২১ আগস্ট হত্যাকাণ্ডের মাস্টারমাইন্ড ছিল হাওয়া ভবন

প্রকাশিত: ৫:৪৮ অপরাহ্ণ, আগস্ট ২৪, ২০২০

বশির হোসেন খান, ঢাকা:

আওয়ামী লীগের সাধারণ সম্পাদক ও সেতুমন্ত্রী ওবায়দুল কাদের বলেছেন, ২১ আগস্ট হত্যাকাণ্ডের মাস্টারমাইন্ড ছিল হাওয়া ভবন। এর নেতৃত্বে দিয়েছে তারেক রহমান। তার নির্দেশেই শেখ হাসিনাকে হত্যার পরিকল্পনা করা হয়।

তিনি বলেন, খুনিকে যারা পুরস্কৃত করে তারা সমান অপরাধী। ১৫ ও ২১ আগস্ট একসূত্রে গাঁথা। একটাতে বঙ্গবন্ধু ও অন্যটিতে শেখ হাসিনা টার্গেট ছিলেন।

আজ সোমবার সাবেক রাষ্ট্রপতি জিল্লুর রহমানের সহধর্মিণী ও আওয়ামী লীগের সাবেক মহিলা বিষয়ক সম্পাদক আইভি রহমানের ১৬ তম মৃত্যুবার্ষিকীতে বনানী কবরস্থানে তার সমাধিতে শ্রদ্ধা জানানো শেষে তিনি এসব কথা বলেন।

ওবায়দুল কাদের বলেন, এছাড়া তারা একাধিকবার ক্ষমতায় থাকলেও জিয়াউর রহমানের হত্যাকাণ্ডের বিচার করেনি। আওয়ামী লীগই সেই সময় এ হত্যার নিন্দা জানিয়েছিল। ২০০৪ সালের ২১ আগস্ট বঙ্গবন্ধু এভিনিউতে আওয়ামী লীগের সন্ত্রাসবিরোধী শান্তি সমাবেশে গ্রেনেড হামলায় মারাত্মক আহত হন প্রয়াত রাষ্ট্রপতি মো. জিল্লর রহমানের স্ত্রী আইভি রহমান। চারদিন মৃত্যুর সঙ্গে লড়ে ২৪ আগস্ট ঢাকার সম্মিলিত সামরিক হাসপাতালে মারা যান তিনি। ১৯৪৪ সালের ৭ জুলাই ভৈরবের এক সম্ভ্রান্ত পরিবারে আইভি রহমানের জন্ম। তার বাবা জালাল উদ্দিন আহমেদ ঢাকা কলেজের অধ্যক্ষ ও মা হাসিনা বেগম গৃহিণী ছিলেন। তার একমাত্র ছেলে নাজমুল হাসান পাপন বর্তমানে সংসদ সদস্য ও বাংলাদেশ ক্রিকেট বোর্ডের (বিসিবি) সভাপতি। দুই মেয়ে হলেন তানিয়া বখত ও তনিমা রহমান ময়না।

Sharing is caring!