মেহেন্দিগঞ্জে বিভিন্ন খালে রাসায়নিক বিষ দিয়ে চিংড়ি মাছ নিধনের হিড়িক

প্রকাশিত: ৫:১১ অপরাহ্ণ, জুন ২৩, ২০২০

মনির দেওয়ান, মেহেন্দিগঞ্জ প্রতিনিধি ॥ মেহেন্দিগঞ্জে বিভিন্ন খালে রাসায়নিক কীটনাশক ওষুধ (বিষ) দিয়ে চিংড়ি মাছ স্বমূলে নিধন করা হচ্ছে। এভাবে বিষ দিয়ে নিধন করলে দেশ থেকে হারিয়ে যাবে চিংড়ি নামের মৎস্য সম্পদ। গতকাল সরেজমিনে দেখা যায়, মেহেন্দিগঞ্জ উপজেলার পাতারহাট বন্দরে প্রশাসনের নাকের ডগায়ই পাচানি ঘাট খালে বিষপ্রয়োগ করে চিংড়ি মাছ ধরা হচ্ছে।

স্থানীয়দের দাবী অচিরেই বাংলাদেশ থেকে চিংড়ি নামের মৎস্য সম্পদ বিলীন হবে কারণ দুষ্কৃতিকারিরা বিভিন্ন খাল-বিল-নদীতে বিষ প্রয়োগ করে এই সম্পদ কে ধ্বংস করছে। যতটুকু ধরছে তার চেয়ে অনেকগুণ বেশি পানির নিচে মরে যায়। কোন আইনেই এদেরকে আটক করতে পারছেনা প্রশাসন। মৎস্য দপ্তরে একাধিক বার এদের সম্পর্কে অবহিত করেও কোন প্রতিকার পাওয়া যায়নি।

ঊর্ধ্বতন কর্তৃপক্ষকে বিষয়গুলো তথ্য সাপেে তিয়ে দেখার অনুরোধ করছি। উল্লেখ্য, কীটনাশক ব্যবসায়ীরা চড়া দামে গোপনে ওষুধ বিক্রি করে আর সামান্য মাছের লোভে নির্মূল হচ্ছে দেশ থেকে চিংড়ি নামের সম্পদ।

এ বিষয়ে মেহেন্দিগঞ্জ মৎস্য কর্মকর্তা শিমুল রানী পাল এর নিকট জানতে চাইলে তিনি বলেন, আমার দপ্তরের পাশে উপজেলা খালেও বিষ প্রয়োগ করে মাছ ধরতে শুনেছি। তবে কে বা কারা দেয় তা ধরা সম্ভব হয়না। এ জন্যই কিছু করা সম্ভব হয়না। তবে হ্যাঁ যারা মাছ ধরে ওদের কে ধরলেই বিষ প্রয়োগকারির সন্ধান পাওয়া যাবে

Sharing is caring!