সাংসদ আবুল হাসানাত আবদুল্লাহর নামে ‘সরকারি বরিশাল কলেজ’র নামকরণের দাবি

প্রকাশিত: ৫:০৫ অপরাহ্ণ, জুলাই ১৮, ২০২০

স্টাফ রিপোর্টার ॥ সরকারি বরিশাল কলেজের নাম অপরিবর্তিত রাখার দাবি জানিয়েছে বাংলাদেশ মুক্তিযোদ্ধা সংসদের বরিশাল মহানগর কমান্ড। একই সাথে কলেজটির নাম যদি পরিবর্তন করতেই হয় তবে মুক্তিযুদ্ধে কৃতিত্ব রাখা মুক্তিযোদ্ধা আবুল হাসানাত আবদুল্লাহ কিংবা সংগঠনটির প্রস্তাবিত অন্য মুক্তিযোদ্ধাদের মধ্যে যেকোনো একজনের নামে করার আহবান জানিয়েছেন তারা। গতকাল শনিবার (১৮ জুলাই) এক প্রেস বিজ্ঞপ্তির মাধ্যমে এ দাবি জানান তারা।

সংসদের নৌ কমান্ডো প্রতিনিধি মুক্তিযোদ্ধা সৈয়দ আবুল বাশার স্বাক্ষরিত প্রেস বিজ্ঞপ্তিতে জানানো হয়, স্বাধীন বাংলাদেশের একটি ঐতিহ্য ‘বরিশাল কলেজ’। কলেজটির নাম পরিবর্তনে গত ক’দিন যাবত পরিচালিত বিভিন্ন মহলের অপচেষ্টা রুখে দেয়া হবে। বিজ্ঞপ্তিতে আরো জানানো হয়, কলেজটির নাম যদি পরিবর্তন করতেই হয় তবে মহান মুক্তিযুদ্ধে বরিশালে কৃতিত্ব রাখা স্মরণীয় যে কোন ব্যক্তির নামে করতে হবে।

বিজ্ঞপ্তিতে বরিশালের চারজন মুক্তিযোদ্ধার নাম প্রস্তাব করা হয়। তারা হলেন, স্বাধীনতা সংগ্রামে দক্ষিণাঞ্চলের মুজিব বাহিনী প্রধান আবুল হাসানাত আবদুল্লাহ এমপি, মুক্তিযুদ্ধকালীন ৯নং সেক্টর কমান্ডার মেজর (অবঃ) এম এ জলিল, বীর প্রতীক রফিকুল ইসলাম বাদশা এবং মুক্তিযুদ্ধের সুইসাইডাল স্কোয়াড প্রধান রেজা ই ফারুক। এ ব্যাপারে দ্রুত ব্যবস্থা নিতে জেলা প্রশাসকসহ শিক্ষা বিভাগের সংশ্লিষ্টদের প্রতি আহবান জানানো হয় উক্ত বিজ্ঞপ্তিতে।
উল্লেখ্য, স্থানীয় সংস্কৃতিজনদের দাবির প্রেক্ষিতে গত ফেব্রুয়ারি মাস থেকে বরিশাল জেলা প্রশাসন কলেজটির নাম পরিবর্তনের জন্য চিঠি চালাচালি শুরু করে উপর মহলে।

গত ২৯ জুন শিক্ষা মন্ত্রণালয় কলেজটির বর্তমান নাম পরিবর্তন করে ‘মহাত্মা অশ্বিনী কুমার দত্ত সরকারি কলেজ’ নামে রাখার জন্য সুপারিশ সহ মতামত চায় বরিশাল শিক্ষা বোর্ডের কাছে। প্রশাসনের এসব গোপনীয় বিষয়ে প্রথমে কারো উচ্চবাচ্য ছিল না।

এ ব্যাপারে প্রথম গত ৫ জুলাই “পাল্টে যাচ্ছে সরকারি বরিশাল কলেজের নাম” শিরোনামে সংবাদ প্রকাশ করে বাংলাদেশের সর্বাধিক প্রচারিত আঞ্চলিক দৈনিক পত্রিকা ‘আজকের বার্তা’।