রেসলিংয়ে কার কত আয়

প্রকাশিত: ৯:০৮ পূর্বাহ্ণ, ডিসেম্বর ২১, ২০১৯

আয়ে সেরা লেসনার

রেসলিংয়ের ইতিহাস বেশ পুরনো। প্রাচীনকালে এই খেলা চলত রাজাদের মনোরঞ্জনের জন্য। বর্তমানেও অসংখ্য মানুষ রেসলিং দেখে উত্তেজনায় ফেটে পড়েন। দুজন মানুষকে একে-অপরের দিকে তেড়েফুঁড়ে যেতে দেখে উল্লাস করেন দর্শকরা। যারা রেসলিংয়ের লড়াই করেন, তাদের উপার্জনও নেহাত কম নয়। আয়ের হিসাবে রেসলিংয়ে শীর্ষে ব্রুক লেসনার। তিনি এক বছরে বেতন পান ১২ মিলিয়ন মার্কিন ডলার ( ১০২ কোটি টাকা প্রায়)। এছাড়া প্রতিটা ইভেন্টে অংশ নেওয়ার জন্য তিনি ৫ লাখ মার্কিন ডলার (৪ কোটি ২৫ লাখ টাকা প্রায়) পান।

 

জনপ্রিয়তায় এগিয়ে জন সিনা

রেসলিংয়ে এক সময় দারুণ জনপ্রিয় ছিলেন রক। তবে তিনি হলিউডের সিনেমাতে নাম লেখানোর পর রেসলিংয়ের রিঙে নতুন তারকাদের আগমন ঘটে। এদের মধ্যে জনপ্রিয়তায় সবাইকে ছাড়িয়ে যান জন সিনা। আয়ের দিক দিয়ে না হলেও জনপ্রিয়তায় শীর্ষে আছেন তিনি। অবশ্য আয়ও খুব কম নয়। জন সিনা বছরে বেতন পান সাড়ে ৮ মিলিয়ন মার্কিন ডলার (৭২ কোটি ২১ লাখ টাকা প্রায়)। তিনিও ইভেন্ট প্রতি ৫ লাখ মার্কিন ডলার পান। তবে জন সিনা স্পন্সরদের কাছ থেকে বেশ মোটা অঙ্কের অর্থ পান। পাশাপাশি তিনি বিক্রীত পণ্যের ওপর পাঁচ শতাংশ সরাসরি পেয়ে থাকেন কোম্পানির কাছ থেকে।

 

মেয়েদের সেরা রোজি

রেসলিং রিঙে মেয়েরাও বেশ সাড়া ফেলেছেন। এমনকি আয়ের দিক দিয়েও কম যাচ্ছেন না তারা। বর্তমানে রেসলিং রিঙে মেয়েদের মধ্যে সবার ওপরে রোন্ডা রোজি। মেয়েদের মধ্যে তিনিই কেবল মিলিয়ন ডলারের ওপরে আয় করছেন বছরে। ডেইলি মিররের দেওয়া তথ্যমতে, আমেরিকান পেশাদার রেসলার রোন্ডার বার্ষিক বেতন ১.৫ মিলিয়ন মার্কিন ডলার (১২ কোটি ৭৫ লাখ টাকা প্রায়)। ৩২ বছর বয়সী রোন্ডা রোজি অবশ্য হলিউড থেকেও বেশ মোটা অঙ্কের অর্থ আয় করেন। ২০০৮ সালের বেইজিং অলিম্পিকে জুডোতে ব্রোঞ্জ পদক জয় করেছেন রোজি।

 

নতুন তারকা রোমান রেইনস

মার্কিন যুক্তরাষ্ট্রের ফ্লোরিডার ছেলে রোমান রেইনস। ৩৪ বছর বয়সী এই রেসলার বেশ নাম কুড়াচ্ছেন। রেসলিং রিঙের বাইরে তিনি বেশ বড় মাপের রাগবি তারকাও ছিলেন। এনএফএলে খেলেছেন। রেসলিং রিঙে খুব কম আয় করেন না রোমান। বছরে তিনি বেতন পান ৫ মিলিয়ন মার্কিন ডলার (৪২ কোটি ৪২ লাখ টাকা প্রায়)। ওয়ার্ল্ড হেভিওয়েটে চ্যাম্পিয়ন হয়েছেন তিনি। জয় করেছেন রেসলিংয়ের শিল্ডও। তবে ব্রুক লেনসার এবং জন সিনার স্থানে যেতে আরও কঠিন পরিশ্রম করতে হবে তাকে। লেনসার ও সিনা দুজনেই ৪২ বছরের। সেই হিসেবে সেরা হতে খুব একটা সময় লাগবে না রোমানের।

 

পিছিয়ে নেই সংগঠকরাও

রেসলিং রিঙে আয় অনেক। এর জন্য কঠোর পরিশ্রম করতে হয়। রেসলাররাই নন, রেসলিং রিঙের খেলা পরিচালনাকারী কিংবা সংগঠকরাও বেশ মোটা অঙ্কের অর্থ আয় করেন। এদের অন্যতম পল মাইকেল। তিনি রেসলিং রিঙে ট্রিপল এইচ নামেই বেশি পরিচিত। বর্তমানে রেসলিংয়ের লাইভ ইভেন্টের ভাইস প্রেসিডেন্ট হিসেবে দায়িত্ব পালন করছেন। সাবেক এই রেসলারও এক সময় হলিউডে দারুণ সব মুভি উপহার দিয়েছেন।  বছরে তার আয় ৩.৭৫ মিলিয়ন মার্কিন ডলার (৩১৯ কোটি টাকার ওপরে)। রেসলিংয়ের সিনিয়র স্টাফদের মধ্যে আয়ে দুইয়ে আছেন ভিন্স ম্যাকম্যাহন (২.৪ মিলিয়ন মার্কিন ডলার)।

Sharing is caring!