বাসদের অক্সিজেন ব্যাংকে যুক্ত হল চারটি অক্সিজেন কনসেন্ট্রেটর মেশিন

প্রকাশিত: ১১:২৮ অপরাহ্ণ, আগস্ট ১৭, ২০২০

স্টাফ রিপোর্টার \ করোনা পরিস্থিতিতে আক্রান্ত রোগীদের চিকিৎসা সেবায় চালু করা বাসদের অক্সিজেন সার্ভিসের ৫০ তম দিন অতিবাহিত হয়েছে। অর্ধশত দিনে এসে করোনা রোগীদের হোম কেয়ার অক্সিজেন সেবা কার্যক্রম আরও সহজ করতে চারটি অত্যাধুনিক অক্সিজেন কনসেন্ট্রেটর এর উদ্বোধন করা হয়েছে। আমেরিকার জর্জিয়া প্রবাসী ও বরিশালের সন্তান ডা. আনোয়ারুল হকের সার্বিক সহযোগিতায় ওই চারটি অক্সিজেন কনসেন্ট্রেটর মেশিন পেয়েছে বরিশাল বাসদ। সোমবার সকাল ১১টায় নগরীর ফকিরবাড়ি রোডস্থ বাসদ কার্যালয়ে আনুষ্ঠানিকভাবে ওই চারটি চিকিৎসা সহায়ক যন্ত্রের উদ্বোধন করা হয়।

বাসদ বরিশাল জেলা শাখার আহŸায়ক প্রকৌশলী ইমরান হাবীব রুমের সভাপতিত্বে উদ্বোধনী অনুষ্ঠানে করোনার সময়ে বাসদের অক্সিজেন ব্যাংকসহ বিভিন্ন সেবামূলক কার্যক্রম তুলে ধরেন সদস্য সচিব ডা. মনীষা চক্রবর্তী।

এসময় তিনি বলেন, ‘অত্যাধুনিক এ কনসেন্ট্রেটর মেশিন ঢাকার সিএমএইচ ও ঢাকা মেডিকেল কলেজ হাসপাতালে থাকতে পারে বলে আমাদের ধারণা। বরিশালসহ দেশের অন্য কোন মেডিকেল কলেজ কিংবা বিশ্ববিদ্যালয়েও এ যন্ত্রটি নেই।

তিনি কনসেন্ট্রেটর মেশিনের বিভিন্ন গুণাগুণ তুলে ধরে বলেন, ‘এ যন্ত্রের রিফিল বদলানো লাগে না। শুধুমাত্র বিদ্যুৎ থাকলেই চলবে। আমরা চাই বরিশালে অক্সিজেনের অভাবে যাতে করোনা আক্রান্ত কোন মানুষের মৃত্যু না হয়। সে জন্যই অত্যাধুনিক প্রযুক্তির এই অক্সিজেন কনসেন্ট্রেটর এর ব্যবস্থা করা হয়েছে।

অনুষ্ঠানে আরও বক্তব্য রাখেন বরিশাল ইসলামিয়া কলেজের অবসরপ্রাপ্ত অধ্যাপক ফয়জুন নাহার শেলী। এসময় তিনি বলেন, ‘আমার ভাই ডা. আনোয়ারুল হক আমেরিকার জর্জিয়া প্রবাসী। তারা সেখানে এই করোনাকালীন সময়ে চিকিৎসক বন্ধুদের নিয়ে এ ধরনের মেশিন সরবরাহ করার মাধ্যমে সেবা প্রদান করছেন।

তাই বৈশ্বিক করোনা মহামারীতে আক্রান্ত বরিশালের অসহায় মানুষের চিকিৎসা সেবা নিশ্চিত করতে ভাইয়ের সহযোগিতায় আমেরিকা থেকে পাওয়া ওই চারটি অক্সিজেন কনসেন্ট্রেটর মেশিনটি বাসদ নেতৃবৃন্দের কাছে হস্তান্তর করা হয়েছে।

Sharing is caring!