স্বাধীনতার সুবর্ণ জয়ন্তী উদযাপনে বিএনপি’র বিভাগীয় সমন্বয় সভা

প্রকাশিত: ১০:০৮ অপরাহ্ণ, জানুয়ারি ২৭, ২০২১

স্বাধীনতার সুবর্ণ জয়ন্তীতে গণতন্ত্র ফিরিয়ে আনতে হবে- সেলিমা রহমান
‘আওয়ামী লীগ ২৬ মার্চ পর্যন্ত মাঠে ছিল- আব্দুস সালাম

স্টাফ রিপোর্টার ॥ স্বাধীনতার সুবর্ণ জয়ন্তী উৎসব উদযাপন উপলক্ষে বরিশাল বিভাগীয় সমন্বয় সভা করেছে জাতীয়তাবাদী দল-বিএনপি। বুধবার সকাল ১১টায় নগরীর সদর রোডস্থ কাকলীর মোড় সংলগ্ন সোবাহান কমপ্লেক্সের কমিউনিটি হল রুমে এ সভার আয়োজন করা হয়। এতে প্রধান অতিথি হিসেবে অংশগ্রহণ করেন বিএনপি’র স্থায়ী কমিটির সদস্য ও স্বাধীনতার সুবর্ণ জয়ন্তী উৎসব উদযাপন কমিটির বিভাগীয় আহ্বায়ক বেগম সেলিমা রহমান।

 

এছাড়া সভাপতিত্ব করেন বিএনপি’র কেন্দ্রীয় কমিটির যুগ্ম মহাসচিব ও উদযাপন কমিটির বিভাগীয় সদস্য সচিব মজিবর রহমান সরোয়ার। প্রধান অতিথি’র বক্তৃতায় বেগম সেলিমা রহমান বলেন, ‘শহীদ রাষ্ট্রপতি জিয়াউর রহমান সেদিন শুধু স্বাধীনতা ঘোষণাই করেননি, তিনি মহান মুক্তিযুদ্ধে রনাঙ্গণে থেকে যুদ্ধ করেছিলেন। তিনিই স্বাধীন বাংলাদেশে বহুদলীয় গণতন্ত্র কায়েম করেছিলেন।

 

অথচ আওয়ামী লীগ সরকার রাতের আঁধারে ভোট ডাকাতি করে ক্ষমতার মসনদে টিকে আছে। এ সরকার দেশে জুলুমের শাসন ব্যবস্থা কায়েম করেছে। স্বাধীনতার এই সুবর্ণ জয়ন্তীতে দেশের গণতন্ত্র ফিরিয়ে আনার মাধ্যমে স্বাধীনতাকে রক্ষা করতে হবে। সে জন্য দলের প্রতিটি নেতাকর্মীকে ঐক্যবদ্ধ হওয়ার আহ্বান জানান তিনি।

বিভাগীয় সমন্বয় সভায় বিশেষ অতিথি হিসেবে বক্তব্য রাখেন বিএনপি’র চেয়ারপার্সনের উপদেষ্টা ও সুবর্ণ জয়ন্তী উদযাপন জাতীয় কমিটির সদস্য সচিব মুক্তিযোদ্ধা আব্দুস সালাম। তিনি বলেন, ‘আওয়ামী লীগ জোর দিয়ে ২৬ মার্চ পালন করে না। কারণ তারা ২৫ মার্চ পর্যন্ত মাঠে ছিল না।

 

মুক্তিযুদ্ধে আওয়ামী লীগের কোন ভূমিকা সেদিন ছিল না উল্লেখ করে বিএনপি’র কেন্দ্রীয় নেতা বলেন, ‘আমরা গর্বিত এই কারণে আমাদের দলের প্রতিষ্ঠাতা শহীদ রাষ্ট্রপতি জিয়াউর রহমান সেদিন স্বাধীনতার ঘোষণা দিয়ে নিজেই মুক্তিযুদ্ধে অংশগ্রহণ এবং নেতৃত্ব দিয়েছিলেন। নতুন প্রজন্মের মাঝে শহীদ রাষ্ট্রপতি জিয়াউর রহমানের ইতিহাস তুলে ধরার জন্য দলের নেতাকর্মীদের প্রতি আহ্বান জানান তিনি।

 

সমন্বয় সভায় অন্যান্যদের মধ্যে আরও বক্তব্য রাখেন বিএনপি’র কেন্দ্রীয় ভাইস চেয়ারম্যান আলতাফ হোসেন চৌধুরী, সাবেক সংসদ সদস্য ও বরিশাল উত্তর জেলা বিএনপি’র সভাপতি মেজবা উদ্দিন ফরহাদ, সাবেক সংসদ সদস্য জহির উদ্দিন স্বপন, কেন্দ্রীয় নির্বাহী কমিটির সদস্য এলিনা জামান, কাজী রওনক ইসলাম টিপু, নুরুল ইসলাম নয়ন, হায়দার আলী লেলিন, হাসান মামুন, কেন্দ্রীয় ছাত্রদল সহ-সভাপতি মামুন খান, বরিশাল বিভাগীয় সহ-সাংগঠনিক সম্পাদক আকন কুদ্দুসুর রহমান, কর্ণেল (অব.) শাহজাহান মিলন, বরিশাল দক্ষিণ জেলা বিএনপি’র সভাপতি এবায়দুল হক চান, সাধারণ সম্পাদক আবুল কালাম শাহীন, পিরোজপুর জেলা বিএনপি’র সভাপতি আব্দুল বাতেন, বরগুনা জেলার সভাপতি নজরুল ইসলাম, ঝালকাঠির সভাপতি মোস্তফা মন্টু প্রমুখ।