্বজনসদস্য রফিকুল আলম।

মানববন্ধনে একাত্মতা প্রকাশ করে বক্তব্য রাখেন- স্বজন সদস্য সনাক সদস্য ও নারী নেত্রী নূরজাহান বেগম, মুক্তিযোদ্ধা আক্কাস হোসেন, মহিলা পরিষদের সাধারণ সম্পাদক পুষ্প চক্রবর্তী, সনাক সদস্য শুভংকর চক্রবর্তী, স্বজন সদস্য ও সাংবাদিক মনিরুল আলম স্বপন, বরিশাল ছাত্র ইউনিয়নের সভাপতি দীপঙ্কর কুন্ডু ও স্বেচ্ছাসেবী সংগঠন হাসির সদস্য তানজিদা তুলি প্রমুখ। সঞ্চালনায় ছিলেন- টিআইবির এরিয়া ম্যানেজার মো. মনিরুল ইসলাম।

বক্তারা টেংরাগিরি সংরক্ষিত বনাঞ্চলের পাশে পরিবেশ ও প্রতিবেশ বিনষ্ট করে কয়লাভিত্তিক তাপ বিদ্যুৎকেন্দ্র স্থাপনের উদ্যোগকে অবিলম্বে বাতিল করার জন্য সরকারের প্রতি আহ্বান জানান।

বক্তারা বলেন, এ উদ্যোগ বাস্তবায়িত হলে দেশের উপকূলীয়বনাঞ্চলসহ মাছ ও বন্যপ্রাণি ইত্যাদি ধ্বংস হয়ে যাবে। যা পবিবেশের জন্য মারাত্মকভাবে হুমকি হয়ে দাঁড়াবে।

এই উদ্যোগের ফলে পরিবেশ ও প্রতিবেশ সংরক্ষণ সংক্রান্ত সাংবিধানিক ও আইনি বাধ্যবাধকতাকে সুস্পষ্টভাবে লঙ্ঘন করা হয়েছে। বিদ্যুতের চাহিদা মেটানোর নামে কয়লাভিত্তিক তাপ বিদ্যুৎকেন্দ্র স্থাপনের মাধ্যমে সীমিত বনাঞ্চলকে আরও ধ্বংসের মুখে ফেলা হচ্ছে। এই উদ্যোগ আত্মঘাতী।

কাজেই আত্মঘাতী এ উদ্যোগ অবিলম্বে বাতিল করতে হবে। তাপ বিদ্যুৎকেন্দ্র নির্মাণকারী প্রতিষ্ঠানসমূহের সঙ্গে বিদ্যুৎ উন্নয়ন বোর্ডের (পিডিবি) বিদ্যুৎ ক্রয় চুক্তিতে গভীর উদ্বেগ প্রকাশ করেন বক্তারা।

Share Button


আজকের বার্তা

আগরপুর রোড, বরিশাল সদর-৮২০০

বার্তা বিভাগ : ০৪৩১-৬৩৯৫৪(১০৫)
ফোনঃ ০১৯১৬৫৮২৩৩৯ , ০১৬১১৫৩২৩৮১
ই-মেলঃ ajkerbarta@gmail.com

সামাজিক যোগাযোগ
Site Map
Show site map

© সর্বস্বত্ব স্বত্বাধিকার সংরক্ষিত
প্রকাশকঃ কাজী মেহেরুন্নেসা বেগম
সম্পাদক ও প্রতিষ্ঠাতাঃ কাজী নাসির উদ্দিন বাবুল
Website Design and Developed by
logo

আজকের বার্তা কর্তৃক সর্বস্বত্ব সংরক্ষিত। অনুমতি ছাড়া এই ওয়েবসাইটের কোনো লেখা, ছবি ও বিষয়বস্তু অন্য কোথাও প্রকাশ করা বেআইনি।