সিসি ক্যামেরার আওতায় আসছে গোটা নগরী

প্রকাশিত: ১০:১৭ অপরাহ্ণ, জানুয়ারি ২৬, ২০২১

স্টাফ রিপোর্টার ॥ সড়কে শৃঙ্খলা ফেরানোর পাশাপাশি আইন-শৃঙ্খলা পরিস্থিতি স্বাভাবিক রাখতে সিসি ক্যামেরার আওতায় আসছে গোটা নগরী। নগর পুলিশের উদ্যোগে নগরীর প্রবেশদ্বার দপদপিয়া, কালিজিরা ও রহমতপুর থেকে শুরু করে পুরো নগরীর জনগুরুত্বপূর্ণ এলাকায় সিসি ক্যামেরা লাগানো হবে। সড়ক এবং মহাসড়কে দুর্ঘটনা এবং অনিয়মসহ সকল ধরনের অপরাধমূলক কার্যক্রমের বাস্তব চিত্র প্রত্যক্ষ এবং তাৎক্ষণিকভাবে আইনী ব্যবস্থা গ্রহণে সহায়ক ভূমিকা রাখবে স্থাপন হতে চলা সিসি ক্যামেরা। বরিশাল মেট্রোপলিটন পুলিশের (বিএমপি) ট্রাফিক বিভাগকে আধুনিকায়নের অংশ হিসেবে সড়ক এবং মহাসড়কে সিসি ক্যামেরা লাগানোর উদ্যোগ নেয়া হয়েছে বলে জানিয়েছেন ট্রাফিক বিভাগের উপ-পুলিশ কমিশনার মো. জাকির হোসেন মজুমদার।

 

নগর পুলিশের কয়েকটি দায়িত্বশীল সূত্র জানিয়েছে, ‘সাধারণ মানুষের দোরগোড়ায় পুলিশি সেবা পৌঁছে দিতে বর্তমান বরিশাল মেট্রোপলিটন পুলিশ ইউনিট পূর্বের থেকে অনেকটা শক্তিশালী অবস্থানে রয়েছে। সেই সাথে নগরবাসীর নিরাপত্তা ব্যবস্থা জোরদারে কমিউনিটি পুলিশিং, বিট পুলিশিংসহ নানামুখী উদ্যোগ নেয়া হয়েছে।

সূত্রগুলো জানায়, ‘বরিশাল মেট্রোপলিটন এলাকায় সন্ত্রাসী, চাঁদাবাজিসহ অপরাধমূলক কার্যক্রম শূন্যের কোটায় নিয়ে আসতে সিসি ক্যামেরা স্থাপনের উদ্যোগ গ্রহণ করা হয়েছে। যার সাহায্যে সিসি টিভির ফুটেজ দেখে তাৎক্ষণিকভাবে অভিযুক্তদের বিরুদ্ধে আইনী ব্যবস্থা গ্রহণ করা সম্ভব হবে।

এমন চিন্তাধারা থেকেই বরিশাল মেট্রোপলিটন এলাকায় প্রবেশদ্বার এবং গুরুত্বপূর্ণ জায়গা গুলোতে সিসি ক্যামেরা স্থাপন করা হচ্ছে। যার পুরোটাই নগর পুলিশ নিয়ন্ত্রণ করবে। যদিও ইতিপূর্বে অর্থাৎ করোনা মাহামারিকালে নগরীর প্রবেশদ্বারসহ কয়েকটি গুরুত্বপূর্ণ পয়েন্টে সিসি ক্যামেরা স্থাপন করা হয়েছে। ধারাবাহিক সেই কার্যক্রমের অংশ হিসেবে গোট নগরী সিসি ক্যামেরার আওতায় আসছে বলে জানিয়েছেন ট্রাফিক বিভাগের ঊর্ধ্বতন কর্মকর্তারা।