সিরিজ জেতা অবশ্যই জরুরী-তামিম

প্রকাশিত: ১০:১৭ অপরাহ্ণ, জানুয়ারি ১৯, ২০২১

বার্তা ডেস্ক ॥ সফরকারী ওয়েস্ট ইন্ডিজের বিরুদ্ধে কাল প্রথম ওয়ানডে স্বাগতিক বাংলাদেশ দলের। এর মাধ্যমে প্রায় সাড়ে ১০ মাস পর আবার আন্তর্জাতিক ক্রিকেটে ফিরবে বাংলাদেশ। ৩ ম্যাচের এই ওয়ানডে সিরিজ আইসিসি ওয়ানডে সুপার লীগের অংশ। ২০২৩ বিশ্বকাপে সরাসরি খেলার জন্য আয়োজক ভারত ব্যতীত ওয়ানডে র‌্যাঙ্কিংয়ে শীর্ষ সাতে থাকতে হবে। এই মুহুর্তে বাংলাদেশের ওয়ানডে র‌্যাঙ্কিংয়ে অবস্থান ৭। নতুন অধিনায়ক তামিম ইকবাল তাই জানিয়েছেন এই সিরিজ জেতা অবশ্যই জরুরী। কারণ তিনি চান ২০২৩ সালের ওয়ানডে বিশ্বকাপে সরাসরি খেলবে বাংলাদেশ।

 

গত বছরের ৩০ জুলাই থেকে ২০২৩ সালের ৩১ মার্চ পর্যন্ত সারাবিশ্বে যত ওয়ানডে ক্রিকেট হবে সবই আইসিসি ওয়ানডে সুপার লীগের অংশ। এই সময়ের মধ্যে আইসিসির র‌্যাঙ্কিংয়ে অবশ্যই আয়োজক ভারত ব্যতীত শীর্ষ ৭ নম্বরের মধ্যে থাকতে হবে। ২০২৩ বিশ্বকাপ আয়োজকসহ করা র‌্যাঙ্কিং অনুসারে বাংলাদেশ দলের বর্তমান অবস্থান ৭। কোনভাবে র‌্যাঙ্কিংয়ের (ভারতসহ) ৯ নম্বরে পৌঁছুলেই বিশ^কাপ খেলতে বাছাইয়ে খেলতে হবে। সেই চ্যালেঞ্জথেকেই শুরু হচ্ছে বাংলাদেশ দলের।

এ বিষয়ে অধিনায়ক তামিম বলেন, ‘সাধারণত সবসময়ই জেতার চাপ অবশ্যই থাকে। এখন থেকে ২০২৩ বিশ্বকাপ পর্যন্ত আমরা খুব বেশি হলে ২৭-২৮ টা ওয়ানডে খেলব। আমাদের জন্য পয়েন্ট সিস্টেমের কারণে প্রত্যেকটা ম্যাচ জেতা এখন খুব গুরুত্বপূর্ণ। আমরা অবশ্যই চাইব যাতে আমাদের কোয়ালিফাইং না খেলা লাগে। আমরা যাতে শীর্ষ আটে থাকতে পারি।’ এজন্যই সিরিজ জয় দিয়ে শুরু করাটা জরুরী মনে হচ্ছে তামিমের কাছে।