র‌্যাব-৮ ‍এর অভিযানে জেএমবি’র ৩ সদস্য গ্রেফতার

প্রকাশিত: ১১:০১ অপরাহ্ণ, জানুয়ারি ২৬, ২০২১

স্টাফ রিপোর্টার ॥ রাজধানীর মোহাম্মদপুর এলাকায় অভিযান চালিয়ে নিষিদ্ধ ঘোষিত জঙ্গি সংগঠন জেএমবি’র তিন সক্রিয় সদস্যকে গ্রেফতার করেছে র‌্যাব-৮। গ্রেফতারকৃতরা হলেন- মুন্সীগঞ্জের টংগীবাড়ী থানাধীন হাসাইল বানারী এলাকার মো. আলী মিয়ার ছেলে মো. শাহীন আলম (২৮), একই এলাকার আব্দুর রউফ গাজীর ছেলে মনির হোসেন (৩৮) ও মোহাম্মদপুর কাজী নজরুল ইসলাম সড়ক ই-ব্লক এর বাসিন্দা সৈয়দ আছিফ ইকবাল এর ছেলে সৈয়দ নাভিদ ইকবাল (২২)।

এদের মধ্যে শাহীন আলম ও মনির হোসেন মোহাম্মদপুরের আজিজ মহল্লা হাজী চিনু মিয়া সড়কের ৭/এ/১১ ব্লক-এফ বাসায় বসবাস করে আসছিলেন। সোমবার রাত সাড়ে ১০টা থেকে মঙ্গলবার রাত পৌনে তিনটা পর্যন্ত অভিযান চালিয়ে নিজ নিজ বাসা থেকে জেএমবি’র তিন সদস্যকে গ্রেফতার করে র‌্যাব।

 

মঙ্গলবার রাতে বরিশাল র‌্যাব-৮ সদর দপ্তর থেকে পাঠানো ই-মেইল বার্তায় জানানো হয়েছে, ‘গোয়েন্দা তথ্যের ভিত্তিতে বিশেষ অভিযান চালিয়ে জেএমবি’র ওই তিন সদস্যকে গ্রেফতার করা হয়।

 

প্রাথমিক জিজ্ঞাসাবাদে তারা জেএমবি’র দাওয়াতি কার্যক্রমের সাথে সম্পৃক্ত বলে স্বীকার করেছেন। তারা দাওয়াতি কাজ পরিচালনার জন্য ঢাকা, মাদারীপুর এবং বরিশালসহ দেশের বিভিন্ন জেলায় গোপন মিটিং, লিফলেট বিতরণ, অনলাইনে প্লাটফরমে জঙ্গি তৎপরতা চালানোর মাধ্যমে সদস্য সংগ্রহ করতেন।

 

র‌্যাব আরও জানায়, ‘গ্রেফতারকৃতরা বেশ কয়েক বছর ধরেই জেএমবি কার্যক্রম পরিচালনা করে আসছিলেন। সাংগঠনিক কার্যক্রম পরিচালনা ও চাঁদা সংগ্রহও করতেন বলে প্রাথমিকভাবে স্বীকার করেন। ইতিপূর্বে বিভিন্ন সময় গ্রেফতারকৃত আসামিদের জিজ্ঞাসাবাদে গ্রেফতারকৃত আসামিদের বিরুদ্ধে উগ্রপন্থী কাজের সাথে সংশ্লিষ্টতা পাওয়া যায় বলে জানিয়েছে র‌্যাব।

 

মঙ্গলবার দুপুরে গ্রেফতারকৃত তিন জেএমবি সদস্যকে যথাযথ প্রক্রিয়ায় আদালতে সোপর্দ করা হলে বিচারক তাদের জেল হাজতে প্রেরণের নির্দেশ দেন। তাদের অন্যান্য সহযোগীদের আইনের আওতায় নিয়ে আসতে র‌্যাব-৮ তৎপর রয়েছে বলে জানানো হয়েছে।