মঠবাড়িয়ার সমাজসেবা অফিসে বেপরোয়া দুর্নীতি


Deprecated: get_the_author_ID is deprecated since version 2.8.0! Use get_the_author_meta('ID') instead. in /home/ajkerbarta/public_html/wp-includes/functions.php on line 4861
প্রকাশিত: ৮:০৬ অপরাহ্ণ, জানুয়ারি ৩, ২০২১

মো. শাহজাহান, মঠবাড়িয়া প্রতিনিধি ::  পিরোজপুরের মঠবাড়িয়া উপজেলা সমাজসেবা অফিসার আতাউর রহমান ও ইউনিয়ন সমাজকর্মী মোঃ হুমায়ুন কবিরের (লাভলু) বিরুদ্ধে একই প্রতিবন্ধীর নামে একাধিক প্রতিবন্ধী ভাতা চালু করে রাষ্ট্রীয় কোষাগারের টাকা অপচয় ও আত্মসাতের অভিযোগ পাওয়া গেছে।

 

জানা গেছে, উপজেলার ৩নং মিরুখালী ইউনিয়নের ৯নং ওয়ার্ড মিরুখালী গ্রামের মৃত তাহের আলী হাওলাদারের পুত্র খোকন ২০১৮-১৯ অর্থ বছর থেকে প্রতিবন্ধী ভাতা ভোগ করা সত্ত্বেও এবং অ্যাকাউন্ট চালু থাকা অবস্থায় ২০১৯-২০ অর্থ বছরে আরেকটি অ্যাকাউন্ট চালু হয়। ২০১৯-২০ অর্থ বছরে ওই একই ব্যক্তির নামে দুটি অ্যাকাউন্টেই টাকা প্রবেশ করে। ১ম অ্যাকাউন্টের টাকা ভাতাভোগীকে দিয়ে ২য় অ্যাকাউন্টের টাকা প্রজাতন্ত্রের উল্লেখিত দুর্নীতিবাজ কর্মচারীরা আত্মসাতের উদ্দেশ্যে ব্যাংক থেকে উত্তোলনের চেষ্টা করেন।

 

কিন্তু গোপন সংবাদের ভিত্তিতে সাংবাদিকরা বিষয়টি টের পেয়ে সংশ্লিষ্ট ব্যাংকে অনুসন্ধান চালালে ব্যাংক ম্যানেজার ২য় অ্যাকাউন্টে প্রবেশকৃত সরকারি ৯ হাজার টাকা জব্দ করেন এবং চলতি অ্যাকাউন্ট দুটি একই ব্যক্তির বলে প্রত্যয়ন প্রদান করেন। সংশ্লিষ্ট ইউপি চেয়ারম্যানও প্রত্যয়ন প্রদান করে একই ব্যক্তির নামে দুটি প্রতিবন্ধী ভাতা চালু করার বিষয়টি নিশ্চিত করেন। অনুসন্ধানে জানা যায়, ঐ ভাতাভোগীর বৈধ অ্যাকাউন্টটি ইউপি চেয়ারম্যানের সাথে সমন্বয় করে করা হয়। যার বই নং-১৮৭৮ চলতি হিসাব নং-১৩৯৭০২২৫ এমআইএস কারেন্ট অ্যাকাউন্ট নং-০৩৭৯০০০৯৬৫৭ অগ্রণী ব্যাংক,মিরুখালী শাখা, মঠবাড়িয়া, পিরোজপুর।

 

অন্যদিকে অবৈধ অ্যাকাউন্টটি সমাজসেবা অফিস ও ব্যাংকের যোগসাজশে প্রতারকচক্র ইউপি চেয়ারম্যানের সাথে সমন্বয় না করে চালু করে। সমাজসেবা অফিসার আতাউর রহমান স্বাক্ষরিত বই নং-৩৪, চলতি হিসাব নং-২২৪/১৫৪৪৪৭৪৬ অগ্রণী ব্যাংক,মিরুখালী শাখা মঠবাড়িয়া,পিরোজপুর। দুটি চলতি অ্যাকাউন্টেরই জাতীয় পরিচয় পত্র নং-১৯৪৩৮৪৩৮২৯।

 

সমাজসেবা অধিদপ্তরের পরিচালক (প্রশাসন ও অর্থ) মোঃ আবু মাসুদ জানান, এ বিষয়ে উপজেলা নির্বাহী অফিসার কোন ব্যবস্থা না নিলে প্রতিবেদন বা অভিযোগ আকারে আমাদের জানালে তদন্তপূর্বক প্রয়োজনীয় ব্যবস্থা নেওয়া হবে।