শেরে বাংলার চাখারকে তিলোত্তমা রূপ দিতে এমপি শাহে আলমের নানামুখী উন্নয়ন পরিকল্পনা

প্রকাশিত: ৭:২৫ অপরাহ্ণ, সেপ্টেম্বর ২৫, ২০২০

রাহাদ সুমন, বানারীপাড়া (বরিশাল) প্রতিনিধি ::

বরিশাল-২ আসনের সংসদ সদস্য ও বাংলাদেশ ছাত্রলীগের সাবেক কেন্দ্রীয় সভাপতি মো. শাহে আলম বাঙালী জাতির অবিসংবাদিত নেতা অবিভক্ত বাংলার মুখ্যমন্ত্রী শের-ই-বাংলা আবুল কাসেম ফজলুল হকের স্মৃতিধন্য পুণ্যভূমি বানারীপাড়ার চাখার ইউনিয়নকে উন্নত-সমৃদ্ধ আলোকিত এক ‘তিলোত্তমা’ ইউনিয়নে রূপান্তর করতে নানামুখী উন্নয়ন পরিকল্পনা গ্রহণ করেছেন।

তাঁর এ উদ্যোগের অংশ হিসেবে ১৯৪০ সালে শের-ই-বাংলা প্রতিষ্ঠিত চাখার সরকারি ফজলুল হক কলেজে ৬ কোটি টাকার অধিক প্রাক্কলিত ব্যয়ে লিফটসহ ৬ তলা বিশিষ্ট একাডেমিক ভবন নির্মাণ কাজ চলমান রয়েছে। লস্করপুুর- চৌধুরীরহাটে সন্ধ্যা নদীতে ফেরী চলাচল এখন সময়ের ব্যাপার মাত্র । ফেরী চলাচলের পূর্বে ওই রাস্তাটি ১৬ ফুট প্রশস্ত করার উদ্যোগ নেওয়া হয়েছে। এখানে ফেরী চলাচল শুরু হলে বানারীপাড়ার সঙ্গে উজিরপুর উপজেলার যোগাযোগ ব্যবস্থায় সেতুবন্ধন সৃষ্টি হবে।

ইতোমধ্যে চাখার ইউনিয়নের দড়িকর গ্রামের মালেক সরদারের বাড়ি থেকে বলহার গ্রাম পর্যন্ত রাস্তা ও কালির বাজারের তালুকদার বাড়ী হয়ে চাউলাকাঠি মাধ্যমিক বিদ্যালয় পর্যন্ত রাস্তা কার্পেটিং কাজ সম্পন্ন এবং চাখার বাজার থেকে লস্করপুর রাস্তাটি ৪ ফুট প্রশস্তকরণ ও সংস্কার করে কার্পেটিং সম্পন্ন হয়েছে। চাখার দরবার মাদরাসায় একটি ৪ তলা নতুন ঊর্ধ্বমুখী ভবন’র টেন্ডার হয়েছে।

চাখার ১০ শয্যা বিশিষ্ট সরকারী হাসপাতালটি ৩০ শয্যায় উন্নীতকরণের উদ্যোগের পাশাপাশি জরাজীর্ণ ও ঝুঁকিপূর্ণ পুরাতন ভবন ভেঙে সেখানে ৯ কোটি টাকা প্রাক্কলিত ব্যয়ে নতুন তিনটি ভবন নির্মাণের বরাদ্দ করানো হয়েছে। চাখার বাজারের মৎস্য মার্কেট সংলগ্ন খালে একটি এবং সরকারি ফজলুল হক কলেজের সামনে দুটি ব্রিজের টেন্ডার দেওয়া হয়েছে যা দ্রুত বাস্তবায়নের উদ্যোগ নেওয়া হয়েছে।

গোটা ইউনিয়নের রাস্তায় নিরাপত্তা ও জনগণের চলাচলের সুবিধার্থে সোলার প্যানেল স্ট্রিট লাইট (সৌর বাতি) স্থাপন করে আলোকিত করা হয়েছে। চাখারের শতাধিক গৃহহীন পরিবারকে ঘর নির্মাণ করে দেওয়া হয়েছে।

এছাড়া চাখার সাব-রেজিস্ট্রি অফিসের ভবনের কাজ চলমান ও চাউলাকাঠি এ রব মাধ্যমিক বিদ্যালয়ে বহুতল ভবন নির্মাণকাজ প্রক্রিয়াধীন থাকার পাশাপাশি শেরে বাংলা স্মৃতি জাদুঘরের উন্নয়ন সহ চাখারকে সৌন্দর্যমণ্ডিত করতে সারা ইউনিয়ন জুড়ে নানা উন্নয়ন পরিকল্পনা গ্রহণ করা হয়েছে। এদিকে এলাকাবাসী শেরে বাংলার চাখারকে নবরূপে সাজাতে সংসদ সদস্য মো. শাহে আলমের এ উদ্যোগকে কৃতজ্ঞচিত্তে সাধুবাদ জানিয়েছেন।

Sharing is caring!