মাঝ নদীতে সংঘর্ষ : সুন্দরবন-মানামীর যাত্রা বাতিল: তদন্ত কমিটি গঠন

প্রকাশিত: ১২:০৩ পূর্বাহ্ণ, জুলাই ২৫, ২০২০

স্টাফ রিপোর্টার ॥ বরিশাল-ঢাকা রুটে মাঝ নদীতে দুই লঞ্চের সংঘর্ষের ঘটনায় এমভি সুন্দরবন-১০ ও এমভি মানামী লঞ্চের যাত্রা সাময়িকভাবে স্থগিত করেছে বিআইডব্লিউটিএ। একই সাথে ঘটনার তদন্তে জেলা প্রশাসনের নির্বাহী ম্যাজিস্ট্রেট, নৌ পুলিশের প্রতিনিধিসহ নৌ পরিবহন অধিদপ্তরের কর্মকর্তাদের সমন্বয়ে ৫ সদস্য বিশিষ্ট কমিটিও গঠন করা হয়েছে।

বুধবার গভীর রাতে ঢাকা থেকে বরিশালের উদ্দেশে ছেড়ে আসা লঞ্চ দুইটি মেঘনা নদীর ইলিশা লাল বয়া পয়েন্টে সংঘর্ষে লিপ্ত হয়। এতে হতাহতের কোন ঘটনা না ঘটলেও দুটি লঞ্চেরই ব্যাপক ক্ষয়ক্ষতি হয়। বৃহস্পতিবার বরিশাল নৌ-বন্দর কর্মকর্তা আজমল হুদা মিঠু সরকার দুটি লঞ্চ পরিদর্শন করে এ তথ্য জানিয়েছেন।

এ সময় তিনি জানিয়েছেন, সংঘর্ষের ঘটনায় সুন্দরবন-১০ লঞ্চের মাঝামাঝি বাম পাশের অংশ ও মানামী লঞ্চের পিছনের ফ্যান্টারের নিচের অংশ ক্ষতিগ্রস্ত হয়েছে। এ ঘটনা তদন্তে ইতিমধ্যে কমিটি করা হয়েছে। তারা লঞ্চ দুটি পরিদর্শনও করেছে। পাশাপাশি উভয় লঞ্চ কর্তৃপক্ষকেই তা মেরামতের নির্দেশ দেয়া হয়েছে। মেরামতের পর সার্ভে কর্তৃপক্ষকে দেখানোর নির্দেশ দেওয়া হয়েছে। তারা যাচাই-বাছাই করে ত্রুটিমুক্ত প্রতিবেদন দিলে লঞ্চ দুটি আবার চলাচল করতে পারবে। এর আগ পর্যন্ত লঞ্চ দুটির যাত্রা স্থগিত করা হয়েছে।

নৌ পরিবহন অধিদপ্তরের ইঞ্জিনিয়ারিং অ্যান্ড চিফ সার্ভেয়ার আবু হেলাল সিদ্দিকী জানান, নির্দেশনা অনুযায়ী লঞ্চ দুটি মেরামত করতে হবে। এরপর সেদুটি চলাচলের উপযোগী কিনা তা পর্যবেক্ষণ করা হবে।