লন্ডনে সদ্যজাত শিশু করোনায় আক্রান্ত

প্রকাশিত: ১২:২০ অপরাহ্ণ, মার্চ ১৪, ২০২০

যুক্তরাজ্যে সদ্যজাত এক শিশু নতুন করোনাভাইরাসের কারণে সৃষ্ট রোগ কোভিড-১৯ এ সংক্রমিত হয়েছে। শিশুটি এই মহামারিতে বিশ্বের কনিষ্ঠ করোনা রোগী বলে দেশটির একটি দৈনিক জানিয়েছে।

লন্ডনের ইংরেজি দৈনিক দ্য মেট্রো এক প্রতিবেদনে বলছে, কয়েকদিন আগে এই শিশুটির মাকে নর্থ মিডলসেক্স হাসপাতালে ভর্তি করা হয়। নিউমোনিয়ায় ভুগছেন এমন সন্দেহ থেকে তাকে হাসপাতালে নিয়ে আসা হয়।

জন্মের পর সন্তান করোনায় আক্রান্ত হয়েছে বলে জানতে পারেন ওই নারী। মেট্রো বলছে, শিশুটি ভূমিষ্ঠ হওয়ার কয়েক মিনিটের মধ্যে তার করোনা পরীক্ষা করা হয়।

শিশুটি কীভাবে করোনা সংক্রমিত হয়েছে; সেব্যিপারে জানার চেষ্টা করছেন চিকিৎসকরা। তবে তাদের ধারণা, শিশুটি গর্ভে থাকতেই অথবা ভূমিষ্ঠ হওয়ার সময় করোনা সংক্রমিত হয়েছে।

বর্তমানে শিশুটির মাকে লন্ডনের একটি বিশেষায়িত হাসপাতালে চিকিৎসা দেয়া হচ্ছে। করোনা সংক্রমিত শিশুটিকে শহরের অন্য একটি হাসপাতালে ভর্তি করা হয়েছে।

শনিবার পর্যন্ত ব্রিটেনে করোনাভাইরাসে সংক্রমিত রোগীর সংখ্যা ৭৯৮ জনে পৌঁছেছে। এছাড়া এই ভাইরাসে আক্রান্ত হয়ে প্রাণ হারিয়েছেন অন্তত ১০ জন।

গত বছরের ৩১ ডিসেম্বর চীনের হুবেই প্রদেশের উহানে প্রাণঘাতী করোনাভাইরাস ধরা পড়ে। তখন থেকে বিশ্বের শতাধিক দেশে এই ভাইরাস সংক্রমণ ঘটিয়েছে এক লাখ ৪৫ হাজার ৬৯৮ জন এবং ভাইরাসে আক্রান্ত হয়ে মারা গেছেন ৫ হাজার ৪৩৬ জন।