মা ইলিশ সংরক্ষণ অভিযানে ৪৯৭ জেলের জেল-জরিমানা

প্রকাশিত: ৮:৪৮ অপরাহ্ণ, নভেম্বর ১, ২০২০

স্টাফ রিপোর্টার ॥ প্রজননক্ষম ইলিশ সংরক্ষণে চলছে জেলা প্রশাসন, মৎস্য বিভাগ এবং আইন-শৃঙ্খলা বাহিনীর অভিযান।

গত ১৪ অক্টোবর থেকে রোববার পর্যন্ত বরিশাল জেলায় এ যাবত ৪৯৭ জনকে আটকের পরে জেল-জরিমানা করেছে তারা। এসময় আদায় করা হয়েছে ৩ লক্ষ ২৫ হাজার টাকা জরিমানা।

এর মধ্যে সবশেষ ২৪ ঘণ্টায় ৩৫ জন জেলেকে জেল-জরিমানা করা হয়েছে। যার মধ্যে ৪ জনকে ২০ হাজার টাকা জরিমানা এবং বাকি ৩১ জনকে পৃথক মেয়াদে কারাদণ্ড দেয়া দিয়েছেন ভ্রাম্যমাণ আদালত।

বরিশাল জেলা প্রশাসনের মিডিয়া সেল সূত্রে জানাগেছে, ‘গত ১৪ অক্টোবর থেকে ১ নভেম্বর পর্যন্ত বরিশাল জেলায় মোট ১০৬টি অভিযান এবং মোবাইল কোর্ট পরিচালিত হয়েছে। যার অনূকুলে মামলা হয়েছে মোট ৪৯৭টি।

এ মামলায় ৪৩২ জেলেকে বিভিন্ন মেয়াদে কারাদণ্ড এবং ৬৫ জন জেলেকে মোট ৩ লক্ষ ২৫ হাজার টাকা জরিমানা করে ছেড়ে দেয়া হয়েছে। এছাড়া একই সময় জব্দ করা হয়েছে ২৭ লক্ষ মিটার জাল। যা পরবর্তী সময়ে পুড়িয়ে বিনষ্ট করা হয়েছে।

মিডিয়া সেলে আরও জানানো, ‘বরিশাল জেলা ম্যাজিস্ট্রেট এসএম অজিয়র রহমান এর নির্দেশে বরিশাল সদরসহ বিভিন্ন উপজেলা নির্বাহী কর্মকর্তা, সহকারী কমিশনার এবং জেলা প্রশাসনের নির্বাহী ম্যাজিস্ট্রেটদের নেতৃত্বে প্রজননক্ষম ইলিশ সংরক্ষণে অভিযান পরিচালিত হয়।

এতে মৎস্য বিভাগ ছাড়াও নৌ বাহিনী, কোস্টগার্ড, র‌্যাব, থানা পুলিশ এবং নৌ পুলিশের সদস্যরা আইন শৃঙ্খলা রক্ষায় সহযোগিতা করেন।