বিশ্বের সবচেয়ে বড় ক্রিকেট স্টেডিয়াম উদ্বোধন করবেন ট্রাম্প

প্রকাশিত: ১:৪৯ অপরাহ্ণ, ফেব্রুয়ারি ১৯, ২০২০

বিশ্বের সবচেয়ে বড় ক্রিকেট স্টেডিয়াম তৈরি করছে ভারত। গুজরাটের অন্যতম বড় শহর আহমেদাবাদের মোতেরায় এই স্টেডিয়ামের উদ্বোধন করবেন মার্কিন প্রেসিডেন্ট ডোনাল্ড ট্রাম্প। সঙ্গে থাকবেন মার্কিন যুক্তারাষ্ট্রের ফার্স্ট লেডি মেলানিয়া ট্রাম্পও।

আগামী ২৪ ফেব্রুয়ারি মোতেরায় অবস্থিত সর্দার বল্লভভাই প্যাটেল স্টেডিয়ামটির দর্শকাসন সংখ্যা ছিল ৫৪০০০। সেখান থেকে দর্শকাসন সংখ্যা বাড়ানো হয়েছে প্রায় ডাবল। ১ লাখ ১০ হাজার দর্শক একসঙ্গে বসে খেলা দেখতে পারবে বল্লভভাই প্যাটেল স্টেডিয়ামে।

তবে ট্রাম্প যখন স্টেডিয়ামটির উদ্বোধন ঘোষণা করবেন, তখন ওই স্টেডিয়ামে উপস্থিত থাকবেন ১লাখ ২৫ হাজার দর্শক। বিসিসিআইয়ের তত্বাবধানে স্টেডিয়ামটি নির্মাণ করেছে ভারতের বর্তমান প্রধানমন্ত্রী নরেন্দ্র মোদির রাজ্য গুজরাটের ক্রিকেট অ্যাসোসিয়েশন।

গুজরাটের মুখ্যমন্ত্রী থাকাকালেই নাকি আহমেদাবাদে বিশ্বের সবচেয়ে বড় ক্রিকেট স্টেডিয়াম নির্মাণের স্বপ্ন দেখেছিলেন নরেন্দ্র মোদি। গুজরাটের মুখ্যমন্ত্রী থেকে তিনি এখন পুরো ভারতের প্রধানমন্ত্রী। সুতরাং, তার সেই স্বপ্নটা পূরণেরও বড় একটা সুযোগ পেয়ে গেলেন মোদি। অবশেষে সেই ‘ড্রিম প্রজেক্টে’র উদ্বোধন হতে যাচ্ছ ২৪ ফেব্রুয়ারি।

বিশ্বের সবচেয়ে বড় স্টেডিয়াম উদ্বোধনের অপেক্ষায়। বিষয়টাতে যেন আর তর সইছে না বিসিসিআই প্রেসিডেন্ট সৌরভ গাঙ্গুলির। এক টুইটে তিনি মুখ ফুটেই জানিয়েছেন এ কথা। সৌরভ টুইট বার্তায় লিখেন, ‘এ ধরণের বিশাল এবং সবচেয়ে বড় দর্শকাসনের স্টেডিয়াম দেখতেও ভালো লাগে। স্টেডিয়ামটি আহমেদাবাদে। যেখানে আমার খেলোয়াড় এবং অধিনায়ক হিসেবে খেলার অনেক দুর্দান্ত স্মৃতি জড়িত রয়েছে। ইডেন গার্ডেনেও লক্ষাধিক দর্শকের সামনে বেড়ে উঠেছি। কিন্তু এই স্টেডিয়ামটি হচ্ছে বিশ্বের সবচেয়ে বড়। ২৪ তারিখে স্টেডিয়ামটির উদ্বোধন দেখতে আর তর সইছে না।’

মঙ্গলবার নবনির্মিত আহমেদাবাদের সর্দার বল্লভভাই প্যাটেল ক্রিকেট স্টেডিয়ামের এরিয়াল ভিউ প্রকাশ করল বিসিসিআই। একই সঙ্গে বিসিসিআই সভাপতি সৌরভ গাঙ্গুলি ঘোষণা করলেন, ভারতের মাটিতে দ্বিতীয় দিবা-রাত্রির টেস্টের সাক্ষী থাকবে বিশ্বের সবচেয়ে বড় এই ক্রিকেট স্টেডিয়ামটি।

