বাড়িতে বসে পহেলা বৈশাখ, চলবে প্রতিযোগিতা

প্রকাশিত: ৫:২৩ পূর্বাহ্ণ, এপ্রিল ১৪, ২০২০

বরিশালে বাড়িতে থেকে এবার বাংলা নববর্ষ অর্থাৎ পহেলা বৈশাখের আয়োজন করার সিদ্ধান্ত নিয়েছে চারুকলা বরিশাল।

এ উপলক্ষে শিশু কিশোরদের নিয়ে তারা ফেসবুক ও মেসেঞ্জার গ্রুপ খুলে সেখানে নববর্ষের সৃজনশীল উপস্থাপনা সংযুক্ত করার সিদ্ধান্ত নিয়েছে।

এ উপলক্ষে বরাবরের মতোই থাকছে মঙ্গলপ্রদীপ প্রজ্জ্বলন, নাচ, গান, আবৃত্তি, ছবি আঁকার প্রতিযোগিতাসহ সৃজনশীল নানা উপস্থাপনা।

চারুকলা বরিশালের এক সদস্য অন্বেষা জানান, তারা প্রতিবছর নানা আয়োজনে মঙ্গল শোভাযাত্রা করে থাকেন। তবে এবার পরিস্থিতির কারণে বাড়িতে বসেই আয়োজন করা হচ্ছে। যা নির্ধারিত ফেইসবুক পেইজে দিয়ে দেওয়া হবে।

চারুকলার সংগঠক রনি দাস জানান, এবার জনসমাগম করে নববর্ষ পালন করার বিষয়ে নিষেধাজ্ঞা থাকায় তাদের ভিন্ন উপায় খুঁজতে হয়েছে। তাই এবার তারা শিশুদের আহ্বান জানিয়েছে তাদের নিজ নিজ গৃহে বৈশাখের নানা উপকরণ তৈরী করতে। এসবের ছবি বা ভিডিও করে সামাজিক যোগযোগ মাধ্যমসহ ডিজিটাল প্লাটফর্মে তুলে ধরা হবে।

চারুকলা বরিশালের অন্যতম সংগঠক দীপংকর চক্রবর্তী জানান, আমাদের আহ্বান থাকবে বর্ষবরণের এই ঐতিহ্য হিসেবে একদম কিছু না থাকলেও আমরা যেন এক টুকরা কাপড় সেলাই করে টানিয়ে রাখি।

চারুকলার সংগঠকরা জানান, এ উপলক্ষে একটি পোস্টারে আহবান জানানো হয়েছে সবাই যেন নিজ উদ্যোগে বর্ষবরণের এই ঐতিহ্য তুলে ধরে ডিজিটাল প্লাটফর্মে সংযুক্ত করেন।

সংগঠকরা জানান, বিভিন্ন বয়সী শতাধিক শিশু কিশোররা যুক্ত হয়েছেন এই ভাবনায়। পহেলা বৈশাখের সকাল ১০টায় এ উপলক্ষে তারা ঘরে বসে চিত্রাংকন প্রতিযোগিতার আহ্বান জানিয়েছেন।

করোনামুক্ত আগামী দিনগুলিতে সবাই যেন প্রাণের এই উৎসবে আবার মিলতে পারে- সেই আহ্বান জানিয়েছেন সংগঠনের সভাপতি আলতাফ হোসেন।

Sharing is caring!