৪০৯ রানে থামলো ক্যারিবীয়রা

প্রকাশিত: ৯:৪৪ অপরাহ্ণ, ফেব্রুয়ারি ১২, ২০২১

বার্তা ডেস্ক :: বাংলাদেশ-ওয়েস্ট ইন্ডিজের মিরপুর টেস্টের দ্বিতীয় দিনের শুরুটা খুব একটা সুখকর হয়নি বাংলাদেশের। তবে একটু দেরিতে হলেও দ্বিতীয় সেশনে ঘুরে দাঁড়িয়েছে টাইগাররা। ১৪২ ওভার শেষে ক্যারিবীয়দের থাকাতে সক্ষম হলেও ততোক্ষণে তাদের সংগ্রহ দিয়ে দাঁড়িয়েছে ৪০৯ রানে।

প্রথম সেশনের শুরু থেকেই ক্যারিবীয়দের স্কোরবোর্ডে যুক্ত হতে থাকে রান। সেই সেশন শেষে ওয়েস্ট ইন্ডিজের সংগ্রহ ১১৯ ওভারে ৬ উইকেটের বিনিময়ে ৩২৫ রান। প্রথম টেস্টের মতো এবারও শতক পূরণের আগেই ফিরলেন এনক্রুমা বনার। টানা দুই ইনিংসে সেঞ্চুরির খুব কাছাকাছি গেলেও শেষ পর্যন্ত শতকের স্বাদ নিতে ব্যর্থ হন বনার। আগের টেস্টে ৮৬ রান করেছিলেন তিনি। এবার ফিরলেন ৯০ রানে। দ্বিতীয় দিনের প্রথম সেশনে দলীয় ২৬৬ রানের মাথায় মিরাজের ৯৯তম শিকারে পরিণত হন বনার। ওভারের তৃতীয় বলে মিথুনের হাতে ক্যাচ তুলে দেন তিনি। সেই ক্যাচ নিতে ভুল করেননি মিথুনও। ২০৯ বল খেলে ব্যক্তিগত ৯০ রানে সাজঘরে ফিরলেন বনার।

 

এরপর দলের হাল ধরেন দা সিলভা ও আজমেরি জোসেফ। দুইজনই অর্ধশতকের ঘর পেরোলেও শতকের স্বাদ নিতে পারেননি কেউই। তাইজুলের শিকারে পরিণত হওয়া দা সিলভা ফেরেন ৯২ রানে। আর ৮২ রান করা জোসেফের উইকেটটি তুলে নেন আবু জায়েদ রাহি।

এরপর আর জোমেল ওয়ারিকন আর শ্যানন গ্যাব্রিয়েল বেশি একটা সুবিধা করতে পারেনি। দশক পূরণের আগেই ফিরে যান দুইজন। শেষ পর্যন্ত ক্যারিবীয়দের ইনিংস থামে ৪০৯ রানে। প্রথম ইনিংস শেষে রাহকিম কর্নওয়াল অপরাজিত ছিলেন ৪ রানে।

বাংলাদেশের পক্ষে আবু জায়েদ রাহি ও তাইজুল নিয়েছেন ৪টি করে উইকেট। পাশাপাশি মেহেদী হাসান মিরাজ ও সৌম্য সরকার নিয়েছেন একটি করে উইকেট।