সাংবাদিকদের ওপর হামলার প্রতিবাদে বরিশালে মানববন্ধন

প্রকাশিত: ৪:৪৮ অপরাহ্ণ, জানুয়ারি ৯, ২০২০

ঢাকা ও খুলনাসহ দেশের বিভিন্ন স্থানে সাংবাদিকদের ওপর হামলা এবং নির্যাতনের প্রতিবাদে বরিশালে মানববন্ধন অনুষ্ঠিত হয়েছে। বৃহস্পতিবার (০৯ জানুয়ারি) বেলা ১১টার দিকে নগরীর সদর রোডের অশ্বিনী কুমার হলের সামনে বরিশাল প্রেস ক্লাবের উদ্যোগে এ মানববন্ধন অনুষ্ঠিত হয়। মানববন্ধনে সাংবাদিকদের বিভিন্ন সংগঠনের সদস্যরা অংশগ্রহণ করেন।

মানববন্ধনে সভাপতিত্ব করেন বরিশাল প্রেস ক্লাবের সভাপতি অ্যাডভোকেট মানবেন্দ্র বটব্যাল। বক্তব্য রাখেন দৈনিক সমকালের ব্যুরোপ্রধান পুলক চ্যাটার্জি, দৈনি যুগান্তরের ব্যুরোপ্রধান আকতার ফারুক শাহীন, প্রেস ক্লাবের সাধারণ সম্পাদক এসএম জাকির হোসেন, বরিশাল ইলেকট্রনিক মিডিয়া জার্নালিস্ট অ্যাসোসিয়েশনের সভাপতি ফেরদাউস সোহাগ, বরিশাল টেলিভিশন মিডিয়া জার্নালিস্ট অ্যাসোসিয়েশনের সভাপতি হুমায়ুন কবির ও রিপোর্টার্স ইউনিটির সাধারণ সম্পাদক মিথুন সাহা।মানববন্ধনে সাংবাদিক নেতারা বলেন, ঢাকা ও খুলনাসহ দেশের বিভিন্ন স্থানে সাংবাদিকদের ওপর নির্যাতন করা হচ্ছে। আইন-শৃঙ্খলা রক্ষাকারী বাহিনী হামলাকারীদের বিরুদ্ধে কোনো ব্যবস্থা না নিয়ে উল্টো সাংবাদিকদের হাতকড়া পরান। আবার কাউকে ডিজিটাল নিরাপত্তা আইনের মামলায় গ্রেফতার করে কারাগারে পাঠানো হয়।

সাংবাদিক নেতারা বলেন, খুলনায় ৭১ টেলিভিশনের ব্যুরোপ্রধান রাকিব উদ্দিন পান্নুর ওপর হামলাকারী চীনা নাগরিককে বাংলাদেশ থেকে বহিষ্কার করতে হবে। পুলিশ পান্নুকে হাতকড়া পরিয়ে যে আচরণ করেছে তা কণ্ঠরোধেরই শামিল। অভিযুক্ত পুলিশ সদস্যদের বিরুদ্ধেও নিতে হবে বিভাগীয় ব্যবস্থা। গণমাধ্যম ও সাংবাদিকদের স্বাধীনতা এবং নিরাপত্তা নিশ্চিতে সরকারকে জরুরি পদক্ষেপ নেয়ার দাবি জানান সাংবাদিক নেতারা।

বরিশাল প্রেস ক্লাবের সাধারণ সম্পাদক এসএম জাকির হোসেন বলেন, সাংবাদিকদের ওপর নির্যাতন, হয়রানি ও আক্রমণ আশঙ্কাজনকভাবে বেড়েছে। দিন দিন ঝুঁকিপূর্ণ হয়ে উঠছে সাংবাদিকতা পেশা। সাংবাদিক নির্যাতনের ঘটনা স্বাধীন মতপ্রকাশের অধিকার খর্ব করেছে, যা কোনো গণতান্ত্রিক দেশে কাম্য নয়।

Sharing is caring!