যথাযথ ভাবগাম্ভীর্যের সাথে পালিত হলো ঐতিহাসিক ৭ই মার্চ


Deprecated: get_the_author_ID is deprecated since version 2.8.0! Use get_the_author_meta('ID') instead. in /home/ajkerbarta/public_html/wp-includes/functions.php on line 4861
প্রকাশিত: ১১:২৮ অপরাহ্ণ, মার্চ ৭, ২০২১

শফিক মুন্সি ॥

যথাযথ ভাবগাম্ভীর্য ও শ্রদ্ধার সঙ্গে বরিশালে পালিত হয়েছে ঐতিহাসিক ৭ই মার্চ। মহানগর ও জেলার বিভিন্ন পর্যায়ে গুরুত্বের সঙ্গে অনুষ্ঠানটি উদযাপন করা হয়। অগ্নিঝড়া মার্চের প্রথম প্রহরে বঙ্গবন্ধু শেখ মুজিবুর রহমানের ঐতিহাসিক ভাষণের গুরুত্ব তুলে ধরে বিভিন্ন মহল দিনটিকে ঘিরে তাদের পূর্ব নির্ধারিত কর্মসূচি পালন করেছে।  গতকাল রোববার সকালে নগরীর সোহেল চত্বরস্থ বরিশাল মহানগর ও জেলা আওয়ামী লীগের দলীয় কার্যালয়ে জাতীয় ও দলীয় পতাকা উত্তোলন করা হয়। পরে সকাল ৯টায় বঙ্গবন্ধুর প্রতিকৃতিতে শ্রদ্ধা নিবেদন করেন বরিশাল সিটি করপোরেশনের মেয়র ও মহানগর আওয়ামী লীগের সাধারন সম্পাদক সেরনিয়াবাত সাদিক আব্দুল্লাহ্। এরপরে জেলা আওয়ামী লীগের সাধারণ সম্পাদক ও সাবেক সাংসদ অ্যাডভোকেট তালুকদার মো. ইউনুস, বরিশাল সদর উপজেলা চেয়ারম্যান সাইদুর রহমান রিন্টু সহ আওয়ামীলীগের বিভিন্ন অঙ্গ সংগঠন শ্রদ্ধা নিবেদনে অংশ নেন। দলীয় সূত্রে জানা গেছে, জেলা ও মহানগরীর বিভিন্ন এলাকায় স্থানীয় আওয়ামীলীগের উদ্যোগে দিনব্যাপী বঙ্গবন্ধুর ৭ই মার্চের ভাষণ সম্প্রচার ও মসজিদ – মন্দির গুলোতে বঙ্গবন্ধু ও তাঁর পরিবারের সদস্যদের জন্য প্রার্থনার আয়োজন করা হয়। অন্য দিকে,এদিন সকালে বরিশাল নগরীর বঙ্গবন্ধু উদ্যানে বঙ্গবন্ধুর প্রতিকৃতিতে শ্রদ্ধা নিবেদন করেন বরিশালে নবাগত বিভাগীয় কমিশনার মো. সাইফুল হাসান বাদল ও বরিশালে জেলা প্রশাসক জসিম উদ্দিন হায়দার ও বরিশাল মেট্রোপলিটন পুলিশ কমিশনার শাহাবুদ্দিন খান সহ বরিশালের স্থানীয় প্রশাসন ও আইনশৃঙ্খলা রক্ষাকারী বাহিনীর উর্ধতন কর্মকর্তারা।

বেলা সাড়ে ১১ টায় বরিশাল বিশ্ববিদ্যালয়ের কর্মকর্তা পরিষদের আয়োজনে ঐতিহাসিক ৭ই মার্চ স্বরণে আলোচনা সভা অনুষ্ঠিত হয়।এর আগে সকাল সাড়ে দশটায় বিশ্ববিদ্যালয়ের ছয়দফা স্তম্ভে বঙ্গবন্ধুর প্রতিকৃতিতে ফুল দিয়ে শ্রদ্ধা নিবেদন করেন প্রতিষ্ঠানটির উপাচার্য, শিক্ষক, কর্মকর্তা ও কর্মচারীরা। আলোচনা সভায় উপাচার্য আরো বলেন, ‘ ৭ই মার্চে বঙ্গবন্ধু শেখ মুজিবুর রহমানের ভাষণ কোন তাৎক্ষণিক প্রতিক্রিয়া ছিল না। ৪৭ এর ভারত ভাগ, ৫২ এর ভাষা আন্দোলন, ৬৯ এর গণঅভ্যুত্থান এবং ৭০ এর নির্বাচনে পাকিস্তানের ষড়যন্ত্র সবকিছুর প্রেক্ষাপটে বঙ্গবন্ধু বলতে বাধ্য হন – এবারের সংগ্রাম মুক্তির সংগ্রাম, এবারের সংগ্রাম স্বাধীনতার সংগ্রাম ‘। এদিকে, বিকেল ৩টা ২০ মিনিটে নগরীর কেন্দ্রীয় শহীদ মিনারে ঐতিহাসিক ৭ই মার্চের বঙ্গবন্ধুর ঐতিহাসিক ভাষণ ও প্রধানমন্ত্রী শেখ হাসিনার বক্তৃতা এলইডি স্ক্রিনে সম্প্রচার করে বরিশাল সিটি কর্পোরেশন কর্তৃপক্ষ। সন্ধ্যায় বরিশাল কোতোয়ালি মডেল থানা প্রাঙ্গনে ঐতিহাসিক ৭ই মার্চ ও বাংলাদেশ এলডিসি থেকে উন্নয়নশীল দেশে উত্তোরনে জাতিসংঘের চূড়ান্ত সুপারিশ প্রাপ্তিতে সভা ও সাংস্কৃতিক অনুষ্ঠানের আয়োজন করে বরিশাল মেট্রোপলিটন পুলিশ।