মিয়ানমারে ২৪ মন্ত্রী বরখাস্ত : ১১ সেনা কর্মকর্তা নতুন মন্ত্রী

প্রকাশিত: ১০:৩৭ অপরাহ্ণ, ফেব্রুয়ারি ২, ২০২১

বার্তা ডেস্ক ॥ মিয়ানমারে ক্ষমতা দখলের প্রথমে দিনেই ক্ষমতাচ্যুত অং সান সুচির সরকারের ২৪ জন মন্ত্রীকে বরখাস্ত করেছে সেনাবাহিনী। তাদের জায়গায় নিয়োগ দেওয়া হয়েছে সেনা কর্মকর্তাদের। সোমবার এ তথ্য জানায় সিঙ্গাপুরভিত্তিক গণমাধ্যম চ্যানেল নিউজ এশিয়া। সেনাবাহিনী পরিচালিত টেলিভিশনে নতুন এসব নিয়োগের ঘোষণা দেয়া হয়। খবরে বলা হয়, সুচি সরকারের ২৪ জন মন্ত্রী, উপমন্ত্রী এবং প্রতিমন্ত্রীকে বরখাস্ত করা হয়েছে।

 

পক্ষান্তরে নতুন ১১ জনকে মন্ত্রী হিসেবে নিয়োগ দেওয়া হয়েছে। নতুন মন্ত্রীদের অধিকাংশই সিনিয়র সেনা কর্মকর্তা। নতুন নিয়োগ পাওয়া মন্ত্রীদের মধ্যে সেনা সমর্থিত দল ইউএসডিপির কয়েকজন সদস্য রয়েছেন। ইউএসপিডির অন্যতম নেতা উনা মং লউনকে নিয়োগ দেওয়া হয়েছে পররাষ্ট্রমন্ত্রী হিসেবে। যিনি নভেম্বরের নির্বাচনে হেরেছিলেন। এর আগে মিয়ানমারের সেনাবাহিনী দেশটির ক্ষমতা দখল করে ১ বছরের জন্য জরুরি অবস্থা জারি করে।

মিয়ানমারে মন্ত্রী হলেন ১১ সেনা কর্মকর্তা : মিয়ানমারে সেনাবাহিনী ক্ষমতা দখলের প্রথমে দিনেই ক্ষমতাচ্যুত অং সান সু চির সরকারের অধিকাংশ মন্ত্রীকে বরখাস্ত করে নতুন লোক নিয়োগ করেছে। বার্তা সংস্থা রয়টার্স এবং বিবিসি জানিয়েছে, সু চি সরকারের ২৪ জন মন্ত্রী, উপমন্ত্রী এবং প্রতিমন্ত্রীকে বরখাস্ত করা হয়েছে। সেই সঙ্গে মন্ত্রী হিসেবে নিয়োগ দেওয়া হয়েছে ১১ জন সামরিক কর্মকর্তাকে।

নির্বাচনে জালিয়াতির অভিযোগে মিয়ানমারের ক্ষমতা দখল করেছে দেশটির সেনাবাহিনী। সোমবার অভিযান চালিয়ে রাষ্ট্রীয় উপদেষ্টা অং সান সু চি এবং ক্ষমতাসীন দলের শীর্ষস্থানীয় নেতাদের আটক করা হয়। রাজধানী নেপিডো ও প্রধান শহর ইয়াঙ্গুনের রাস্তায় রাস্তায় টহল দিতে শুরু করে সামরিক বাহিনীর সদস্যরা। দেশজুড়ে জরুরি অবস্থা ঘোষণা করা হয়। এরপর সকালে আনুষ্ঠানিকভাবে অভ্যুত্থানের খবর নিশ্চিত করে সেনাবাহিনী। সামরিক বাহিনীর মালিকানাধীন টেলিভিশনে ঘোষণা করা হয়েছে, সশস্ত্র বাহিনীর কমান্ডার-ইন-চিফ সিনিয়র জেনারেল মিং অং হ্লাংয়ের কাছে ক্ষমতা হস্তান্তর করা হয়েছে।

বিবিসি জানায়, সেনাবাহিনী পরিচালিত টেলিভিশনে নতুন মন্ত্রীদের নিয়োগের ঘোষণা দেওয়া হয়।

নতুন মন্ত্রীদের অধিকাংশই সিনিয়র সেনা কর্মকর্তা। কয়েকজন রয়েছেন সেনা সমর্থিত দল ইউএসডিপির সদস্য। অর্থ, স্বাস্থ্য, তথ্য, বৈদেশিক বিষয়, প্রতিরক্ষা, সীমানা এবং অভ্যন্তরের জন্য পোর্টফোলিওগুলোতে নতুন নিয়োগ অন্তর্ভুক্ত করা হয়েছে।

ইউএসপিডির অন্যতম নেতা উনা মং লউনকে পররাষ্ট্রমন্ত্রী হিসেবে নিয়োগ করা হয়েছে। জানা গেছে, তিনি নভেম্বরের নির্বাচনে হেরে গিয়েছিলেন।