বেতন বেড়ে কত হচ্ছে তামিম-মুশফিকদের!

প্রকাশিত: ১:৩৯ অপরাহ্ণ, ফেব্রুয়ারি ৫, ২০২০

সকাল থেকেই মিডিয়ার মাধ্যমে চারদিকে প্রচার হয়ে পড়েছে, বাংলাদেশ দলের ক্রিকেটারদের বেতন বাড়ছে। অর্থ্যাৎ, বিসিবির চুক্তিবদ্ধ ক্রিকেটারদের পারিশ্রমিক বাড়ানোর যে প্রতিশ্রুতি দিয়েছিল বিসিবি, অবশেষে সেটা বাস্তবায়ন করতে যাচ্ছে দেশের ক্রিকেটের অভিভাবক সংস্থা। চুক্তিবদ্ধ ক্রিকেটারদের বেতন বাড়ানো হচ্ছে এবার।

নিষেধাজ্ঞার কারণে জাতীয় দলে কিংবা বিসিবির চুক্তিতে নেই সাকিব আল হাসান। পঞ্চপান্ডবের আরেকজন মাশরাফি বিন মর্তুজা আগেই বিসিবিকে বলে রেখেছেন, তাকে যেন কেন্দ্রীয় চুক্তিতে না রাখা হয়। এর অর্থ হচ্ছে, পঞ্চ পান্ডবের বাকি তিনজন অর্থ্যাৎ, তামিম ইকবাল, মুশফিকুর রহীম এবং মাহমুদউল্লাহ রিয়াদ থাকছেন কেন্দ্রীয় চুক্তির সর্বোচ্চ পর্যায়ে।

ইতিমধ্যেই পাঠককে জানানো হয়ে গেছে, সর্বোচ্চ বেতন বাড়ছে মুশফিকুর রহীমের। আগামী সপ্তাহের মধ্যেই তালিকা প্রকাশ করা হবে বলে জাগো নিউজকে জানিয়েছেন বিসিবি ক্রিকেট অপারেশন্স কমিটির চেয়ারম্যান আকরাম খান। ১৪ থেকে ১৬ জনকে চুক্তিতে রাখা হবে বলে জানিয়েছেন তিনি।

বিসিবির চুক্তিভূক্ত ক্রিকেটারদের বেতন বাড়ানো হচ্ছে- এটা হচ্ছে খবর। কিন্তু কত করে বেতন বাড়ানো হচ্ছে? কোন ক্যাটাগরির, কিভাবে বেতন বাড়ানো হবে?

জানা গেছে, নতুন চুক্তি ঘোষণার ক্ষেত্রে বিবেচনায় আনা হবে গত তিন বছরে খেলা ম্যাচের সংখ্যা ও ক্রিকেটারদের পারফরম্যান্স। যেখানে ২০১৭ সাল পর্যন্ত খেলা সব টেস্টের জন্য ৮, ওয়ানডের জন্য ৪ এবং টি-টোয়েন্টির জন্য দেয়া হবে ৩টি করে পয়েন্ট। গত দুই বছরে খেলা সকল টেস্টের জন্য ১০, ওয়ানডের জন্য ৫ ও টি-টোয়েন্টির জন্য দেয়া হবে ৪ পয়েন্ট করে।

পয়েন্টের বিবেচনায় এখনও পর্যন্ত সর্বোচ্চ পয়েন্ট জমা হয়েছে মুশফিকেরই ঝুলিতেই। তিনি টেস্টে ৫৭৪ এবং ওয়ানড এবং টি-টোয়েন্টিতে পেয়েছেন ১১৭২ পয়েন্ট। এছাড়া তামিম ইকবাল টেস্টে ৪৭২, রঙিন পোশাকে ১০৮৭ এবং মাহমুদউল্লাহ রিয়াদ টেস্টে ৪১০ ও সীমিত ওভারে পেয়েছেন ১০৪৯ পয়েন্ট।

বিসিবির সবশেষ চুক্তিতে সর্বোচ্চ ‘এ’ প্লাস ক্যাটাগরিতে বেতন ছিলো ৪ লাখ টাকা করে। তামিম-মুশফিক-রিয়াদরা পেতেন এই পারিশ্রমিক। নতুন চুক্তিতে ‘এ’ প্লাসে থাকবেন এই তিনজনই। এই ক্যাটাগরিতে ৬ লাখ টাকা করে পাবেন মাহমুদউল্লাহ রিয়াদ ও তামিম ইকবাল। সর্বোচ্চ পয়েন্ট পাওয়ায় মুশফিকের নতুন বেতন বেড়ে দাঁড়াচ্ছে ৬ লাখ ২০ হাজার টাকা করে।

এছাড়া টেস্ট অধিনায়ক মুমিনুল হক, লিটন দাস, মেহেদি হাসান মিরাজ এবং রুবেল হোসেন পাবেন ৩ লাখ টাকা করে। তাইজুল ইসলাম ও মোস্তাফিজুর রহমান ২ লাখ ৫০ হাজার টাকা, ইমরুল কায়েস ২ লাখ ও মোহাম্মদ মিঠুন পেতে যাচ্ছেন ১ লাখ ৭৫ হাজার টাকা করে।

পারফরম্যান্স খারাপ হওয়ার কারণে পারিশ্রমিক কমে যাচ্ছে মোস্তাফিজের। আগে তিনি বেতন পেতেন ৩ লাখ করে। এবার তার বেতন হচ্ছে, ২ লাখ ৫০ হাজার টাকা করে।

Sharing is caring!