বিপিএলে না হলেও বঙ্গবন্ধু টি-২০ ক্রিকেট টুর্নামেন্টে থাকছে বরিশাল

প্রকাশিত: ৬:৪০ অপরাহ্ণ, নভেম্বর ১০, ২০২০

খান রুবেল ::

প্রথমে বাংলাদেশ প্রিমিয়ার লিগ (বিপিএল) এবং পরে বঙ্গবন্ধু প্রিমিয়ার লিগ। শুরু থেকে এ পর্যন্ত ছয়টি আসরের খেলা শেষ হয়েছে বেশ জাঁকজমকপূর্ণভাবে।
শুরু থেকেই বিপিএল-এ বেশ নৈপুণ্য দেখিয়ে আসছিল বরিশাল টিম। কখনো বরিশাল বার্নার্স, আবার কখনো বরিশাল বুলস্ নামে টিম নিয়ে বিপিএল এর শুরু থেকে চারটি আসরে অংশ নেয় বরিশাল বিভাগ।

কিন্তু হঠাৎ করেই বিপিএল’র ৫ম আসর থেকে দেখা মিলছে না দুই বারের ফাইনাল খেলার সুযোগ অর্জন করা বরিশাল টিমের। অর্থনৈতিক নিরাপত্তা দিতে না পারায় প্রথমে বিপিএল এমনকি পরবর্তীতে মুজিববর্ষ উপলক্ষে আয়োজিত বঙ্গবন্ধু বিপিএলেও জায়গা পায়নি বরিশাল।

ফলে বরিশাল তথা গোটা দক্ষিণাঞ্চলের ক্রিকেট প্রেমিদের মধ্যে সৃষ্টি হয় হতাশার। আর এই হতাশার কারণে ২০১৯ সালের বিপিএল আনুষ্ঠানিক ভাবেই বয়কটের ঘোষণা দিয়েছিলেন এ অঞ্চলের ক্রিকেট প্রেমিরা।

তবে বিপিএলে না হলেও এবার বঙ্গবন্ধু টি-২০ ক্রিকেট টুর্নামেন্টে থাকছে বরিশাল টিম। নতুন পরিচালকের অধীনে ‘ফরচুন বরিশাল’ নামক টিম নিয়ে বিপিএল’র মতো করেই ক্রিকেট মাঠ কাঁপাবেন ক্রিকেট তারকারা।
যেখানে জাতীয় দলে জায়গা করে নেয়া বরিশালের স্থানীয় ক্রিকেটারদের পাশাপাশি খেলবেন সাকিব আল হাসান, মুশফিকুর রহিম, তামিম ইকবাল, কাটার মাস্টার মোস্তাফিজুর ও মাহমুদুল্লাহ রিয়াদের মতো তারকা ক্রিকেটাররা।

এরই মধ্যে বাংলাদেশ ক্রিকেট বোর্ডের আহ্বানকৃত দরপত্রে ২ কোটি টাকা জমা দিয়ে ‘বঙ্গবন্ধু টি-২০, ক্রিকেটে ‘ফরচুন বরিশাল’ নামে টিম কিনেছেন ইউরোপের মার্কেট দখল করে রাখা বরিশাল বিসিক এর ফরচুন সুজ কোম্পানি লিমিটেড।
বিসিবি’র একটি দায়িত্বশীল সূত্র জানিয়েছে, ‘বিসিবিকে অর্থনৈতিক নিরাপত্তা দিতে পারেনি বিপিএল’র বরিশাল বুলস্। টিমের স্বত্বাধিকারী এমএ আউয়াল চৌধুরী বুলু’র কাছে ক্রিকেট বোর্ড ৬০ লাখ টাকা পাবে। ওই টাকা পরিশোধ না করায় বিপিএল’র আসর থেকে ছিটকে পড়ে বরিশাল।

এদিকে, ‘আগামী ২৩ নভেম্বর শুরু হতে চলা বঙ্গবন্ধু টি-২০ ক্রিকেট লিগে অংশগ্রহণের বিষয়ে বাংলাদেশ ক্রিকেট বোর্ডের পরিচালক আলমগীর খান আলো বলেন, ‘২ কোটি টাকার শর্ত পূরণ করে বঙ্গবন্ধু টি-২০ ক্রিকেটে টিম কিনেছে ফরচুন সুজ কোম্পানি। টিমের নাম দেয়া হয়েছে ফরচুন বরিশাল। বিসিবি থেকে ফরচুন বরিশাল টিমের পরিচালকের দায়িত্ব দেয়া হয়েছে আমাকে।

তিনি বলেন, ‘বরিশালসহ পাঁচটি বিভাগ থেকে পাঁচটি দল বঙ্গবন্ধু টি-২০ ক্রিকেট টুর্র্নামেন্টে অংশ নিচ্ছে। টুর্নামেন্টে দলগুলোর নামকরণ করা হয়েছে ফরচুন বরিশাল, বেক্সিমকো ঢাকা, মিনিস্টার গ্রুপ রাজশাহী, মেমকন খুলনা এবং গাজীপুর গ্রুপ চট্টগ্রাম। এরইমধ্যে পাঁচ দলের স্পন্সরও খুঁজে পেয়েছে বিসিবি।

তিনি বলেন, ‘প্লেয়ার্র্স ড্রাফটে ১৬০ ক্রিকেটারের তালিকা প্রস্তুত করা হয়েছে। এদের মধ্যে থেকে ১১৩ জনকে আগামী ১২ নভেম্বর পৃথক ক্যাটাগরিতে নিলাম করা হবে। এদের মধ্যে ‘এ’ ক্যাটাগরিতে থাকছেন সাকিব আল হাসান, তামিম ইকবাল, মুশফিকুর রহিম, মাহমুুদুল্লাহ রিয়াদ ও মোস্তাফিজুর রহমান। এদের নিলাম মূূল্য থাকছে সর্বোচ্চ ১৫ লক্ষ টাকা। এ পাঁচ জন পৃথক পাঁচটি টিমের হয়ে খেলবেন।

তারা কে কোন টিমে খেলবেন তা নির্ধারণ হবে লটারির মাধ্যমে। এছাড়া প্রত্যেক টিমে মোট ১৬ জন করে ক্রিকেটার থাকবেন। তবে মুজিববর্ষ উপলক্ষে আয়োজিত বঙ্গবন্ধু টি-২০ ক্রিকেট টুর্নামেন্টে বিদেশী কোন খেলোয়াড় সুযোগ পাবেন না বলেও জানিয়েছেন বিসিবি’র পরিচালক আলমগীর খান আলো।

তিনি বলেন, ‘বিপিএলে বরিশাল টিম ভালো পারফরমেন্স দেখিয়েছে। আশা করছি এবারের বঙ্গবন্ধু টি-২০ ক্রিকেটে ফরচুন বরিশালও ভালো করবে। টিম মালিকের লক্ষ্য ফরচুন বরিশালকে চ্যাম্পিয়ন করা। এজন্য ভালো এবং তারকা খেলোয়াড়দের বরিশাল টিমে রাখার সর্বোচ্চ চেষ্টা করা হবে বলে জানিয়েছেন বিসিবি’র এই কর্মকর্তা।