শুধু বৃক্ষরোপণ করলেই হবে না, এর পরিচর্যাও করতে হবে- বিভাগীয় কমিশনার

প্রকাশিত: ১:৫০ পূর্বাহ্ণ, আগস্ট ১৪, ২০২০

শোক দিবস উপলক্ষে বিভাগীয় পর্যায় বৃক্ষরোপণ কর্মসূচির উদ্বোধন

স্টাফ রিপোর্টার ॥ জাতির পিতা বঙ্গবন্ধু শেখ মুজিবুর রহমানের ৪৫ তম শাহাদাৎ বার্ষিকী উপলক্ষে বরিশাল বিভাগের সকল জেলা, উপজেলা এবং ইউনিয়ন পর্যায়ে এক যোগে বৃক্ষরোপণ কর্মসূচির উদ্বোধন করা হয়েছে। বৃহস্পতিবার সকালে বিভাগীয় কমিশনার কার্যালয় থেকে জুম কনফারেন্সের মাধ্যমে বিভাগীয় কমিশনার অমিতাভ সরকার এই কর্মসূচির উদ্বোধন করেন। এসময় আগষ্ট মাসব্যাপী বৃক্ষরোপণ কর্মসূচি সফল করার লক্ষ্যে সকলের প্রতি আহ্বান জানান বিভাগীয় কমিশনার।

এসময় তিনি বলেন, শুধু বৃক্ষরোপণ করলেই হবে না, বৃক্ষের পরিচর্যাও করতে হবে। তাই সকলের উচিত হবে লাগানো বৃক্ষগুলোর প্রতিনিয়ত পরিচর্যা করা।
বৃক্ষরোপণ কর্মসূচির উদ্বোধনকালে অন্যান্যদের মধ্যে উপস্থিত ছিলেন অতিরিক্ত বিভাগীয় কমিশনার আবদুর রাজ্জাক, রেঞ্জের অতিরিক্ত ডিআইজি এ.কে.এম এহসান উল্লাহ প্রমুখ।

এছাড়া জুম কনফারেন্সে বরিশাল মেট্রোপলিটন পুলিশ কমিশনার মো. শাহাবুদ্দিন খান- বিপিএম (বার), বরিশালের জেলা প্রশাসক এসএম অজিয়র রহমানসহ ৬ জেলা প্রশাসক, সকল উপজেলা চেয়ারম্যান ও উপজেলা নির্বাহী কর্মকর্তা, বিভাগীয়, জেলা ও উপজেলা পর্যায়ের কর্মকর্তা, ইউনিয়ন পরিষদ চেয়ারম্যান, উন্নয়নর সংস্থা, সামাজিক-সাংস্কৃতিক সংগঠনের প্রতিনিধি এবং গণমাধ্যম কর্মীরা সংযুক্ত ছিলেন।
কনফারেন্স শেষে বিভাগীয় কমিশনার কার্যালয় চত্বরে গাছের চারা রোপণের মাধ্যমে বিভাগের ছয় জেলায় আনুষ্ঠানিকভাবে বৃক্ষরোপণ কর্মসূচির উদ্বোধন করেন বিভাগীয় কমিশনার অমিতাভ সরকার।

বরিশাল বিভাগীয় কমিশনার কার্যালয় সূত্রে জানাগেছে, ‘এ কর্মসূচির মাধ্যমে ৩৬ হাজার বৃক্ষরোপণ করা হবে। তাছাড়া এই কর্মসূচির আওতায় আগষ্ট মাস জুড়ে বরিশাল বিভাগের ৬ জেলায় ফলদ, বনজ ও ঔষধি গাছের ৩ লাখ চারা রোপের লক্ষ্যমাত্রা নির্ধারণ করা হয়েছে।

অপরদিকে বিভাগীয় পর্যায়ে বৃক্ষরোপণ কর্মসূচির উদ্বোধনের পর পরই বরিশাল জেলা পর্যায়ে এ কর্মসূচির উদ্বোধন করা হয়েছে। বরিশাল জেলা প্রশাসক এসএম অজিয়র রহমান জেলার বিভিন্ন উপজেলা এবং ইউনিয়ন পর্যায়ে ১ লক্ষ গাছের চারা রোপণ কর্মসূচির সূচনা করেন।

এসময় অতিরিক্ত জেলা প্রশাসক (রাজস্ব) শহিদুল ইসলাম, অতিরিক্ত জেলা ম্যাজিস্ট্রেট মো. রাজিব আহমেদ, অতিরিক্ত জেলা প্রশাসক (সার্বিক) তৌহিদুজ্জামান পাভেল, অতিরিক্ত জেলা প্রশাসক (শিক্ষা ও আইসিটি) প্রশান্ত কুমার রায় প্রমুখ উপস্থিত ছিলেন। উদ্বোধনী দিনে বরিশাল জেলার বিভিন্ন উপজেলায় এক যোগে ১০ হাজার গাছের চারা রোপণ করা হয়।

Sharing is caring!