শাহবাগে বরিশাল কলেজের নাম অশ্বিনী কুমার দত্তের নামের করার দাবিতে মানববন্ধন

প্রকাশিত: ৯:৫৯ অপরাহ্ণ, আগস্ট ১৪, ২০২০

বার্তা ডেস্ক ॥
সরকারি বরিশাল কলেজকে অশ্বিনী কুমার দত্তের নামে নামকরণের দাবিতে ঢাকা শাহবাগের প্রজন্ম চত্বরে মানববন্ধন অনুষ্ঠিত হয়েছে। ঢাকায় বসবাসরত বরিশালের বিশিষ্ট নাগরিকরা ওই মানববন্ধনে অংশ নিয়ে সরকারের নেওয়া প্রস্তাবনা দ্রুত বাস্তবায়নের দাবি জানান। অশ্বিনী কুমারের নামে নামকরণ করে বরিশালবাসীকে দায়মুক্তি এবং কৃতজ্ঞতা স্বীকার করবার আহ্বান জানায় বক্তারা। একই সঙ্গে আন্দোলন সফল না হওয়া পর্যন্ত রাস্তায় থাকার ঘোষণাও দেওয়া হয় কর্মসূচি থেকে।

শুক্রবার বিকেল সাড়ে তিনটায় ঢাকার শাহবাগের প্রজন্ম চত্বরে মহাত্মা অশ্বিনী কুমার স্মৃতিরক্ষা কমিটির ব্যানারে ওই মানববন্ধন অনুষ্ঠিত হয়।
ইতিহাসবিদ ও বরিশালের কৃতি সন্তান সিরাজ উদ্দীন আহম্মেদ-এর সভাপতিত্বে অনুষ্ঠিত মানববন্ধনে বক্তব্য রাখেন, বরিশাল কলেজের সাবেক শিক্ষার্থী নাট্য ব্যক্তিত্ব প্রাঙ্গনে মোর নাট্য সংগঠনের কর্ণধার অনন্ত হিরা, অধ্যাপক ডা. হারুন-অর রশীদ, নারীনেত্রী ও বরিশাল কলেজের সাবেক শিক্ষার্থী মনিষা মজুমদার, সাবেক শিক্ষার্থী শংকর আচার্য, নতুনবাংলা পত্রিকার সম্পাদক পরিতোষ দেবনাথ, কথা আবৃত্তি চর্চা কেন্দ্রের সহসভাপতি সোহরাব হোসেন তালুকদার, গণতান্ত্রিক আইনজীবী সমিতির নেতা অ্যাডভোকেট মহিউদ্দিন, মাছরাঙা টেলিভিশনের হেড অব প্রেগ্রাম আরিফ রেহমান, স্থপতিশিল্পী আমিনুল হাসান লিটু, ছাত্র ইউনিয়নের সাবেক সভাপতি অনুপ কুণ্ডু, বাপ্পি দত্তসহ অনেকে।

মানববন্ধনে ইতিহাসবিদ সিরাদ উদ্দীন আহম্মেদ বলেন, অবহেলিত এবং অন্ধকারে নিমজ্জিত বরিশালের রেনেসাঁর অবতার অশি^নী কুমার দত্ত। মহাত্মা অশি^নী কুমার কেবল বরিশাল নয়, বৃহত্তর বরিশালসহ নোয়াখালী অঞ্চলের শিক্ষা সংস্কৃতির পথ সুগম করেছেন। তিনি শিক্ষার আলোকে আমাদের আলোকিত করেছেন। দীর্ঘদিন ধরে অশি^নী কুমারের বাড়িতে থাকা বরিশাল কলেজের নাম পরিবর্তন করে তার নামে করার দাবি তোলা হয়। সেই দাবি এবার সরকার প্রস্তাবনা হিসেবে গ্রহণ করেছে। আমরা এই দাবি দ্রুত বাস্তবায়নের জন্য শাহবাগে মানববন্ধন করেছি। আমরা জানি, সরকার এই দাবি বাস্তবায়নে ইতিবাচক উদ্যোগ গ্রহণ করেছে। কিন্তু একটি মহল সেই দাবির বিপক্ষে অবস্থান নেওয়ায় আমাদের মাঠে নামতে হচ্ছে।

মানববন্ধনে নাট্য ব্যক্তিত্ব অনন্ত বলেন, দুঃখের সঙ্গে বলতে হয়, ১০০ বছরের বেশি সময় ধরে বরিশালসহ দক্ষিণাঞ্চলের অবহেলিত মানুষের শিক্ষা-সংস্কৃতিতে অবদান রেখেছেন মহাত্মা অশি^নী কুমার দত্ত। আজ অশি^নী কুমার দত্তের পৈত্রিক ভূমিতে যে বরিশাল কলেজটি স্থাপিত, তার নামকরণ করে বরিশালবাসী অশি^নী কুমার ও পরিবারের প্রতি যে ঋণ সেই ঋণ শোধ করার একটা মহৎ উদ্যোগ নিয়েছে। একই সঙ্গে প্রগতিশলীতার ছদ্মবেশে থাকা কিছু মানুষের পৃষ্ঠপোষকতায় সেই উদ্যোগের বিরুদ্ধে দাঁড়িয়েছে ধর্মান্ধগোষ্ঠী। আজকে শুধু বরিশাল নয়, ঢাকায় নয়, সমগ্র বাংলাদেশে এবং সারা বিশে^র যেখানেই সচেতন বরিশালবাসী আছে, সবাই অশ্বিনী কুমার দত্তের নামে বরিশাল কলেজের নামকরণ করে তাদের ঋণ শোধ করতে চায়। সেই দাবিতে সবাই সোচ্চার। সেই দাবি আদায় না হওয়া পর্যন্ত সচেতন বরিশালবাসী এই আন্দোলন থেকে পিছপা হবে না।

অনন্ত হিরা বলেন, আজকে শাহবাগ প্রজন্ম চত্বর বরিশালবাসীর পক্ষ থেকে স্পষ্ট ঘোষণা হুঁশিয়ারি উচ্চারণ করতে চাই, তাই যারা এই আন্দোলনকে এবং নামকরণ নিয়ে ষড়যন্ত্রের জাল বিস্তার করছেন, এখনো সময় আছে আপনারা এই নামকরণ করে বরিশালবাসীকে দায়মুক্তি দিন এবং বরিশালবাসীকে তাদের কৃতজ্ঞতা স্বীকার করবার সুযোগ দিন। তা না হলে এই ষড়যন্ত্রের পরিণাম ভালো হবে না। এই আন্দোলন সফল না হওয়া পর্যন্ত বরিশালবাসী রাস্তায় থাকবে।

Sharing is caring!