বাবুগঞ্জে ৩ টি অবৈধ ইট ভাটা গুড়িয়ে দিয়েছে পরিবেশ অধিদপ্তর

প্রকাশিত: ৬:৪০ অপরাহ্ণ, জানুয়ারি ২৫, ২০২১

আরিফ হোসেন, বাবুগঞ্জ প্রতিনিধি ॥ বরিশালের বাবুগঞ্জ উপজেলায় জেলা পরিবেশ অধিদপ্তরের অভিযানে ৩ টি অবৈধ ফিক্সড বয়লার ইট ভাটার স্থাপনা ভেঙে ফেলা হয়েছে। সোমবার দুপুরে ওই অভিযান পরিচালনা করেন বরিশাল জেলা পরিবেশ অধিদপ্তর এর নির্বাহী ম্যাজিস্ট্রেট সাদেকুর রহমান সবুজ। জানা গেছে, উপজেলার রহমতপুর ইউনিয়নের দোয়ারিকা এলাকায় অবস্থিত মেসার্স ফাইন ইট ভাটা, রাজ ব্রিকস, নিতা ব্রিকস স্থাপন করে পরিবেশ দূষণ করার অভিযোগ পাওয়া গেছে। এর প্রেক্ষিতে পরিবেশ অধিদপ্তরের পরিচালনায় মেসার্স ফাইন ব্রিকস ইট ভাটা সহ ওই ৩ টি ইট ভাটার ফিক্সড বয়লার চিমনী সহ ভাটার সীমানা প্রাচীর ভেঙে দেওয়া হয়েছে। এছাড়াও ফায়ার সার্ভিস এন্ড সিভিল ডিফেন্সের কর্মীদের সাহায্যে ইট ভাটার প্রস্তুতকৃত কাঁচা ইটে পানি ছিটিয়ে বিনষ্ট করা হয়েছে।

 

পরিবেশ অধিদপ্তরের নির্বাহী ম্যাজিস্ট্রেট সাদেকুর রহমান সবুজ এর পরিচালনায় এ অভিযান পরিচালনা করা হয়। তারা জানান, পরিবেশ অধিদপ্তরের নতুন আইন অনুযায়ী হাওয়া মেশিন দ্বারা উন্নতমানের কয়লায় ইট পোড়ানোর নির্দেশনা থাকলেও মালিক পক্ষ কোনটাই মানেননি। এ পর্যন্ত কয়েক দফা নোটিশ করা হলেও, তারা আইনকে বৃদ্ধাঙ্গুলী প্রদর্শন করে একতরফা ভাবে এই ইট ভাটা চালিয়ে যাচ্ছিলেন।

 

ইতিপূর্বে হাওয়া ভাটা (জিকজ্যাক) স্থাপন করার নোটিশ প্রদান করা হলেও ভাটা কর্তৃপক্ষ তা না করে পূর্বের ফিক্সড বয়লার এর মাধ্যমে পরিবেশ দূষণ করে আসছে। এর ফলে ভাটার আশেপাশের ফসল, গাছাপালা নষ্ট হয়ে যাচ্ছে। শুধু তাই নয় ফিক্সড বয়লার ভাটায় কর্তৃপক্ষ প্রতিনিয়ত অবৈধ ভাবে গাছা-পালা কেটে জ্বালানী হিসাবে ব্যবহার করছে। অভিযান চলাকালীন সময়ে নির্বাহী ম্যাজিস্ট্রেটকে সহযোগিতা করেন র‌্যাব,ফায়ার সার্ভিস ও বিমানবন্দর থানা পুলিশ। এ সময় উপস্থিত ছিলেন বরিশাল জেলা পরিবেশ অধিদপ্তরের উপ পরিচালক কামরুজ্জামান সরকার, সহকারী পরিচালক নাসির উদ্দীন, সহকারী পরিচালক তোতা মিয়া, বরিশাল র‌্যাব এর ডিএডি নুর ইসলাম, সহকারী কেমিস্ট মোনতাছির রহমান প্রমুখ।