শতাব্দীর দ্বিতীয় সেরা ওয়ানডে ক্রিকেটার সাকিব

প্রকাশিত: ৫:১২ অপরাহ্ণ, জুলাই ৩, ২০২০

বার্তা ডেস্ক ॥ সাকিব আল হাসানকে বর্তমান সময়ের অন্যতম সেরা অলরাউন্ডার বলাটাই স্বাভাবিক। অনেকেই মনে করেন তিনি একাই দুজন ক্রিকেটারের সমান। ওয়ানডেতে বর্তমান সময়ের সবচেয়ে গুরুত্বপূর্ণ ক্রিকেটারের তালিকায় তাকে দ্বিতীয় স্থানে রেখেছে ক্রিকেটের বিখ্যাত সাময়িকী “উইজডেন মান্থলি”। অন্যদিকে টেস্ট ফরম্যাটের তালিকায় তিনি জায়গা পেয়েছেন ষষ্ঠ স্থানে। ক্রিকেট পরিসংখ্যান বিশ্লেষক সংস্থা ক্রিকভিজের সঙ্গে যৌথ গবেষণায় ‘মোস্ট ভ্যালুয়েবল প্লেয়ার’ বা এমভিপি নির্বাচন করেছে উইজডেন মান্থলি।

সাময়িকীটির জুলাই সংখ্যায় এ তালিকা প্রকাশ করা হয়। ওয়ানডে ফরম্যাটে সাকিবের উপরে থেকে সবচেয়ে মূল্যবান ক্রিকেটার হিসেবে নির্বাচিত হয়েছেন সাবেক ইংলিশ অলরাউন্ডার অ্যান্ড্রু ফ্লিনটফ। সাকিবের অভিষেক হয় ২০০৬ সালে। এখন পর্যন্ত ২০৬ টি আন্তর্জাতিক ওয়ানডে খেলেছেন সাকিব। রান ও উইকেটের হিসেবে ফ্লিনটফের চেয়ে বেশ এগিয়ে আছেন তিনি।

তবে উইজডেন মান্থলির এ তালিকা রান বা উইকেট সংখ্যা দেখে নয়, ক্রিকভিজের ডেটা বিজ্ঞানী স্যাম গ্রিনের সূত্র দিয়ে পয়েন্ট হিসেবে করা হয়েছে তালিকা। কোনো ম্যাচে দলের অন্য খেলোয়াড়দের পারফরম্যান্সের সাথে তুলনা করে একটি পয়েন্ট দেয়া হয়েছে। এরপর সব ম্যাচের পয়েন্টের গড়কে ঐ ক্রিকেটার এর রেটিং হিসেবে ধরা হয়েছে। এখানে ফ্লিনটফের চেয়ে সাকিবের রেটিং ০.৫ কম।

টেস্টে সবচেয়ে মূল্যবান ক্রিকেটারের খেতাবটি গিয়েছে সাবেক শ্রীলঙ্কান কিংবদন্তি স্পিনার মুত্তিয়া মুরালিধরনের নামের সাথে। এরপর রয়েছেন ভারতের অলরাউন্ডার রবীন্দ্র জাদেজা, অস্ট্রেলিয়ার স্টিভ স্মিথ গ্লেন ম্যাকগ্রা এবং দক্ষিণ আফ্রিকার শন পলক। ষষ্ঠে আছেন সাকিব। টি-টোয়েন্টি ফরম্যাটে সবচেয়ে মূল্যবান ক্রিকেটার নির্বাচিত হয়েছেন আফগানিস্তানের লেগ স্পিনার রশিদ খান। এখানে প্রথম বিশে জায়গা হয়নি সাকিবের।