শিক্ষার্থীদের নগ্ন করে ক্লাস করাল স্কুল কর্তৃপক্ষ!

প্রকাশিত: ৯:৪৬ অপরাহ্ণ, নভেম্বর ১৯, ২০১৯

স্কুলের ইউনিফর্ম পরে না আসায় শিক্ষার্থীদের প্যান্ট খুলে নগ্ন করে ক্লাস করানোর অভিযোগ উঠেছে একটি বেসরকারি ইংরেজি মাধ্যম স্কুল কর্তৃপক্ষের বিরুদ্ধে। শুধু তাই নয়, নগ্ন অবস্থাতেই ওই শিক্ষার্থীদের বাড়ি পাঠানো হয়।

গতকাল সোমবার এমন চাঞ্চল্যকর ঘটনাটি ঘটেছে ভারতের বীরভূমের বোলপুরে। এ ঘটনার পর থেকে ওই স্কুলের অধ্যক্ষের পদত্যাগের দাবিতে বিক্ষোভে করছেন অভিভাবকরা।ভারতীয় সংবাদমাধ্যম জিনিউজ’র প্রতিবেদনে বলা হয়, বোলপুরের একটি ইংরেজি মাধ্যম স্কুলে প্রথম শ্রেণি থেকে চতুর্থ শ্রেণি পর্যন্ত প্রায় ৩০ জন শিক্ষার্থীকে স্কুলের পুরো সময় নগ্ন করে ক্লাস করানো হয়। তারপর নগ্ন অবস্থাতেই বাড়ি পাঠিয়ে দেওয়া হয়।

স্কুল কর্তৃপক্ষের দাবি, ওই শিক্ষার্থীরা স্কুলের ইউনিফর্ম না পরে ‘ভুল পোশাক’ পরে এসেছিল।এই ঘটনা সামনে আসতেই বিক্ষোভে ফেটে পড়েন অভিভাবকরা। এই ঘটনায় গতকালই শান্তিনিকেতন থানায় লিখিত অভিযোগ করেন শিক্ষার্থীদের তারা। পরে বিষয়টি মীমাংসা করতে শান্তিনিকেতন থানায় গিয়ে ক্ষমা চেয়েছেন অধ্যক্ষ।

তবে আজ মঙ্গলবার সকাল থেকে ফের স্কুলে এসে বিক্ষোভ দেখাতে থাকেন অভিভাবকরা। এই ঘটনার জন্য অধ্যক্ষের পদত্যাগের দাবি জানান তারা। চাপে পড়ে শেষ পর্যন্ত স্কুল কর্তৃপক্ষ তাদের ভুল স্বীকার করে। তারপরও কিছুক্ষণ চলে বিক্ষোভ।এদিকে এ ঘটনায় উদ্বেগ প্রকাশ করে প্রতিবেদন চেয়েছেন শিক্ষামন্ত্রী পার্থ চট্টোপাধ্যায়। তিনি সাংবাদিকদের বলেন, ‘যা হয়েছে তা খুব খারাপ। গোটা বিষয়ের খোঁজ নেব।’

অন্যদিকে, ন্যক্কারজনক এই ঘটনা সামনে আসতেই নড়েচড়ে বসেছে শিশু অধিকার সুরক্ষা কমিশন। বিষয়টি জানতে চেয়ে বীরভূমের জেলা প্রশাসককে চিঠি দিচ্ছে কমিশন।