ভারতে ৭০ লাখ নয়, ট্রাম্পের জন্য ১ লাখ…

প্রকাশিত: ৪:৫৩ অপরাহ্ণ, ফেব্রুয়ারি ২০, ২০২০

বিশ্বের সবচেয়ে বড় ক্রিকেট স্টেডিয়াম উদ্বোধন হবে আগামী সোমবার। ভারতের আহমেদাবাদে ১ লাখ ১০ হাজার আসনের সরদার প্যাটেল স্টেডিয়ামের উদ্বোধন হবে যুক্তরাষ্ট্রের প্রেসিডেন্ট ডোনাল্ড ট্রাম্প ও ভারতের প্রধানমন্ত্রী নরেন্দ্র মোদীর হাতে। আহমেদাবাদের এ যাত্রা নিয়ে আগ থেকেই বেশ উত্তেজিত ডোনাল্ড ট্রাম্প। তাঁকে স্বাগত জানাতে ৭০ লাখ মানুষ হাজির হবেন, এ কথাও জানিয়ে দিয়েছিলেন যুক্তরাষ্ট্র প্রেসিডেন্ট। কিন্তু সে আগ্রহে কিছুটা জল ঢেলে দেওয়া হলো আজ। আহমেদাবাদ শহর কর্তৃপক্ষ জানিয়েছে, সত্তর নয়, মাত্র এক লাখ লোক থাকবেন ট্রাম্পকে বরণ করে নিতে।

প্রথমবারের মতো ভারত আসছেন প্রেসিডেন্ট ট্রাম্প ও ফার্স্ট লেডি মেলানিয়া ট্রাম্প। বিমানবন্দর থেকে আহমেদাবাদ শহরে যাওয়ার পথে তাঁদের স্বাগত জানাতে রাস্তার পাশে দাঁড়িয়ে থাকবেন উৎসাহী জনতা। ২২ কিলোমিটার লম্বা এ যাত্রা নিয়ে প্রেসিডেন্ট ট্রাম্প সংবাদকর্মীদের কাছে দাবি করেছিলেন, ‘স্টেডিয়াম ও বিমানবন্দরের মাঝপথে ৭০ লাখ লোক আমাদের অপেক্ষায় থাকবে। খুব মজা হবে। আশা করি আপনারা সবাই ব্যাপারটা উপভোগ করবেন।’ ট্রাম্পের এ ঘোষণার পর থেকেই বেশ আলোচনা হচ্ছিল। কারণ, রাস্তার পাশে এত লোক দাঁড় করাতে প্রতি মিটারে প্রায় ১৬০ জন লোক দাঁড় করাতে হতো। এর চেয়েও একটি গুরুত্বপূর্ণ ব্যাপার হচ্ছে, পুরো আহমেদাবাদের জনসংখ্যাই ৬০ লাখের একটু বেশি।

আহমেদাবাদ মিউনিসিপ্যালের কমিশনার বিজয় নেহরা সে আলোচনা থামিয়ে দিয়েছেন আজ। আজ ট্রাম্পের আহমেদাবাদ সফর ও স্টেডিয়াম উদ্বোধনের নিরাপত্তার ব্যাপার নিয়ে সংবাদকর্মীদের প্রশ্নের উত্তরে বলেছেন, ‘আমরা বিশ্বাস করি, এক থেকে দুই লাখ মানুষ এই রোড শো-র সময় অতিথিদের অভ্যর্থনা জানাবেন।’

ট্রাম্পকে অভ্যর্থনা জানাতে এমনিতে আয়োজনের কমতি রাখছে না ভারত। ৮০ থেকে ৮৫ কোটি রুপি খরচ করা হচ্ছে ট্রাম্পকে স্বাগত জানানোর জন্য। এটা গুজরাট রাষ্ট্রের বাৎসরিক বাজেটের ১.৫ শতাংশের সমান। এমনকি ট্রাম্প যেন তাঁর যাত্রা পথে কোনো বস্তি দেখতে না পান, সেটা নিশ্চিত করতে ৪০০ মিটার লম্বা একটা দেয়াল তৈরির নির্দেশনা দেওয়া হয়েছে বলে স্থানীয় পত্রিকা জানিয়েছে।

Sharing is caring!