আগামী বছর ইংল্যান্ডের বিরুদ্ধে টেস্ট সিরিজ খেলবে ভারত। সেখানেই একটি ম্যাচ আহমেদাবাদে অনুষ্ঠিত হবে দিবা-রাত্রিতে। গত বছর বাংলাদেশের বিপক্ষে ঐতিহাসিক প্রথম দিবা-রাত্রির টেস্ট খেলে ভারত।

india-tem2

১ লক্ষ ১০ হাজার দর্শকাসন বিশিষ্ট গুজরাট ক্রিকেট অ্যাসোসিয়েশনের এই মাঠই বিশ্বের সবচেয়ে বড় ক্রিকেট স্টেডিয়াম। ১ লক্ষ ২৪ দর্শকাসন আসন বিশিষ্ট মেলবোর্ন ক্রিকেট স্টেডিয়ামকে ছাপিয়ে গেল ভারতের এই মাঠ। ১৯৮২ সালে ৫০ একর জমির ওপর প্রথম নির্মাণ করা হয় স্টেডিয়ামটির।

১৯৮৩ সালে আয়োজন করা হয় প্রথম আন্তর্জাতিক ক্রিকেট ম্যাচ। শুধু তাই নয়, মাত্র একটি টি-টোয়েন্টি অনুষ্ঠিত হয়েছিল সঙ্গে ১২টি টেস্ট এবং ২৪টি ওয়ানডে অনুষ্ঠিত হয় ওই স্টেডিয়ামে। ২০১৫ সালে শুরু হয় সংস্কার কার্যক্রম। ২০২০ সালে এসে শেষ হলো বিশাল এই কর্মযজজ্ঞ।

দু’দিনের ভারত সফরে আসছেন মার্কিন প্রেসিডেন্ট। তার সফর সঙ্গী মার্কিন যুক্তারাষ্ট্রের ফার্স্ট লেডি মেলানিয়া ট্রাম্পও। বিশ্বের সবচেয়ে বড় ক্রিকেট স্টেডিয়ামের উদ্বোধন ঘিরে নতুন করে সাজছে আমদাবাদ। বিমানবন্দর থেকে স্টেডিয়াম পর্যন্ত ট্রাম্পের যাত্রাপথে থাকছে ১.৫ ফ্লাওয়ার পট৷

এক নজরে দেখে নেওয়া যাক বিশ্বের সবচেয়ে বড় ক্রিকেট স্টেডিয়ামের খুঁটিনাটি
১. সর্দার বল্লভভাই প্যাটেল স্টেডিয়ামের অপর নাম মোতেরা স্টেডিয়াম।
২. এই স্টেডিয়ামে দর্শকাসন ১ লক্ষ ১০ হাজার। তবে ট্রাম্পের উদ্বোধনের সময় স্টেডিয়ামে উপস্থিত থাকবেন প্রায় ১ লক্ষ ২৫ হাজার মানুষ।
৩. দর্শকদের যাতায়তের জন্য ১৬টি রাস্তা মিশেছে স্টেডিয়ামের মুল রাস্তার সঙ্গে। এর জন্য খরচ হয়েছে প্রায় ৫০ কোটি রুপি।
৪. স্টেডিয়ামটি সংস্কারে খরচ হয়েছে মোট ৮০০ কোটি রুপি।
৫. সর্দার বল্লভভাই ক্রিকেট স্টেডিয়ামের সঙ্গে থাকছে লাগোয়া দু’টি ছোট ক্রিকেট মাঠ। তবে মুল স্টেডিয়ামে থাকছে চারটি ড্রেসিংরুম। ক্লাব হাউজ ছাড়াও থাকছে ৭৫টি এয়ারকন্ডিশনিং কর্পোরেট বক্স।
৬. ক্লাব হাউজে থাকছে ৫৫টি রুম। পাশাপাশি থাকছে ইন্ডোর ও আউটডোর স্পোর্টসের সুবিধা। এ ছাড়াও রেস্তোয়াঁ, অলিম্পিক সাইজের সুইমিং পুল। জিমন্যাসিয়াম এবং পার্টি এরিয়া।
৭. স্টেডিয়ামের সঙ্গে যুক্ত হচ্ছে আহমেদাবাদ মেট্রো।
৮. স্টেডিয়ামে থাকছে অত্যাধুনিক পার্কিং লট। যেখানে রাখা যাবে ৩ হাজার চার চাকার গাড়ি এবং ১০ হাজার দু’চাকার গাড়ি।