সবুজের প্রতি আকর্ষণ বাড়াতে বরিশালে বিনামূল্যে গাছ বিতরণ

প্রকাশিত: ১:১৩ পূর্বাহ্ণ, জুলাই ২৮, ২০২০

খবর বিজ্ঞপ্তি ॥ বিগত এক বছর যাবৎ বরিশাল নগরী আওতাধীন ছাদ বাগানীদের ভার্চুয়্যাল ফেসবুক গ্রুপ”সবুজ কৃষি বরিশাল” এর মাধ্যমে প্রায় পাঁচটি ইভেন্ট এর মাধ্যমে বিভিন্ন প্রজাতির এক হাজারের সহস্ত্রাধিক বিনামূল্যে গাছ বিতরন ও পরামর্শ দিয়ে আসছে।বিনামূল্যে গাছ বিতরণ এর উদ্দেশ্য নগরবাসীকে সবুজায়নে উদ্বুদ্ধ করে প্রাকৃতিক ভারসাম্য রক্ষা ও উদ্বুদ্ধ করা ।

বিশ্বের এই চরম সংকটময় সময়ে মহামারি থেকে রক্ষা পেতে প্রধানমন্ত্রী শেখ হাসিনার নির্দেশক্রমে সাধারণ মানুষকে সবুজের প্রতি অকর্ষণ বাড়াতে স্বাস্থ্যবিধি মেনে এই উদ্যেগ নেয়া হয় ।

নগরীর সরকারী – বেসরকারী কর্মকর্তা ,ব্যাবসায়ী ,ছাত্র-ছাত্রী ,বিভিন্ন শ্রেণী পেশার মানুষ এমনকি গৃহিনী সহ প্রায় চার শতাধিক ছাদ বাগানীর সমন্বয়ে ২৭ জুলাই সোমবার নগরীর বঙ্গবন্ধু উদ্যানে স্বাস্থ্যবিধি মেনে একশত ছাদ বাগানীদের বিনামূল্যে গাছ বিতরণ করে ।

বরিশালের উপর থেকে যদি কোন আকাশযান উড়ে যায় তবে যেন মনে হয় এই প্রাচ্যের ভেনিস একটি সবুজ নগরী । এমনি স্বপ্ন বুকে লালন করে গত ২০১৩ সাল থেকে বরিশাল নগরীর কাশিপুর ফিশারী রোডস্থ ইঞ্জিঃ মোঃ বরকত হাসান ,নিজ বাসভবনের ছাদে সবুজ কৃষি শুরু করেন।তারই ধারাবাহিকতায় বরিশাল নগরীর অন্যান্য নাগরীকদের ছাদ বাগান করতে বিভিন্ন প্রজাতির ফুল ফল ও ভেষজ চারা উপহার সামগ্রীদানে পরামর্শের মাধ্যমে উৎসাহিত করেন এতে বরিশালের অধিকাংশ সবুজ কৃষক উপকৃত হতে থাকে ও উৎসাহ নিয়ে বৃক্ষপ্রেমী হয়ে উঠেন ।

বরকত হাসান সোশ্যাল মিডিয়াতে ০৫ আগষ্ট ২০১৯ খ্রিঃ সবুজায়ন আরও বেগবান ”সবুজ কৃষি বরিশাল ” নামে একটি ফেসবুক গ্রুপ ওপেন করেন এবং ব্যপক দেশ বিদেশে ব্যপক সারা পান । এই সবুজায়নের শুরু থেকে যাঁরা পাশে থেকে এই উদ্যোগ সফল করতে কাজ করে যাচ্ছেন ,এবং আজকের আয়োজনকে সফল করেছেন তাঁরা হলেন বরিশাল শের ই বাংলা মেডিকেল কলেজ হাসপাতালের নিউক্লিয়র মেডিসিন বিভাগীয় প্রধান ডাঃ নাফিসা জাহান স্বপ্না, গাইনী বিশেষজ্ঞ ডাঃ হাসিনা বিদ্যুৎ ,বরিশাল কলেজের ব্যবস্থাপনা বিভাগের চেয়ারম্যান প্রফেসর লতিফা আক্তার,তালুকদার হাট কলেজের সাবেক অধ্যাপক মোসফেকা বেগম সহ অন্যান্য বিশিষ্ট ব্যক্তিবর্গ ।

 

Sharing is caring!