মঠবাড়িয়ায় নির্বাহী কোর্ট চালুর দাবিতে ডিসির কাছে আবেদন

প্রকাশিত: ৫:৫৬ অপরাহ্ণ, সেপ্টেম্বর ৬, ২০২০

মো. শাহজাহান, মঠবাড়িয়া প্রতিনিধি ॥

পিরোজপুরের মঠবাড়িয়ায় দীর্ঘদিন ধরে বন্ধ রয়েছে নির্বাহী ম্যাজিস্ট্রেট কোর্ট। করোনা ভাইরাসের লক ডাউন শেষে জুডিশিয়াল ম্যাজিস্ট্রেট আদালত চালু হলেও চালু হয়নি নির্বাহী ম্যাজিস্ট্রেটের আদালত। এতে হয়রানীর শিকার হচ্ছেন আইনের প্রতি শ্রদ্ধাশীল ভুক্তভোগীরা।

নির্বাহী কোর্ট চালুর জন্য ৩ সেপ্টেম্বর দেলোয়ার হোসেন নামে এক ভুক্তভোগী স্কুল শিক্ষক পিরোজপুর জেলা প্রশাসক বরাবর ১টি আবেদন করেছেন। আবেদনে তিনি উল্লেখ করেন, মঠবাড়িয়া উপজেলা ১টি অপরাধ প্রবণ এলাকা। এখানে প্রতিদিনই নির্বাহী ম্যাজিস্ট্রেট কোর্টে মামলা দায়ের করার মত ঘটনা সংঘটিত হয়। কিন্তু কোর্ট চালু না হওয়ায় ভূমিদস্যুদের উপদ্রব বৃদ্ধি, শান্তি শৃঙ্খলায় বিঘ্ন ঘটানো সহ বিভিন্ন অপরাধ বৃদ্ধি পাচ্ছে।

বিশেষ করে ধান রোপণ মৌসুমে সীমানা সংক্রান্ত বিরোধ, জোর পূর্বক বিরোধীয় জমিতে চাষ বা রোপণ, বিরোধীয় ভিটা বাড়ীতে ঘর তৈরি বা স্থাপনা নির্মাণ সহ এ সংক্রান্ত বিভিন্ন অপরাধে শান্তি শৃঙ্খলা রক্ষায় ১৪৪ ও ১৪৫ ধারার আদেশ থানায় অগ্রগামী করতে পারে নির্বাহী কোর্ট। কিন্তু দীর্ঘদিন নির্বাহী ম্যাজিস্ট্রেট কোর্ট বন্ধ থাকায় মঠবাড়িয়া উপজেলার আইন শৃঙ্খলা পরিস্থিতির অবনতি ঘটছে।

এ ব্যাপারে পিরোজপুর জেলা প্রশাসক আবু আলী মোঃ সাজ্জাদ হোসেন জানান, বৈশি^ক করোনা মহামারীতে সারা দেশের ন্যায় মঠবাড়িয়া উপজেলার নির্বাহী ম্যাজিস্ট্রেট কোর্টও বন্ধ ছিল। তবে ভুক্তভোগীদের আবেদনের প্রেক্ষিতে জন দুর্ভোগের কথা বিবেচনা করে আগামী ৮ সেপ্টেম্বর মঙ্গলবার থেকে স্বাস্থ্য বিধি মেনে নির্বাহী কোর্ট চালু হবে। উপজেলা নির্বাহী অফিসার ঊর্মি ভৌমিক এ সপ্তাহে নির্বাহী কোর্ট চালু করার বিষয়টি অবগত আছেন।

Sharing is caring!