সেই দক্ষিণ আফ্রিকায় ফিরে এলেন স্মিথ-ওয়ার্নার

প্রকাশিত: ৩:৫৮ অপরাহ্ণ, ফেব্রুয়ারি ২০, ২০২০

দুই বছর পার হয়ে গেছে এরই মধ্যে। কেপটাউনের নিউল্যান্ডস কেলেঙ্কারির দুই বছর পর আবারও দক্ষিণ আফ্রিকার মাটিতে পা রাখলেন দুই অসি ক্রিকেটার স্টিভেন স্মিথ এবং ডেভিড ওয়ার্নার। স্বাগতিক দক্ষিণ আফ্রিকার বিপক্ষে তিন ম্যাচের ওয়ানডে এবং টি-টোয়েন্টি সিরিজ খেলবে অস্ট্রেলিয়া। যার প্রথমটি শুরু হবে ২১ ফেব্রুয়ারি, শুক্রবার থেকে।

এই সিরিজে খেলার জন্যই অসি দলের সঙ্গে দক্ষিণ আফ্রিকায় এসে পৌঁছালেন স্টিভেন স্মিথ এবং ডেভিড ওয়ার্নার। যেখানে দুই বছর আগে তৈরি হয়েছিল তাদের ক্যারিয়ারের কলঙ্কজনক এক ইতহাস।

ক্রিকেট ইতিহাসেই অন্যতম একটি বড় কেলেঙ্কারি হয়ে থাকবে কেপটাউনে নিউল্যান্ডসে বল টেম্পারিংয়ের সেই ঘটনা। অধিনায়ক স্মিথ এবং সহ-অধিনায়ক ডেভিড ওয়ার্নারের নির্দেশ ও সহযোগিতায় সিরিস কাগজ দিয়ে ঘঁষে বলের আকৃতি নষ্ট করে দিয়েছিলেন ক্যামেরন বেনক্রফট। যেটা ধরা পড়ে টিভি ক্যামেরায়।

সেই ঘটনার পর এক বছরের জন্য নিষিদ্ধ হন স্টিভেন স্মিথ ও ডেভিড ওয়ার্নার। ৯ মাস নিষিদ্ধ হন ক্যামেরন বেনক্রফট। নিষেধাজ্ঞা কাটিয়ে তিনজনই ফিরে এসেছেন অস্ট্রেলিয়া দলে। এর মধ্যে স্মিথ-ওয়ার্নার তো গত বিশ্বকাপও খেলেছেন এবং ফেরার পর থেকেই দলের হয়ে নিয়মিত পারফর্ম করে যাচ্ছেন।

কিন্তু সেই ঘটনার পর এই প্রথম তারা দু’জন দক্ষিণ আফ্রিকায় আসলেন। যদিও নিউল্যান্ডস কেলেঙ্কারির পর পুরো অস্ট্রেলিয়া দলেরই এই প্রথমবার যাওয়া আফ্রিকায়। তারা ধারণা করেছিলেন, দক্ষিণ আফ্রিকায় পৌঁছানোর পর হয়তো কোনো বাজে অভিজ্ঞতার সম্মুখিন হবেন। কিন্তু দক্ষিণ আফ্রিকায় পৌঁছানোর পর উষ্ণ অভ্যর্থনাই পেয়েছেন স্মিথ-ওয়ার্নার।

স্টিভেন স্মিথ বলেন, ‘কোনো সন্দেহ নেই, কোনো সন্দেহ নেই…, আমি মনে করেছিলাম, তারা আমার প্রতি খুবই বাজে আচরণ করবে, অন্তত এইবার। এটা আমাকে খুব বেশি বিরক্তও করবে না হয়তো; কিন্তু সত্যি বলছি, আমি এ ধরনের কোনো কিছুরই মুখোমুখি হইনি।’

Sharing is caring!