ভারতের মিডিয়াই কোহলিদের বলছে চোকার!

প্রকাশিত: ৩:২৫ অপরাহ্ণ, জুলাই ১৫, ২০১৯

অজিঙ্কা রাহানের মতো ব্যাটসম্যানের জায়গা হয় না বিশ্বকাপে। এর থেকেই বোঝা যায়, ভারত এত এত বিশ্বমানের ক্রিকেটার একসঙ্গে আগে কখনো পায়নি। কিন্তু সেরা এই ক্রিকেটারদের নিয়েই সাম্প্রতিক সময়ে ভারতীয় দলের বড় সাফল্য দুবার বাংলাদেশকে হারিয়ে এশিয়া কাপ জেতা। ২০১৪ সাল থেকে কোনো বৈশ্বিক ট্রফি তারা জেতেনি। এই সময়কালে বৈশ্বিক টুর্নামেন্টে ৫টি সেমিফাইনাল বা ফাইনাল ম্যাচ ভারত হেরেছে। এই পরিসংখ্যান সামনে এনে ভারতীয় মিডিয়াই বলছে, ক্রিকেটের নতুন চোকার কি তবে ভারত?

ভারতের শীর্ষ গণমাধ্যম জি নিউজ শিরোনাম করেছে: ‘আইসিসির টুর্নামেন্টগুলোতে ভারত কি ক্রিকেট বিশ্বের নতুন চোকার? পরিসংখ্যান তো তা-ই বলছে’ (আর ইন্ডিয়া দ্য ‘নিউ চোকার্স’ অব ওয়ার্ল্ড ক্রিকেট ইন আইসিসি টুর্নামেন্ট, স্ট্যাটিসটিকস রিভিল সো)।

জি নিউজ লিখেছে, ‘এটা অবশ্যই ভেবে দেখতে হবে যে ভারত গত ৫ বছরে আইসিসির টুর্নামেন্টগুলোতে ৫টি বড় নক আউট ম্যাচেই হেরেছে। মনে হচ্ছে, টিম ইন্ডিয়া দক্ষিণ আফ্রিকাকে হটিয়ে ক্রিকেট বিশ্বের নতুন চোকার হয়ে উঠেছে, বিশেষত আইসিসির টুর্নামেন্টগুলোতে।’

যে নকআউট ম্যাচগুলোতে ব্যর্থ ভারত

প্রতিপক্ষফলম্যাচটুর্নামেন্টভেন্যুসাল
শ্রীলঙ্কা৬ উইকেটফাইনালটি-টোয়েন্টি বিশ্বকাপঢাকা২০১৪
অস্ট্রেলিয়া৯৫ রানসেমিফাইনালওয়ানডে বিশ্বকাপসিডনি২০১৫
উইন্ডিজ৭ উইকেটসেমিফাইনালটি-টোয়েন্টি বিশ্বকাপমুম্বাই২০১৬
পাকিস্তান১৮০ রানফাইনালওয়ানডে বিশ্বকাপওভাল২০১৭
নিউজিল্যান্ড১৮ রানসেমিফাইনালওয়ানডে বিশ্বকাপওল্ড ট্র্যাফোর্ড২০১৯

২০১১ বিশ্বকাপে চ্যাম্পিয়ন হয়েছিল ভারত। এর পর দুবার এশিয়া কাপও জিতেছে তারা। ভারতের নামের পাশে আরও কিছু বড় সাফল্য যোগ হতেই পারত। ২০১৪ ও ২০১৬ টি-টোয়েন্টি বিশ্বকাপে ভারত হতাশ হয়েছে। ২০১৪-র ফাইনালে শ্রীলঙ্কার কাছে হেরেছে তারা। দুই বছর পর নিজ দেশে আয়োজিত টি-টোয়েন্টি বিশ্বকাপে ভারত আকস্মিকভাবে হেরে যায় সেমিফাইনালে, ওয়েস্ট ইন্ডিজের কাছে। এই দুই টুর্নামেন্টের মাঝে ২০১৫ ওয়ানডে বিশ্বকাপে ভারতকে হারায় অস্ট্রেলিয়া।

২০১৭ চ্যাম্পিয়নস ট্রফির ফাইনালে ভারত হেরে যায় পাকিস্তানের কাছে। আর এবার গ্রুপ পর্বে সবচেয়ে সেরা পারফর্ম করা দল ভারত সেমিফাইনালে হেরে যায় নিউজিল্যান্ডের কাছে। ভারতের এই পাঁচ হারের তিনবারই দায় বিরাট কোহলির ওপরেই পরে। তিনবারই যে কোহলি ব্যর্থ হয়েছেন নিদারুণভাবে!

এই ৫ ম্যাচে কোহলির রান

প্রতিপক্ষটুর্নামেন্টভেন্যুরানসাল
শ্রীলঙ্কাটি-টোয়েন্টি বিশ্বকাপঢাকা৭৭২০১৪
অস্ট্রেলিয়াওয়ানডে বিশ্বকাপসিডনি২০১৫
উইন্ডিজটি-টোয়েন্টি বিশ্বকাপমুম্বাই৮৯*২০১৬
পাকিস্তানওয়ানডে বিশ্বকাপওভাল২০১৭
নিউজিল্যান্ডওয়ানডে বিশ্বকাপওল্ড ট্র্যাফোর্ড২০১৯

Sharing is caring!