রোববার সকালে বায়ু দূষণের শীর্ষে ঢাকা

প্রকাশিত: ১০:০১ পূর্বাহ্ণ, ডিসেম্বর ১৫, ২০১৯

সকাল হলেই শুরু হয় কর্মব্যস্ততা। কেউ স্কুলের উদ্দেশে ছোটে, কেউ অফিসের। বাসচালকরাও বেরিয়ে পড়েন তাদের যানবাহনটি নিয়ে। সকালের এই সময়টাতেই সাধারণত রাজধানীতে বায়ু দূষণের পরিমাণ বেশি থাকে। আজ রোববারও (১৫ ডিসেম্বর) এর ব্যতিক্রম হয়নি। আজ সকাল ৮টা ৪৫ মিনিটে বিশ্বের সব দূষিত শহরকে পেছনে ফেলে রাজধানী ঢাকা শীর্ষে চলে আসে।

যুক্তরাষ্ট্রভিত্তিক এয়ার ভিজ্যুয়ালের তথ্য অনুযায়ী, ঢাকায় এসময় বায়ু দূষণের পরিমাণ ছিল ২৩৭ পিএম। ২৩৬ পিএম নিয়ে দ্বিতীয় স্থানে ছিল মঙ্গোলিয়ার উলানবাটোর। ১৯৭ পিএম নিয়ে আফগানিস্তানের কাবুল তৃতীয়, ১৯১ পিএম নিয়ে পাকিস্তানের লাহোর চতুর্থ, ১৮৩ পিএম নিয়ে চীনের চেংদু পঞ্চম এবং ১৮২ পিএম নিয়ে ষষ্ঠ ছিল ভারতের দিল্লি।

Dhaka

তবে ঢাকাকে প্রথমস্থান বেশিক্ষণ ধরে রাখতে দেয়নি মঙ্গলিয়ার উলানবাটোর। ২৪০ পিএম দূষণ নিয়ে ৮টা ৫০ মিনিটে সে শীর্ষ দূষণের শহরে চলে আসে আর ঢাকা হয়ে যায় দ্বিতীয়। যদিও সকাল সাড়ে ৮টা থেকে দ্বিতীয় স্থানেই ছিল ঢাকা।

২৩৭ পিএম বায়ু দূষণ খুবই অস্বাস্থ্যকর। বিশ্বের বিভিন্ন দেশ এরকম পরিস্থিতিতে নানা ধরনের সতর্কতা জারি করে। তবে বাংলাদেশ পরিবেশ অধিদফতরের ওয়েবসাইটে গিয়ে এ ধরনের কোনো নির্দেশনা পাওয়া গেল না। সর্বশেষ গণবিজ্ঞপ্তি জারি করা ২০১৮ সালের ৪ মার্চের!

Sharing is caring!